Advertisement
০২ জুলাই ২০২৪
Kitchen Hacks

ছুরিতে ধার কমে গিয়েছে? ৫ মিনিট সময় খরচ করলে বাড়িতেই হবে মুশকিল আসান

যদি সব্জি কাটতে গিয়ে যদি দেখেন ছুরিতে ধার কমে গিয়েছে তখন আরও বেশি বিরক্তি আসে। পাঁচ মিনিটের কাজটা করতেই ঘণ্টার পর ঘণ্টা সময় লেগে যায়। তবে ফন্দি জানলেই উপায় হয়। বাড়িতেই ছুরি ধারালো করতে পারেন। কী ভাবে করবেন মুশকিল আসান?

Two easy hacks to sharpen kitchen knives at home

বাড়িতেই ছুরিতে ধার দেবেন কী ভাবে? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৭ জুন ২০২৪ ১৮:৪৯
Share: Save:

রান্না করতে অনেকেই ভালবাসেন, তবে রান্নার জোগাড় করার কাজ অনেকের কাছেই ঝক্কির মনে হয়। মশলা বাটা, সব্জি কাটা, শাকসব্জি ধোয়া— সবমিলিয়ে যেন মহাযজ্ঞ। তার উপর যদি সব্জি কাটতে গিয়ে যদি দেখেন ছুরিতে ধার কমে গিয়েছে তখন আরও বেশি বিরক্তি আসে। পাঁচ মিনিটের কাজটা করতেই ঘণ্টার পর ঘণ্টা সময় লেগে যায়। তবে ফন্দি জানলেই উপায় হয়। বাড়িতেই ছুরি ধারালো করতে পারেন। কী ভাবে করবেন মুশকিল আসান?

১) কফি মগ কমবেশি সবার বাড়িতেই থাকে। একটা চিনা মাটির কফি মগ নিয়ে উল্টো করে রেখে দিন। এ বার কফি মগের উল্টো দিকে যে গোল রিঙের মতো সাদা অংশটি থাকে, সেই অংশে ছুরির মুখটা বার বার ঘষে নিন। এই কাজটি করার আগে ছুরিটি হালকা করে গরম করে নেবেন। মিনিট পাঁচেক ঘষলেই ধার ফিরবে ছুরিতে।

২) খবরের কাগজের সাহায্যেও ছুরিতে ধার ফেরানো যায়। খবরের কাগজ মোটা করে ভাঁজ করে নিন। এ বার সেই খবরের কাগজের উপর ছুরিটি ভাল ভাবে ঘষতে থাকুন। খবরের কাগজের কালিতে থাকা কার্বন ছুরিতে ধার ফিরিয়ে আনে।

Two easy hacks to sharpen kitchen knives at home

কফি মগ দিয়েই ধার ফিরবে ছুরিতে। ছবি: সংগৃহীত।

প্রায়ই ছুরির ধার চলে যায়? এই সমস্যা থেকে রেহাই পেতে ছুরি ব্যবহার করার পর ভাল করে ধুয়ে মুছে শুকনো জায়াগায় রাখার অভ্যাস করুন। ছুরি কাপড়ে মুড়ে রাখতে পারলে খুব ভাল হয়। কোনও ধাতব পাত্রের উপরে রেখে ছুরি ব্যবহার করবেন না। কাঠের কিংবা প্লাস্টিকের বোর্ডের উপরে রেখে শাকসব্জি কাটুন। এই সব পন্থা মেনে চললে দীর্ঘ দিন ছুরির ধার ভাল থাকবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

home tips Knife Kitchen Hacks
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE