Advertisement
১৮ সেপ্টেম্বর ২০২৪
Succulent For Home Decoration

ঘরের শোভা বৃদ্ধিতে রাখতে পারেন ৩ রকমের সাকুলেন্ট, ঝক্কি ছাড়াই বেড়ে উঠবে

মরু ও পাহাড়ি জায়গার গাছ হল সাকুলেন্ট। পাতার বিচিত্র আকার এবং সুন্দর বিন্যাসের জন্য জনপ্রিয় এই ধরনের গাছ।

বাহারি সাকুলেন্টে সেজে উঠুক  ঘর।

বাহারি সাকুলেন্টে সেজে উঠুক ঘর। ছবি: ফ্রিপিক।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৩ সেপ্টেম্বর ২০২৪ ১০:৩২
Share: Save:

ফ্ল্যাট হোক বা বাড়ি, শহক কিংবা শহরতলি, সর্বত্রই সবুজের বড় অভাব। দিনে দিনে বাড়ছে বায়ুদূষণ। বিশ্ব উষ্ণায়নের জেরে বৃদ্ধি পাচ্ছে তাপমাত্রা। গাছ লাগানো বড়ই জরুরি। এ ক্ষেত্রে অনেকেরই প্রশ্ন, গাছ লাগানোর জায়গা কই! তা ছাড়া দিনভর কাজের চাপে গাছের যত্নআত্তি করবে কে?

এই দুইয়ের সমধান হতে পারে ঘরে গাছ লাগালে। এ জন্য বেছে নিতে সাকুলেন্ট। রকমারি সাকুলেন্ট ঘরের সৌন্দর্য বৃদ্ধি করবে, দূষণ কমাবে। আবার ঝক্কি ছাড়াই বড় হয়ে উঠবে। বাড়ি সাজিয়ে তুলতে পারেন সাকুলেন্ট দিয়ে। শুকনো মরুভূমি বা পাহাড়ি অঞ্চলের এই গাছের পাতা, কাণ্ড বা মূলে অসময়ের জন্য সঞ্চয় করা থাকে জল। পাতার নানা বিচিত্র আকার এবং অপূর্ব বিন্যাসের জন্য বেশ জনপ্রিয় এই ধরনের গাছ।

সেডাম

ঝুলিয়ে রাখা টবে এই গাছ দেখতে খুব ভাল লাগে। এই গাছের জন্য বেশি জলের প্রয়োজন নেই। তবে আলো-হাওয়া দরকার। অল্প যত্নেই খুব ঘন হয়ে যেতে পারে এই সাকুলেন্ট। ঝুলিয়েও রাখা যায় এই গাছ। হালকা সবুজ থেকে নীলচে রঙের হতে পারে এই গাছ। খুব দ্রুত বাড়ে। ঘরের ভিতরে রাখা যায় এই সাকুলেন্ট গাছটি।

একেভেরিয়া

বড় পাতার, ফুলের মতো দেখতে এই সাকুলেন্ট অত্যন্ত জনপ্রিয়। কলকাতার মতো আবহাওয়ায় দারুণ ভাল থাকে এই গাছ। সবুজ বা বাদামি রঙের একেভেরিয়া খুবই জনপ্রিয় সাকুলেন্ট।

হায়োরথিয়া

একে জেব্রা ক্যাকটাসও বলে। রোদ থেকে দূরে রেখে পরিমিত জল দিলেই বছরের পর বছর সহজে বেঁচে থাকতে পারে এই গাছ। প্রায় কোনও যত্ন নিতে হয় না বলেই, এটা সবচেয়ে জনপ্রিয় সাকুলেন্ট। সবুজ পাতার ডগায় অনেক সময় কাঁটার মতো ধার হয়, তাই শিশুদের নাগালের বাইরে রাখাই ভাল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Home Decor
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE