Advertisement
০৮ অক্টোবর ২০২৪
Kitchens Renovation

হেঁশেলে নতুন রূপে দিতে চান? কী ভাবে সাজিয়ে তুলবেন রান্নাঘর?

সিরিয়ালে দেখা হেঁশেলের মতো নিজের রান্নাঘর সাজিয়ে তুলতে চান। কী ভাবে তা সম্ভব?

রান্নাঘরের ভোল বদলাতে কী কী করতে হবে?

রান্নাঘরের ভোল বদলাতে কী কী করতে হবে?

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৮ অক্টোবর ২০২৪ ১৯:১২
Share: Save:

সিরিয়াল-সিনেমার পর্দায় ঝকঝকে রান্নাঘর দেখে মনে হয় আপনার হেঁশেলও যদি তেমনটা হত? কয়েকটি জিনিস পাল্টে নিলেই কিন্তু রান্নাঘরের ভোল বদল সম্ভব। তবে রান্নাঘর ঝকঝকে রাখতে নিয়মিত তা পরিষ্কার-পরিচ্ছন্ন করাও জরুরি। হেঁশেলের হাল ফেরাতে জেনে নিন ৫ উপায়।

সাজানোর পরিকল্পনা

প্রথমেই স্পষ্ট ধারণা থাকা দরকার ঠিক কী ভাবে রান্নাঘর সাজাতে চাইছেন। যদি পুরোপুরি ভোল বদল চান, তা হলে ঠিক করে নিতে হবে, কোথায় কোন জিনিসটি রাখতে চান। সেই পরিকল্পনা অনুযায়ী রান্নাঘরের জিনিসপত্র কিনতে অথবা তৈরি করাতে হবে।

নতুন বাসন

রান্নাঘরে নতুন ক্যাবিনেট তৈরি করলেই হবে না, সিরিয়ালের মতো সুন্দর হেঁশেলের জন্য ঠিকমতো বাসনপত্রও জরুরি। মশলাপাতি রাখার পাত্র থেকে মুদিখানার জিনিস রাখার জন্য যে কোনও কৌটো নয়, বরং একই রকম সেট কিনতে পারেন। এর সঙ্গে রকমারি হাতা-খুন্তি। আধুনিক বাসন, কৌটোর গুণেই হাল ফিরবে রান্নাঘরের।

রং

রান্নাঘরের রং খুব গুরুত্বপূর্ণ। হালকা রঙে আলো বেশি হয়। রান্নাঘরে বেশি তেল-কালি হয় বলে অনেকে গাঢ় রং ব্যবহার করেন। কিন্তু এতে রান্নাঘরের আলোর পরিমাণ কমে যায়। বদলে, হালকা আলোকোজ্জ্বল প্লাস্টিক রং ব্যবহার করতে পারেন। রান্নাঘরের দেওয়ালে টালি লাগালে সেটিও সাদা বা হালকা রঙের বেছে নিতে পারেন। রান্নাঘরে খাবারের ছবি দেওয়া টালিও দেওয়ালে ব্যবহার করতে পারেন।

আলো

রান্নাঘরে সঠিক আলোর ব্যবহার খুব জরুরি। টিউবের আলো নয়, বরং রান্নাঘর সাজাতে রকমারি আধুনিক আলো বেছে নিতে পারেন। কৃত্রিম ছাদের আড়ালেও আলো লাগানো যায়। রান্নাঘর যদি নতুন করে তৈরি করেন, তা হলে বড় জানলা রাখুন। কারণ, প্রাকৃতিক আলো-হাওয়ার বিকল্প কোনও কিছুই হতে পারে না।

পরিবেশ

রান্নাঘরে তেলকালি যাতে বেশি না হয় সে জন্য চিমনি ব্যবহার জরুরি। এতে রান্নার তেলমশলা বাষ্পীভূত হয়ে উঠে চিমনির সাহায্যে বেরিয়ে যায়। রান্নাঘরে যে হেতু অনেকটা সময় কাটে বাড়ির মহিলাদের, তাই যাতে গরম হাওয়া দ্রুত বাইরে বেরিয়ে যেতে পারে, সে দিকে খেয়াল রাখা দরকার।

অন্য বিষয়গুলি:

Kitchen
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE