Advertisement
২০ সেপ্টেম্বর ২০২৪
Terracotta Decoration

ঘরে থাক মাটির ছোঁয়া, টেরাকোটার জিনিসপত্রেই মনের মতো করে সাজিয়ে তুলুন বাড়ি

পুজোর আগে বাড়িঘর সাজাতে ব্যবহার করতে পারেন টেরাকোটার সামগ্রী। বাতিদান থেকে টব, বাসন, ফুলদানির ছোঁয়ায় সাধের বাড়ি দেখাবে অন্য রকম।

ঘরের আনাচকানাচ সেজে উঠুক টেরাকোটায়।

ঘরের আনাচকানাচ সেজে উঠুক টেরাকোটায়। ছবি: ফ্রিপিক।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৯ সেপ্টেম্বর ২০২৪ ১৬:৩৮
Share: Save:

পুজো তো এসেই গেল। এ বার ঘরদোর পরিষ্কারের পালা। একই সঙ্গে সাজিয়ে তুলতে হবে বাড়ি ঘরের আনাচকানাচ। তবে এ বার অন্দরসজ্জা হোক একটু আলাদা। বাংলার প্রাচীন ঐতিহ্য টেরাকোটা। লাতিন ‘টেরা’ কথার অর্থ মাটি আর ‘কোটা’ মানে পোড়ানো। মাটির সঙ্গে খড়কুটো, তুষ মিশিয়ে কাদামাটি তৈরি করে তা থেকে তৈরি হয় নানাবিধ মূর্তি, সামগ্রী। তার পর রোদে শুকিয়ে আগুনে পুড়িয়ে তৈরি হয় বলে এর নাম টেরাকোটা। বিষ্ণুপুর থেকে শুরু করে এ রাজ্যের বিভিন্ন মন্দিরে শোভা পায় টেরাকোটার সুনিপুণ কারুকাজ। টেরাকোটার লণ্ঠন থেকে ‘শো-পিস’, বাসনকোসন দিয়েই এ বার সাজিয়ে তুলতে পারেন ঘরও।

টব

অন্দরসজ্জায় গাছ লাগিয়েছেন? প্লাস্টিকের টব পাল্টে সেখানে রাখুন টেরাকোটার টব। ছোট থেকে বড়, মাঝারি বিভিন্ন রকমের গোল, চৌকো, লম্বা, ছড়ানো মাটির কারুকাজ করা টব পাওয়া যায়। ঘরের ভিতরের গাছ হোক কিংবা বারান্দায় তৈরি করা শখের বাগান, সুদৃশ্য টব ব্যবহার করলে দেখতে ভাল লাগবে। আরও ভাল লাগবে সুন্দর টবগুলিতে বাহারি গাছ লাগালে।

টেরাকোটার টব।

টেরাকোটার টব। ছবি সংগৃহীত।

ফুলদানি

মাটির ছোঁয়ায় ঘর সাজালে চেষ্টা করুন, পুরো সজ্জায় টেরাকোটার ব্যবহার আনতে। মাটির কাজের ভীষণ সুন্দর ফুলদানি পাওয়া যায়। বসার ঘরের মূল টেবিল হোক বা ঘরের কোণ, পোড়ামাটির ছোট-বড় রকমারি ফুলদানি ব্যবহার করতে পারেন অন্দরসজ্জায়। ঘরের কোনায় রাখতে পারেন মাটির বেশ বড় আকারের ফুলদানি। দু’-তিন ফুট উঁচু ফুলদানি বসার ঘরে বা ডাইনিং হলে দেখতে বেশ ভাল লাগে। পোড়ামাটির চওড়া হাঁড়িও পাওয়া যায় জল ভরে ফুল ভাসিয়ে দেওয়ার জন্য। অনুষ্ঠানের দিনে অতিথি এলে এই ধরনের সজ্জা প্রশংসনীয় হয়ে উঠতে পারে।

বাসন

টেরাকোটার থালা।

টেরাকোটার থালা। ছবি: সংগৃহীত।

ইদানীং পোড়ামাটির বাসনের বেশ চাহিদা। শখ করে অনেকেই এই ধরনের ‘ডিনার সেট’ কেনেন। একাধিক বাটি, পাত্র, থালা, গ্লাস একসঙ্গে সেট হিসাবে পাওয়া যায়। বাড়িতে অতিথি এলে বাঙালি খাবার মাটির থালায় সাজিয়ে দিতে পারেন। পোড়ামাটির হাঁড়ি, কড়াও ইদানীং লোকজন কিনছেন। রান্নাঘরের সজ্জাতেও এগুলি ব্যবহার করতে পারেন।

হাতি, ঘোড়া

টেরোকোটার বিভিন্ন ধরনের হাতি ও ঘোড়া পাওয়া যায়। যার কদর বিশ্বজোড়া। বড় হাতি বা ঘোড়া জোড়ায় কিনে মেঝেতে সাজিয়ে রাখতে পারেন। ছোট আকারের কিনলে কাচ দেওয়া আলমারি বা টেবিলে সেগুলি সাজিয়ে রাখলে ভাল লাগবে। এ ছাড়া পোড়ামাটির শঙ্খ, প্রদীপ দিয়েও ঘরের বিভিন্ন স্থান সাজিয়ে তুলতে পারেন।

আলোকসজ্জা

সঠিক আলোকসজ্জা যে কোনও ঘরবাড়ির সৌন্দর্যই পাল্টে দেয়। পোড়ামাটির টেবল ল্যাম্প থেকে ঝাড়বাতি, রকমারি লণ্ঠনের ব্যবহারে ঘরে আলোর ব্যবস্থা করতে পারেন। টেবিলে সাজাতে পারেন মাটির প্রদীপ, সুদৃশ্য বাতিদান। আবার ছাদ থেকেও ঝুলিয়ে দিতে পারেন ঝাড়লণ্ঠন। ঘর হোক বা বারান্দা এতেই সেজে উঠবে। দেওয়ালের শোভা বাড়াতে টেরাকোটার জিনিসপত্র ব্যবহার করতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Home Decoration Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE