Advertisement
০৪ জুলাই ২০২৪
Home Decor Tips

শোয়ার ঘরটি খুব ছোট? ১টি পরিবর্তন করে দেখুন, নীড় দেখাবে বড়

শোয়ার ঘর যদি ছোটও হয়, তা বড় দেখানোর কৌশলগুলি জানা থাকলেই কেল্লাফতে। এই যেমন বিছানার চাদরের রং কিন্তু ঘর বড় দেখাতে পারে। তেমনটাই জানাচ্ছেন অন্দরসজ্জা শিল্পীরা।

The bedding color that will make your bedroom look bigger

শোয়ার ঘর বড় দেখাবে কোন টোটকা মানলে? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৭ জুন ২০২৪ ১৬:৫৭
Share: Save:

নীড় ছোট হলেও ক্ষতি নেই, কায়দা জানলেই তাকে বড় দেখানো যায়। অন্দরের সাজ থেকে দেওয়ালের রং বাছাই— ছোট ঘর বড় দেখানোর উপায় আছে অনেক। এই তালিকায় একটি গুরুত্বপূর্ণ বিষয় হল বিছানার চাদর। বিছানার চাদরের রঙের উপরও নির্ভর করছে আপাতদৃষ্টিতে ছোট ঘর ঠিক কতটা বড় দেখাবে।

অনেকেরই শখ থাকে যে তাঁর শোয়ার ঘরটি হবে বড়সড়। ঘর বড় হওয়ার বেশ কিছু সুবিধাও তো আছে। বিভিন্ন জিনিস দিয়ে ঘর সাজানো যায়। হাত-পা ছড়িয়েও থাকা যায়। হাঁটতে-চলতে গেলে আসবাবের সঙ্গে ধাক্কাও খেতে হয় না। তা ছাড়া, শোয়ার ঘর বড় হলে দেখতেও বেশ ভাল লাগে। কিন্তু সব সময় আপনার সব ইচ্ছেপূরণ হবে এমনটা নয়। শোয়ার ঘর যদি ছোটও হয়, তা বড় দেখানোর কৌশলগুলি জানা থাকলেই কেল্লাফতে। এই যেমন বিছানার চাদরের রং কিন্তু ঘর বড় দেখাতে পারে। তেমনটাই জানাচ্ছেন অন্দরসজ্জা শিল্পীরা।

The bedding color that will make your bedroom look bigger

শোয়ার ঘর বড় দেখানোর জন্য বিছানায় পাততে হবে হালকা রঙের চাদর। ছবি: সংগৃহীত।

একটা বিছানার চাদর ঘরের ভোলবদলে দিতে পারে। অন্দরসজ্জায় তাই বিছানার চাদরের রং অত্যন্ত গুরুত্বপূর্ণ। কোন রঙের চাদর শোয়ার ঘরের বিছানায় পাতলে ঘর বড় দেখাবে, তা জানেন কি? শোয়ার ঘর বড় দেখানোর জন্য বিছানায় পাততে হবে হালকা রঙের চাদর। সাদা কিংবা ধূসর রঙের চাদর হলে সবচেয়ে ভাল হয়। বিছানার চাদরের রং হালকা হলে দেওয়ালগুলিকে আরও দূরে দেখায়। ছাদ আরও অনেক উঁচুতে দেখায়। ফলে ঘর আদতে বড় না হলেও অতিথির চোখে তা বিশাল লাগে। গাঢ় কোনও রঙের চাদর পাতলে বরং বড় ঘরও ছোট দেখতে লাগে। নীল, লাল,সবুজ, হলুদের মতো গাঢ় রং আলো বেশি শোষণ করে। ফলে বড় ঘরও কেমন ঘিঞ্জি মনে হয়। হালকা ধূসর রঙের চাদরে আলো প্রতিফলিত হয়। সারা ঘরে ছড়িয়ে পড়ে। তাতে ঘর বড় দেখায় সাদা, ধূসর রং ছাড়াও প্যাস্টেল শেডের বি‌চছানার চাদর পাতলেও ঘর বড় দেখাবে। যদি ছোট শোয়ার ঘরকে বড় দেখাতে চান, তা হলে নোংরা হয়ে যাওয়ার ভয় কাটিয়ে শোয়ার ঘরে সব সময়ে হালকা রঙের চাদর পাততে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Home Decor Tips Home Decor Bed Sheet
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE