Advertisement
০৪ অক্টোবর ২০২৪
Ceiling Fan Speed Problems

মাথার উপর নতুন পাখা ঘুরছে, কিন্তু গতি মন্থর! ঝড় তুলতে জেনে রাখুন ৫ টোটকা

ভোরের দিকে হালকা শিরশিরে ভাব এলেও বেলা বাড়লে বেশ কষ্ট হচ্ছে। বাইরে বেরোলে দরদরিয়ে ঘামও হচ্ছে। কিন্তু ফ্যানের গতি এমন জায়গায় পৌঁছেছে যে, গাছের পাতাও এর চেয়ে দ্রুত গতিতে নড়ে।

Tips to increase ceiling fan speed

ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৪ অক্টোবর ২০২৪ ১৬:২৯
Share: Save:

পুজোর সময় থেকেই আবহাওয়ায় একটু একটু করে বদল আসতে শুরু করে। তার উপর বৃষ্টি হলে আর কথাই নেই! শরীরের কথা ভেবে অনেকেই এই সময়ে এসি চালান না। কিন্তু মাথার উপর পাখা বন্ধ করে রাখার মতো পরিস্থিতি এখনও আসেনি। ভোরের দিকে হালকা শিরশিরে ভাব এলেও বেলা বাড়লে বেশ কষ্ট হচ্ছে। বাইরে বেরোলে দরদরিয়ে ঘামও হচ্ছে। কিন্তু ফ্যানের গতি এমন জায়গায় পৌঁছেছে যে, গাছের পাতাও এর চেয়ে দ্রুত গতিতে নড়ে। ফ্যানের গতি কমে যাওয়ার পিছনে কিন্তু অনেক কারণ থাকতে পারে। জেনে নিন, সেগুলি কী কী।

১) পাখা চালানোর আগে দেখে নিন, ব্লেডে আটকানো স্ক্রুগুলি শক্ত করে আটকানো আছে কি না। অনেকেই হয়তো জানেন না, স্ক্রুগুলি সঠিক ভাবে টাইট না করলেও কিন্তু পাখার গতি কমে যেতে পারে।

২) পাখা নতুন হলে চিন্তা নেই। কিন্তু, পুরনো ফ্যানের ক্ষেত্রে অত্যন্ত গুরুত্বপূর্ণ হল ‘ক্যাপাসিটার’। দীর্ঘ দিন একই ভাবে ফ্যান চলতে থাকলে পাখার এই অংশটির উপর চাপ পড়ে। যার ফলে গতি কমতে থাকে। দোকানে আলাদা করে ‘ক্যাপাসিটার’ কিনতে পাওয়া যায়। কী ভাবে এবং কোথায় এই যন্ত্রাংশটি থাকে কিংবা কী ভাবে তা পাল্টাতে হয়, ইউটিউব দেখে শিখে নেওয়া যায় সহজেই।

৩) শরীরের বিভিন্ন কলকব্জায় যেমন মরচে পড়ে, তেমন পাখার যন্ত্রাংশেও জং ধরে। সেই কারণেও ফ্যানের গতি শ্লথ হয়ে যেতে পারে। মাঝে মধ্যে যন্ত্রাংশে নারকেল তেল বা গাড়ি থেকে নিষ্কাশিত পোড়া মোবিলও দিতে পারেন। তাতে পাখা সচল থাকবে এবং গতিও বাড়বে।

৪) পাখার ব্লেডে কোনও সমস্যা আছে কি না, দেখে নিন। ব্লেডে যদি কোনও ভাবে চিড় ধরে যায় বা ধুলোময়লা জমে থাকে, তা হলেও গতি কমে যেতে পারে। সে ক্ষেত্রে ফ্যানের ব্লেড বদলে নেওয়াই ভাল।

৫) পাখার বল বিয়ারিংয়ে ধুলোময়লা, ঝুল জমলেও গতি কমে যায়। এই সমস্যা থেকে মুক্তি পেতে নির্দিষ্ট সময় অন্তর ঝাড়পোঁছ করতে হবে। সিলিং থেকে ঝোলানো ফ্যান পরিষ্কার করা সহজ নয়। সে ক্ষেত্রে লোক ডেকে পরিষ্কার করাতে হবে। পাখা পরিষ্কার করার জন্য লম্বা ডাঁটিযুক্ত বিশেষ যন্ত্র পাওয়া যায়। তেমন একটি যন্ত্র থাকলে নিজেই পাখা পরিষ্কার করে নেওয়া যায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Ceiling Fan Speed Capacitor
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE