Advertisement
০৯ অক্টোবর ২০২৪
Petunia care

রংবাহারি পিটুনিয়া রাখবেন বারান্দায়, পরিচর্যার নিয়ম-কানুন জানা আছে তো!

শখের বাগানে পিটুনিয়া ফোটাবেন। চারা থেকে ফুল হওয়া পর্যন্ত কী ভাবে যত্ন নেবেন?

রংবাহারি পিটুনিয়া ফোটাতে চান, কী ভাবে পরিচর্যা করবেন?

রংবাহারি পিটুনিয়া ফোটাতে চান, কী ভাবে পরিচর্যা করবেন? ছবি: ফ্রিপিক।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৮ অক্টোবর ২০২৪ ১৪:৩৫
Share: Save:

লাল, সাদা, সাদা-নীল, রংবাহারি পিটুনিয়া ফুটে থাকলে দেখতে দারুণ লাগে। বাড়ি হোক বা বাগান— সৌন্দর্য বদলে দিতে পারে গাছভর্তি পিটুনিয়া। কিন্তু চারা থেকে ফুল হওয়ার জন্য তার যত্ন নেওয়াও জরুরি। মাটি থেকে জল, আলো-হাওয়ার সঠিক অনুপাতেই বেড়ে ওঠে গাছ। জেনে নিন, পিটুনিয়া কী ভাবে বড় করে তুলবেন।

চারা

ভাল ফুল পেতে ভাল গাছ জরুরি। নার্সারি থেকে পছন্দের রঙের ভাল পিটুনিয়ার চারা কিনে আনুন। চারা ভীষণ ছোট হলে প্রথমেই বড় টবে লাগানো যাবে না। সে ক্ষেত্রে কাগজের কাপ অথবা ছোট ভাঁড়ে ভার্মি কম্পোস্ট এবং সম পরিমাণ মাটি মিশিয়ে তাতে চারাগুলি বসিয়ে দিন। সামান্য জল দিতে হবে এতে। তবে ছোট চারা চড়া রোদে রাখা যাবে না।

মাটি

পিটুনিয়ার মাটি তৈরির জন্য দু’ভাগ জৈব সার, এক ভাগ মাটি এবং এক ভাগ কোকো পিট মিশিয়ে নিতে হবে। পিটুনিয়া গাছের গোড়ায় জল জমলে ক্ষতি হতে পারে। তাই টব অথবা ছড়ানো প্লাস্টিকের পাত্র, যাতেই গাছ বসান না কেন, ছিদ্র থাকা জরুরি। মাটি দেওয়ার সময় নীচে ছোট পাথর দিয়ে দিতে পারেন। এতে ছিদ্র দিয়ে মাটি যেমন বেরিয়ে যাবে না, তেমনই জলও জমবে না।

জল

জল দেওয়ার সময় খেয়াল রাখতে হবে, যেন মাটিতে জল না বসে। গাছের গোড়ায় জল জমলে ক্ষতি হতে পারে।

সূর্যালোক

নতুন গাছ বসানোর পর সরাসরি রোদে রাখলে চলবে না। এমন স্থান বাছাই করতে হবে, যেখানে সূর্যের তাপ পেলেও, সরাসরি সূর্যালোক থাকবে না। তবে গাছ বড় হয়ে গেলে অন্তত ৬ ঘণ্টা সূর্যালোকের প্রয়োজন।

সার

গাছের ভাল ভাবে বেড়ে ওঠার জন্য সার দরকার হয়। যদি মনে হয় গাছের বৃদ্ধি ঠিকমতো হচ্ছে না, তা হলে ৪-৬ সপ্তাহ পরে তরল জৈব সার ব্যবহার করতে পারেন।

ফুল

রোগ বা পোকার আক্রমণ না হলে, ৪০-৫০ দিনেই গাছ বেড়ে যাওয়ার কথা। তবে শুরুতেই যদি একটি, দু’টি ফুল ফুটতে থাকে, তা হলে গাছ ভর্তি ফুল পাওয়ার সম্ভবনা কম। ফলে প্রয়োজন মতো কাটছাঁট দরকার। অসময়ে কুঁড়ি এলে তা বাদ দিতে হবে। তা হলে একটা সময়ের পরে গাছভর্তি ফুল পাওয়া যাবে।

অন্য বিষয়গুলি:

Gardening Tips petunia
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE