Advertisement
২০ সেপ্টেম্বর ২০২৪
Wooden Furniture

বসার ঘরজুড়ে কাঠের আসবাবের ছড়াছড়ি? বর্ষায় সেগুলি কী ভাবে ছত্রাকমুক্ত রাখবেন?

বর্ষায় বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ বৃদ্ধি পায়। সেই কারণে বর্ষায় কাঠের দায়ে সাদা সাদা দাগছোপও পড়ে যায়। তাই শখ করে কেনা কাঠের আসবাবের যত্ন নিতে কয়েকটি বিষয় মেনে চলতেই হবে।

কাঠের আসবাবের যত্ন কী ভাবে নেবেন?

কাঠের আসবাবের যত্ন কী ভাবে নেবেন? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১২ অগস্ট ২০২৪ ১৯:৩৫
Share: Save:

কাঠের আসবাব দিয়ে ঘর সাজিয়েছেন অনেকেই। সূক্ষ্ম নকশা করা কাঠের আসবাব ঘরে আলাদা সৌন্দর্য ছড়িয়ে দেয়। তবে এই বর্ষায় কাঠের আসবাবের চাই বাড়তি যত্ন। এই সময় ছত্রাকের উপদ্রব বৃদ্ধি পায়। তা ছাড়া বর্ষায় বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ বৃদ্ধি পায়। সেই কারণে বর্ষায় কাঠের দায়ে সাদা সাদা দাগছোপও পড়ে যায়। তাই শখ করে কেনা কাঠের আসবাবের যত্ন নিতে কয়েকটি বিষয় মেনে চলতেই হবে।

১) আসবাবের ধুলো পরিষ্কার করতে কখনও ভিজে কাপড় ব্যবহার করবেন না। ভিজে কাপড় দিয়ে কাঠের আসবাব ব্যবহার করলে ছত্রাক জন্মানোর প্রবণতা বেড়ে যায়।

২) বর্ষায় কাঠে পোকা ধরার ঝুঁকি থাকে। অনেকেই তাই কাঠের আসবাব তার্পিন তেল দিয়ে পরিষ্কার করেন। তবে বর্ষায় বেশি তেল ব্যবহার করে কাঠ মুছবেন না। তাতে কাঠের ক্ষতি হতে পারে। এই ধরনের সমস্যা আটকাতে কিছু স্প্রে মোম পাওয়া যায়। সেগুলি ব্যবহার করতে পারেন।

৩) প্রতি দিন এক বার করে কাঠের আসবাবগুলি ভাল করে মুছে নিন। আসবাবের উপর বর্ষাকালে বেশি ধুলো জমতে দেবেন না। ধুলো বাতাসের জলীয় বাষ্প টেনে আনে। তার ফলে কাঠের আসবাবের গায়ে দাগছোপ পড়ে যেতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Monsoon
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE