Advertisement
১৯ সেপ্টেম্বর ২০২৪
Terrace Decoration Idea

ভেঙে যাওয়া টুল, পুরনো কুশন দিয়েই সাজিয়ে তোলা যায় বাগান কিংবা ছাদ, কী ভাবে কম খরচে বহির্সজ্জা সম্ভব?

অপ্রয়োজনীয় জিনিসকে সঠিক ভাবে ব্যবহার করলে তা দিয়েই সাজিয়ে তোলা যায় ঘর-বাড়ি। শুধু জানতে হবে নিয়ম-কানুন।

কম খরচেও সাজিয়ে ফেলা যায় শখের বাগান।

কম খরচেও সাজিয়ে ফেলা যায় শখের বাগান। ছবি: ফ্রিপিক।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৬ সেপ্টেম্বর ২০২৪ ২০:৩৭
Share: Save:

একফালি ছাদে শখ করে বাগান করেছেন। তবে খোলা জায়গায় বসার জন্য বা গাছ সাজানোর জন্য বাড়তি খরচ করে আসবাব কিনতে চান না? তা হলে বরং বাড়িরই অপ্রয়োজনীয় জিনিস ব্যবহার করে সাজিয়ে তুলতে পারেন বাগান। টুল থেকে পুরনো চেয়ার টেবিল, পুরনো বালিশ ব্যবহার করেই সাজিয়ে তুলতে পারেন বাগানটি।

আসবাব

ঘরে ব্যবহৃত প্লাস্টিকের টেবিল-চেয়ারের রং খারাপ হয়ে গিয়েছে? কিংবা পায়া ভেঙে পড়ে রয়েছে কাঠের টুলটি? পুরনো জিনিসগুলিকেই সারিয়ে, মনের মতো রং করে ব্যবহার করতে পারেন বাগানসজ্জায়। প্লাস্টিক বা কাঠের টুল হোক কিংবা চেয়ার, পছন্দের যে কোনও রং নিজেই করে নিতে পারেন। এতে জিনিসগুলি পুনর্ব্যবহারযোগ্য হয়ে ওঠে। টুলগুলিকে সাদা রং করে তার উপর রকমারি ফুল-ফলের গাছ সাজিয়ে রাখলে দেখতে ভাল লাগবে।

কুশন

বাড়িতে পুরনো কোনও কুশন থাকলে সেগুলি সুন্দর করে বাগানের বসার জায়গায় সাজিয়ে তুলতে পারেন। কুশনগুলির জন্য বাড়তি খরচ করে কভার কেনার প্রয়োজন নেই। রঙিন ওড়না বা কাপড় দিয়েই এই কাজ করা যায়। আবার পুরনো বিভিন্ন রকমের কাপড় কেটে জুড়েও তৈরি করে ফেলতে পারেন কুশন কভার। কুশন না থাকলে, পুরনো বালিশ দিয়েও সেটি তৈরি করে নিতে পারেন। কুশনের কভার তৈরি করতে না পারলে একটি চৌকো রঙিন কাপড়ের মাঝখানে কুশনটিকে কোনাকুনি ভাবে রাখুন। এ বার কাপড়ের চারটি প্রান্ত একে একে কুশনের উপর দিয়ে শেষ দু’টি প্রান্তে গিঁট বেঁধে দিলেই কভার তৈরি হয়ে যাবে।

টব

বাড়ির ভাঙা কফি মগ, পুরনো ঝুড়ি, বাক্স, জগকেই টব হিসাবে ব্যবহার করতে পারেন। দইয়ের হাঁড়ি কিংবা মাটির ভাঁড়ে রং করে ছবি আঁকলেই সেটি অন্য রকম দেখতে লাগবে। বাড়ির অপ্রয়োজনীয় জিনিসকে টব করে রকমারি গাছ বাগানে বা ছাদে সাজিয়ে রাখলে দেখতে অন্য রকম লাগবে। আবার টব কেনার খরচও বাঁচানো যাবে।

সব্জি বাগান

ধনেপাতা, কাঁচালঙ্কা, কুমড়ো, কারিপাতা-সহ বিভিন্ন গাছ লাগাতে পারেন বাগানেই। এত হয়তো সংসারে সব্জির চাহিদা মিটবে না। তবে মাঝেমধ্যে হাতের কাছে টাটকা জিনিস মিলবে। বিভিন্ন রকমের সব্জিতে শখের বাগানটি ভরে থাকলে দেখতেও ভাল লাগবে। নিজের হাতে তৈরি গাছের ফলনও বাড়তি আনন্দ দেবে।

টুনি আলো

দীপাবলির সময়ে ব্যবহৃত টুনি আলো খুব বেশি দামি নয়। বাগানের আনাচকানাচে, গাছে এই ধরনের আলো ঝুলিয়ে দিলে জায়গাটি সুন্দর লাগবে। আবার বোতলের মধ্যে আলো পুরেও বিক্রি হয় কম দামে। সেগুলিও বাগানের আলোকসজ্জায় ব্যবহার করতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Decoration Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE