Advertisement
১৯ সেপ্টেম্বর ২০২৪
Quick Recipe

৩ খাবার: হাতে ১০ মিনিট সময় থাকলে অফিস বেরোনোর আগেও তৈরি করা যায়

রান্না মানেই যে সময়সাপেক্ষ, তা একেবারেই নয়। কিছু রান্না চোখের নিমেষেও করে ফেলা যায়। ১০ মিনিট ব্যয় করলেই তাড়াহুড়োর সময়েও রান্না করে তাক লাগিয়ে দিতে পারেন।

জলখাবার তৈরি করুন চটপট।

জলখাবার তৈরি করুন চটপট। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১২ অগস্ট ২০২৪ ১৬:২৭
Share: Save:

হেঁশেলে ঢুকলেই অর্ধেক সময় হাতা-খুন্তি নাড়তেই বেরিয়ে যাবে। সেই ভয়ে হেঁশেলের চৌকাঠ পেরোতে অনেকেই ভয় পান। ছুটির দিন ছাড়া হাতে খুন্তি তুলে নেওয়া মানেই বিভীষিকা অনেকের কাছে। অফিস বেরোনোর ব্যস্ততা থাকলে রান্নাঘরে পা রাখার কথা ভাবনাতেও আসে না। রান্না মানেই যে সময়সাপেক্ষ, তা একেবারেই নয়। কিছু রান্না চোখের নিমেষেও করে ফেলা যায়। ১০ মিনিট ব্যয় করলেই তাড়াহুড়োর সময়েও রান্না করে তাক লাগিয়ে দিতে পারেন।

চিড়ের পোলাও

সকালের জলখাবারও হল আবার টিফিনেও আনতে পারবেন— সেক্ষেত্রে চিড়ের পোলাও বানানো সবচেয়ে সুবিধাযোগ্য। কিছু সব্জি ভেজে নিয়ে তাতে আগে থেকে ভিজিয়ে রাখা চিড়ে খানিক ক্ষণ নে়ড়েচেড়ে নিলেই একটা মিল হয়ে যায়। পুরো রান্নাটা হতে সব মিলিয়ে ১০ মিনিটের বেশি সময় লাগার কথা নয়।

মশলা অমলেট

স্বাদ এবং স্বাস্থ্যের একসঙ্গে খেয়াল রাখতে চাইলে মশলা অমলেট আদর্শ। আর তৈরি করতেও বিশেষ সময় লাগে না। কয়েক মিনিটেই তৈরি করে ফেলা যায় এই খাবার। দু’টো ডিম ফাটিয়ে তার মধ্যে কিছু কুচি করে কাটা সব্জি আর গোলমরিচ মিশিয়ে অল্প তেলে ভেজে নিলেই তৈরি মশলা অমলেট।

উপমা

বাড়িতে সুজি আছে? তা হলে চিন্তা না করে উপমা বানাতে পারেন। দক্ষিণ ভারতীয় খাবার হলেও বাঙালি বাড়িতে উপমা খাওয়ার চল রয়েছে। সর্ষে ফোড়ন দিয়ে কারিপাতা আর সব্জি দিয়ে সুজি নাড়াচা়ড়া করে অল্প জল ঢেলে সেদ্ধ করে নিলেই তৈরি উপমা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Food
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE