Advertisement
২৪ অক্টোবর ২০২৪
Diwali 2024

রঙ্গোলির কারুকাজেই দীপাবলির সজ্জায় আসবে চমক! সহজ পদ্ধতিতে বাড়িতেই বানিয়ে ফেলুন ভেষজ রং

কখনও ময়ূরের নকশা তো কখনও ফুলেল নকশা সঙ্গে প্রদীপের আলোর রোশনাই— দীপাবলির সজ্জায় চমক আনতে এই দুইয়ের মিশেলই যথেষ্ট। বাজারে কিংবা অনলাইনে নানা রঙের রঙ্গোলি কিনতে পাওয়া যায়। তবে সেগুলিতে রাসায়নিক রং মেশানো থাকে। বাড়িতেই কী ভাবে এই রং ভেষজ উপায়ে তৈরি করবেন, রইল হদিস।

দীপাবলিতে ভেষজ রঙেই সেজে উঠুক বাড়ির দুয়ার।

দীপাবলিতে ভেষজ রঙেই সেজে উঠুক বাড়ির দুয়ার। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৪ অক্টোবর ২০২৪ ১৮:৪১
Share: Save:

সামনেই দীপাবলি। দীপাবলি মানেই আলোর উৎসব। দীপাবলির দিনে সবাই নিজের বাড়ি সাজিয়ে তোলেন। সন্ধে হলেই প্রদীপ, মোমবাতি জ্বলে ওঠে বাড়িতে বাড়িতে। তবে শুধু প্রদীপ বা মোমবাতি নয়, এর সঙ্গে রঙ্গোলিও আছে। ইদানীং বাড়ির দুয়ারে বিভিন্ন নকশার রঙ্গোলি দেওয়ার চল বেশ বেড়েছে। কখনও ময়ূরের নকশা তো কখনও ফুলেল নকশা সঙ্গে প্রদীপের আলোর রোশনাই— দীপাবলির সজ্জায় চমক আনতে এই দুইয়ের মিশেলই যথেষ্ট। বাজারে কিংবা অনলাইনে নানা রঙের রঙ্গোলি কিনতে পাওয়া যায়। তবে সেগুলিতে রাসায়নিক রং মেশানো থাকে। বাড়িতেই কী ভাবে এই রং ভেষজ উপায়ে তৈরি করবেন, রইল হদিস।

১) হলুদ

হলুদ আর বেসন মজুত থাকে সব বাঙালি হেঁশেলেই। চার ভাগ বেসন ও এক ভাগ হলুদ ভাল করে মিশিয়ে নিলেই তৈরি হয়ে যাবে হলুদ রং। বেসন না থাকলে চালের গুঁড়োর সঙ্গেও মেশানো যেতে পারে হলুদ। অমলতাস কিংবা গাঁদা ফুলের পাপড়ি শুকিয়ে গুঁড়ো করে নিলেও মিলবে হলুদ রং। সঙ্গে একটু বালি মিশিয়ে নিলে রঙ্গোলি আঁকতে সুবিধা হবে।

২) সবুজ

পালং শাক বেটে নিন। এ বার সেই মিশ্রণটি ভাল করে ছেঁকে নিয়ে গোলাপ জলের সঙ্গে মিশিয়ে নিন। তরল মিশ্রণটি বড় ট্রে-তে রেখে এক কাপ কর্নফ্লাওয়ার ভাল করে মিশিয়ে নিন। কোনও মণ্ড যাতে না থাকে, সে দিকে নজর রাখুন। এ বার মিশ্রণটি রোদে শুকিয়ে হাতে গুঁড়ো করে নিলেই তৈরি হয়ে যাবে সবুজ রং। মিশ্রণে খানিকটা বালি অবশ্যই মিলিয়ে নেবেন।

৩) গোলাপি

বিটের রস তৈরি করে ভাল করে ছেঁকে নিন। এক কাপ বিটের রস নিয়ে তাতে এক টেবিল চামচ গোলাপ জল দিন। মিশ্রণটির সঙ্গে কর্নফ্লাওয়ার বা চালের গুঁড়ো খুব ভাল করে মিশিয়ে নিন। মিশ্রণটি রোদে কিংবা মাইক্রোঅয়েভে শুকিয়ে নিন। এ বার হাত দিয়ে ভাল ভাবে গুঁড়ো করে নিলেই তৈরি হয়ে যাবে গোলাপি রং। খুব সূক্ষ্ম গুঁড়ো চাইলে মিশ্রণটি মিক্সিতেও ঘুরিয়ে নিতে পারেন। ভেষজ গোলাপি রঙের সঙ্গে বালি মিশিয়ে নিতে ভুলবেন না।

৪) সাদা

চালের আটা গুঁড়ো করে সঙ্গে সামান্য মাত্রায় বালি মিশিয়ে নিলেই আপনি সাদা রং পেয়ে যাবেন। রঙিনের মাঝে সাদার কারুকাজ করলেই রঙ্গোলির নকশা নজরকাড়া হয়। তাই বেরঙিন হলেও এই রংটি বানাতে ভুলবেন না।

অনেক স্কুলেই এখনও পুজোর ছুটির চলেছে। তাই শিশুর অবসর সময় কাটানোর ভাল বিকল্প হতে পারে রঙ্গোলি তৈরি করার কাজ। এতে ওরা ব্যস্তও থাকবে, মোবাইল স্ক্রিন থেকেও দূরে থাকবে।

অন্য বিষয়গুলি:

Diwali 2024 Rangoli Designs
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE