Advertisement
১৭ সেপ্টেম্বর ২০২৪
Homemade Pesticides

বর্ষায় পোকামাকড়ের উপদ্রব কমান ঘরোয়া উপায়েই, জেনে নিন সহজ কৌশল

বৃষ্টির দিনে কীটপতঙ্গ বাহিত বিভিন্ন রোগের প্রকোপ বাড়ে। তাই এই সময়ে বেশি সতর্ক থাকা প্রয়োজন।

How to stay safe from insects in monsoon

বৃষ্টির দিনে কীটপতঙ্কের উৎপাত কমাবেন কী ভাবে। ছবি: ফ্রিপিক।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৬ সেপ্টেম্বর ২০২৪ ১৯:৩৮
Share: Save:

বর্ষা মানেই প্যাচপেচে কাদা আর স্যাঁতসেতে পরিবেশ। মশা-মাছি ছাড়াও এমন বিভিন্ন রকম পোকামাকড় ও সাপের উপদ্রপও বাড়ে। তাই অন্যান্য ঋতুতে ঘরবাড়ির যত্ন নেওয়ার সঙ্গে বর্ষার দেখভালের খানিক তফাত আছে বইকি। বৃষ্টির দিনে কীটপতঙ্গ বাহিত বিভিন্ন রোগের প্রকোপ বাড়ে। তাই এই সময়ে বেশি সতর্ক থাকা প্রয়োজন।

বিশেষ কিছু ঘরোয়া উপায় মেনে চললে সাপ ও কীটপতঙ্গ থেকে নিস্তার পাওয়া সম্ভব। বর্ষা এলে বাড়ির চারপাশে ছড়িয়ে দিন কার্বলিক অ্যাসিড। কাচের বোতলে অ্যাসিড রেখে বিভিন্ন জায়গায় রেখে দিলে সাপের উৎপাত হবে না। তবে তা যেন শিশুদের নাগালের বাইরে থাকে।

বাড়ির বাগানেও আগাছা জমতে দেবেন না। তা হলেই ঝাঁকে ঝাঁকে মশার আগমন হবে। বাড়ির চারপাশে কোনও ডোবা বা অপরিষ্কার জলাশয় থাকলে তার বিরুদ্ধে দ্রুত ব্যবস্থা নিন। প্রতি দিন কাজ শেষে রান্নাঘর, বাথরুম ও বাড়ির অন্যান্য ঘরের নর্দমার মুখ আটকে রাখতে হবে। নিয়মিত ঘর পরিষ্কার রাখুন। পোকামাকড়ের উৎপাত বেশি হলে নিম তেল ছড়িয়ে দিতে পারেন ঘরের নানা জায়গায়। তাতেও পোকামাকড় কম হবে।

কেঁচো বা কেন্নো সাধারণত ভিজে জায়গাতেই বেশি থাকে। তাই ঘরদোর যদি আর্দ্র ও স্যাঁতসেঁতে হয়, তা হলে উপদ্রব বেড়ে যেতে পারে। দিনেরবেলায় ঘরে ভাল করে রোদ আসতে দিন। ঘরে ঠিক মতো বাতাস চলাচল হওয়া জরুরি। ঘর মোছার পরে দারচিনির গুঁড়োর সঙ্গে লেবুর রস বা ভিনিগার মিশিয়ে একটা মিশ্রণ তৈরি করে ঘরের মেঝেতে স্প্রে করে দিন। বাড়ির সব জায়গায় এই মিশ্রণ স্প্রে করে রাখতে পারেন। এতে পোকাপাকড় দূরে থাকবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

pesticide Pest Control Insects Bite
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE