Advertisement
০২ জুলাই ২০২৪
DIY Deterget

কেনা ডিটারজেন্ট ব্যবহার করে হাতের তালু খসখসে হয়ে যাচ্ছে? কম খরচে বাড়িতেই বানাতে পারেন

বাড়িতেই বানিয়ে নিতে পারেন তরল ডিটারজেন্ট। তাতে জামাকাপড়ও পরিষ্কার হবে আর হাতও মসৃণ থাকবে।

Homemade Laundry Detergent

বাড়িতেই বানিয়ে নিন তরল ডিটারজেন্ট। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৭ জুন ২০২৪ ১৭:৪৫
Share: Save:

ওয়াশিং মেশিনটা বেশ কয়েক মাস হল বিগড়েছে। অগত্যা জামাকাপড় কাচতে হাতই ভরসা। কিন্তু কিছু দিন পর খেয়াল করলেন হাতের তালু কেমন খসখসে হয়ে গিয়েছে। কয়েক মাস আগেও হাতের তালু বেশ নরম এবং মসৃণ ছিল। হঠাৎ কেন এমন হল, সেই কারণ খুঁজতে গিয়ে জানা গেল দোষ আসলে ডিটারজেন্ট গুঁড়োর। ডিটারজেন্টে থাকা ক্ষারীয় পদার্থ হাত খসখসে করে তোলে। কয়েক দিন ক্রিম মাখলে না হয় হাত নরম হয়ে যাবে। কিন্তু সেটা তো একমাত্র সমাধান হতে পারে। তার চেয়ে কেনা ডিটারজেন্ট ব্যবহার করা বন্ধ করে দিন। বাড়িতেই বানিয়ে নিতে পারেন তরল ডিটারজেন্ট। তাতে জামাকাপড়ও পরিষ্কার হবে আর হাতও মসৃণ থাকবে।

কী কী লাগবে ঘরোয়া ডিটারজেন্ট তৈরি করতে?

১০ কাপ বেকিং সোডা, ১০ কাপ ওয়াশিং সোডা, এসেনশিয়াল অয়েল ৩ টেবিল চামচ, তরল গ্লিসারিন সাবান ৫ কাপ। বেকিং সোডা ও ওয়াশিং সোডা জামাকাপড় জীবাণুমুক্ত করতে সাহায্য করে। গ্লিসারিন তরল জামাকাপড় কাচার সময় ফেনা হতে সাহায্য করে। আর এসেনশিয়াল অয়েল পোশাক সুগন্ধে ভরিয়ে তোলে।

Homemade Laundry Detergent

বাড়িতেই বানিয়ে নিতে পারেন তরল ডিটারজেন্ট। ছবি: সংগৃহীত।

কী ভাবে বানাবেন?

একটি বড় বাটিতে বেকিং সোডা, ওয়াশিং সোডা ও তরল সাবান মিশিয়ে নিন। মিশ্রণটি ঝাঁকিয়ে নিয়ে তার মধ্যে এসেনশিয়াল অয়েল মিশিয়ে বোতলে ভরে রেখে দিন।

কী ভাবে ব্যবহার করবেন?

এক বালতি জলের জন্য এই তরল ডিটারজেন্ট প্রয়োজন হবে আধ কাপ মতো। তবে বেশি জামাকাপড় হলে বেশি পরিমাণে দিতে হবে। এক বার বানিয়ে রাখলে বেশ কয়েক মাসের জন্য নিশ্চিন্ত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Detergent DIY home tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE