Advertisement
২৪ অক্টোবর ২০২৪
Plants For Home Decor

অল্প পরিচর্যাতেই ভাল থাকবে, অন্দরসজ্জায় এমন কোন কোন গাছ বেছে নেবেন?

অল্প যত্নেই বেড়ে ওঠে, এমন রকমারি পাতাবাহারি গাছ দিয়ে সাজিয়ে নিতে পারেন বাড়ি।

ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০১ সেপ্টেম্বর ২০২৪ ১১:৫৮
Share: Save:

ঘর সাজাতে লাকি ব্যাম্বু, মানি প্ল্যান্ট বা জেড প্ল্যান্ট ব্যবহার করছিলেন। এবার সেই তালিকায় জুড়ে নিতে পারেন আরও কয়েকটি গাছ। বড় বড় পাতা ও আকারে কিঞ্চিৎ বড় এই গাছগুলি ঘরের কোনায় সাজিয়ে রাখলে বেশ মানাবে। এই তালিকায় অবশ্য সাকুলেন্টও রাখতে পারেন।

মনস্টেরা

বেশ বড় ঘন সবুজ পাতার এই গাছের বাহারই আলাদা। পাতার নকশা বেশ নজরকাড়া। সরু ডাঁটির মাথায় পাতার বাহার ঘরের সৌন্দর্য বাড়িয়ে তুলতে পারে নিমেষেই। এই গাছের জন্য বিশেষ আলো-হাওয়া, যত্ন-আত্তি, কোনওটারই দরকার হয় না।

ফিডল লিফ ফিগ

এই গাছেরও সৌন্দর্য তার পাতায়। বেশ বড় বড় পাতা। এই গাছটিও অন্দরসজ্জায় ব্যবহার করতে পারেন। ঘরের বাতাস পরিশুদ্ধ করতে সাহায্য করে গাছটি। টেবিলে বা ঘরের কোনও অংশে সাজিয়ে রাখতে পারেন এটি।

ফিলোডেনড্রন

এই গাছটির একাধিক প্রজাতি রয়েছে। দেখতে কিছুটা পোথোসের মতো। তবে পাতাগুলি বড়। ঘন সবুজ বাহারি পাতার এই গাছটিও অন্দরসজ্জায় বাড়তি মাত্রা যোগ করতে পারে।

পোথোস

অল্প পরিচর্যায় বেড়ে ওঠা আরও একটি গাছ হল পোথোস। সবুজ পাতায় হলুদের নকশায় গাছটির রূপ খোলে। টেবিলে একটি পোথোস সাজিয়ে রাখলে জায়গাটি সুন্দর লাগবে।

সাকুলেন্ট

মরুভূমি বা পাহাড়ি অঞ্চলের গাছ সাকুলেন্ট। অল্প যত্ন-আত্তিতেই এই ধরনের গাছ ভাল থাকে। পাতা, কাণ্ড বা মূলে অসময়ের জন্য সঞ্চয় করা থাকে জল। পাতার নানা বিচিত্র আকার এবং তাদের বিন্যাসের জন্য বেশ জনপ্রিয় এই ধরনের গাছ।

অন্য বিষয়গুলি:

Indoor Plants Home Decor Tips Home Decor
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE