Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
Plant Care Tips

বারান্দার বাগানটি প্রাণের চেয়েও প্রিয়? বৃষ্টির হাত থেকে গাছগুলিকে বাঁচাবেন কী করে

এমন অনেক গাছ আছে, যাদের ফলন বর্ষায় বেশি, বৃষ্টির জলে সে সব গাছ বেড়ে ওঠে দ্রুত। তবে বর্ষায় তাদের যত্নের একটু ত্রুটি হলেই মুশকিল। সাধের বাগান খান খান হতে বেশি সময় লাগে না। এই মরসুমে কেমন করে করবেন তাদের যত্নআত্তি, হইল তারই হদিস।

Useful hacks to take care of your plants during monsoon

বৃষ্টিভেজা দিনে সাধের গাছগুলির যত্ন নেবেন কী ভাবে? ছবি: শাটারস্টক।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২০ জুন ২০২৪ ১৮:০৩
Share: Save:

বৃষ্টিমুখর দিনে বারান্দায় দাঁড়িয়ে অঝোরধারা দেখতে বেশ লাগে! আর যদি সেই একফালি বারান্দাতেই থাকে ছোট্ট বাগান? বারান্দার রেলিং জড়িয়ে যদি বেড়ে ওঠে সবুজ গাছগাছালি? তা হলে তো আর কথাই নেই! সবুজে সবুজে মনটা যেন ভরে ওঠে। এমন অনেক গাছ আছে, যাদের ফলন বর্ষায় বেশি, বৃষ্টির জলে সে সব গাছ বেড়ে ওঠে তরতরিয়ে। তবে বর্ষায় তাদের যত্নের একটু ত্রুটি হলেই মুশকিল। সাধের বাগান খান খান হতে বেশি সময় লাগে না। এই মরসুমে কেমন করে করবেন তাদের যত্নআত্তি, হইল তারই হদিস।

১) বর্ষায় দিনে বারান্দার গাছগুলিকে নিরাপদ রাখতে চাইলে সবার আগে বারান্দায় শেড লাগানোর ব্যবস্থা করুন। বৃষ্টির জলে রোজ রোজ গাছগুলি ভিজলে কিন্তু তাদের আয়ু কমবে।

২) বর্ষার জলে গাছের মাটির উপরের স্তর ধুয়ে যায়। সঙ্গে গাছের গোড়ায় দেওয়া সারও ধুয়ে সাফ হয়ে যায়। ফলে গাছ জল পেলেও পুষ্টি পায় না। তাই গাছের কাণ্ড থেকে প্লাস্টিক বেঁধে টবের মাটি ঢেকে রাখতে পারেন। এতে বৃষ্টির জল চুঁইয়ে চুঁইয়ে মাটিকে পুষ্ট করবে।

৩) বর্ষায় আগাছা জন্মানোর প্রবণতা থাকে অনেক বেশি। তাই নিয়মিত আগাছা পরিষ্কার করার ব্যবস্থা করতে হবে। আগাছা পরিষ্কার না করলে গাছের বৃদ্ধি হবে না।

Useful hacks to take care of your plants during monsoon

খেয়াল রাখতে হবে, গাছের গোড়ায় যেন জল না জমে। ছবি: সংগৃহীত।

৪) বর্ষাকালে গাছের গোড়ায় জল জমে গাছ নষ্ট হয়ে যায়। খেয়াল রাখতে হবে গাছের গোড়ায় যেন জল না জমে। তার টবের নীচে অন্তত গর্ত করে রাখতে ভুলবেন না। দু’তিন দিন বাদে দেখে নিতে হবে গর্তের মুখ বুজে গিয়েছে কি না।

৫) আগাছা কাটার পাশাপাশি কীটপতঙ্গ থেকেও রেহাই দিতে হবে গাছকে। গাছের বৃদ্ধির জন্য অনেক সময়েই তারা অন্তরায় হয়ে দাঁড়ায়। এই মরসুমে নিয়মিত প্রাকৃতিক কীটনাশক ব্যবহার করতে হবে। নিমের তেল, নুনের জল ইত্যদি ব্যবহার করতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE