Advertisement
০৫ অক্টোবর ২০২৪
Home Decor

নতুন কেনা কমোডের শাওয়ার থেকে সমানে চুঁইয়ে চুঁইয়ে জল পড়ছে! ৩ টোটকায় তা বন্ধ হতে পারে

কলের মিস্ত্রি আসতে অনেক সময় লাগবে। সারা দিন এই ভাবে জল পড়তে থাকলে তো ট্যাঙ্ক ফাঁকা হয়ে যাবে! ঘরোয়া কোনও টোটকায় কি এই বিপদ আটকানো যেতে পারে?

Three ways to fix leaking hand shower

কমোড শাওয়ার থেকে জল পড়ছে? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৩ জুন ২০২৪ ১৯:১৪
Share: Save:

দেওয়ালে আটকানো কমোড শাওয়ারটি ঘুম চোখে টানতে গিয়ে দুম করে হাত থেকে পড়ে গিয়েছে। ভাঙেনি, রং চটেও যায়নি। শুধু পাইপের গা বেয়ে সমানে জল পড়ে যাচ্ছে। শাওয়ারের সঙ্গে যুক্ত কলের মূল ভাল্ভটি বন্ধ না করলে জল পড়া বন্ধ হয় না। এমনিতে এই ধরনের যন্ত্র বেশি দিন ভাল থাকে না। ব্যবহার করতে করতেও পাইপের গা বেয়ে জল পড়ে। হাত থেকে পড়ে গিয়েও সেই ঘটনাই ঘটেছে।

কলের মিস্ত্রি আসতে অনেক সময় লাগবে। সারা দিন এই ভাবে জল পড়তে থাকলে তো ট্যাঙ্ক ফাঁকা হয়ে যাবে! এমন বিপদ তো যখন-তখন ঘটতেই পারে। তবে, ঘরোয়া কিছু উপায় জানা থাকলে কিন্তু প্রাথমিক ভাবে জল পড়া আটকানো যায়।

১) ঠিক যে অংশ থেকে জল পড়ছে, সেই অংশটি মার্কারের সাহায্যে চিহ্নিত করে রাখুন। তার পর সরবরাহের মূল পাইপের ভাল্‌ভ বন্ধ করে দিন। শাওয়ারে্র গায়ে যেন এতটুকু জল লেগে না থাকে। প্রয়োজনে কাপড় দিয়ে ভাল করে মুছে নিতে পারেন। তার পর সিন্থেটিক ‘সিল’ দিয়ে ছেঁদা অংশটিতে ভাল করে আটকে দিন। আর জল পড়বে না। তবে, পুরোপুরি না শুকোনো পর্যন্ত শাওয়ার ব্যবহার করা যাবে না।

২) অনেক সময়ে শাওয়ারের মুখে ‘সেডিমেন্ট’ অর্থাৎ জলের মধ্যে থাকা খনিজ জমলেও এই ধরনের সমস্যা দেখা দিতে পারে। সে ক্ষেত্রে শাওয়ারের মুখটি খুলে সেফটপিন দিয়ে পরিষ্কার করে নিতে পারেন। ভিনিগার, বেকিং সোডার মিশ্রণে কলের অংশ ডুবিয়ে রাখলেও কাজ হয়। পরিষ্কার হয়ে গেলে পাইপের গা বেয়ে আর জল চুঁইয়ে পড়ে না।

৩) কলের মুখ বা পাইপের যে অংশ থেকে জল পড়ছে, সেখানে কষে রবারের বাঁধন দিয়ে দেখতে পারেন। রবারের চওড়া ব্যান্ড না থাকলে শন কিংবা পাটের দড়িও ব্যবহার করতে পারেন। একেবারে ঠিক না হলেও তৎক্ষণাৎ কাজ হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Home Decor Shower
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE