Advertisement
২১ সেপ্টেম্বর ২০২৪
How to Remove Oil Stains

অসাবধানে সাদা জামায় লেগে গিয়েছে তেলের দাগ? ঘরোয়া ৩ টোটকায় দাগ তোলা সহজ হবে

নাছোড় দাগ তোলার জন্য বিভিন্ন ডিটারজেন্ট সংস্থা বাজারজাত করেছে নানা বিশেষ পাউডার। কিন্তু তাও যে সব সময় খুব একটা সুরাহা দিতে পারে এমন নয়।

easy and quick ways to remove oil from clothes

ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২১ সেপ্টেম্বর ২০২৪ ২০:১৯
Share: Save:

রান্না করতে গিয়ে বা রেস্তঁরায় খেতে গিয়ে জামাকাপড়ে তেলের দাগ লেগে যেতেই পারে। সেই দাগ তোলা মোটেই খুব কঠিন কাজ নয়। নাছোড় দাগ তোলার জন্য বিভিন্ন ডিটারজেন্ট সংস্থা বাজারজাত করেছে নানা বিশেষ পাউডার। কিন্তু তাও যে সব সময় খুব একটা সুরাহা দিতে পারে এমন নয়। বরং এই সব ডিটারজেন্টে ব্যবহৃত রাসায়নিকের প্রভাবে ও বার বার ঘষতে থাকায় পোশাকের মান নষ্ট হয় অনেক সময়।শুধু তাই নয়, পোশাকের রং ফিকে হয়ে যেতে পারে। তার চেয়ে বরং জামাকাপড়ের নাছোড় দাগছোপ তুলতে ভরসা রাখতে পারেন কিছু ঘরোয়া সমাধানের উপর। রইল টিপ্‌স।

বাচ্চাদের পাউডার:

টিস্যু পেপার দিয়ে প্রথমে পোশাকের ওইটুকু অংশ থেকে তেল শুষে নিন। এ বার বাচ্চাদের পাউডার ওই তেল লাগা অংশের উপর দিন। খানিক ক্ষণ পরে দেখবেন পাউডার বাকি তেল শুষে নিচ্ছে। তবে বাড়িতে পাউডার না থাকলে, একই ভাবে নুন ব্যবহার করতে পারেন।

শ্যাম্পু:

পোশাক থেকে তেলের দাগ তোলার আরও একটি উপায় হল শ্যাম্পু। তবে এ ক্ষেত্রে ক্ষার আছে, এমন সাবান বা শ্যাম্পু হলে ভাল হয়। তেল লাগা অংশে শ্যাম্পু মাখিয়ে ব্রাশ দিয়ে ঘষে নিন। দেখবেন তেলের দাগ উঠে গিয়েছে।

ভিনিগার:

ঘরোয়া টোটকায় তেলের দাগ দূর করার অন্যতম উপায় হল ভিনিগার। দাগ পড়া অংশে ভিনিগার ঢেলে কিছু ক্ষণ রেখে দিন। ঘণ্টাখানেক পর পোশাকের ওই অংশে ব্রাশ দিয়ে ভাল করে ঘষে নিলেই দাগ উঠে যাবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Stains
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE