Advertisement
১৯ সেপ্টেম্বর ২০২৪
Cleaning Tips

ঘামের দাগে হালকা রঙের জামাগুলি নষ্ট হয়ে যাচ্ছে? ৫ উপায় জানলে আর এমনটা হবে না

হালকা রঙের জামায় ঘামের দাগ বেশি চোখে পড়ে। ঘামের দাগ জামায় বসে গেলে সেই দাগ তোলা বেশ ঝক্কির কাজ। রইল এমন কয়েকটি টোটকা, যাতে সহজেই উঠবে ঘামের কড়া দাগ।

ঘামের দাগ গায়েব হবে নিমেষে।

ঘামের দাগ গায়েব হবে নিমেষে। ছবি: শাটারস্টক।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৬ সেপ্টেম্বর ২০২৪ ২০:০৮
Share: Save:

বর্ষাকাল হলেও ঘামের থেকে নিস্তার নেই। আর ঘাম হলেই জামায় সেই দাগ বসে যায়। পছন্দের জামায় দাগ বসলে মনটা বেশ খারাপ হয়ে যায়। বিশেষ করে হালকা রঙের জামায় আরও বেশি দাগ পড়ে। ঘামের দাগ জামায় বসে গেলে সেই দাগ তোলা বেশ ঝক্কির কাজ। রইল এমন কয়েকটি টোটকা, যাতে সহজেই উঠবে ঘামের কড়া দাগ।

হাইড্রোজেন পারক্সাইড: সমপরিমাণ হাইড্রোজেন পারক্সাইডের সঙ্গে জল মিশিয়ে গন মিশ্রণ বানিয়ে নিন। দাগ লাগা অংশটি আধ ঘণ্টা ভিজিয়ে রাখুন মিশ্রণে। আধ ঘণ্টা পর ধুয়ে ফেলুন জল দিয়ে। সাদা রঙের পোশাকে এই মিশ্রণ ব্যবহার করবেন, তবে রঙিন পোশাকে নয়।

অ্যাসপিরিন: অনেকেই নিয়মিত অ্যাসপিরিন জাতীয় ওষুধ খান। দু’টি অ্যাসপিরিন ট্যাবলেট গুঁড়ো করে, আধ কাপ গরম জলে গুলে নিন। পোশাক ধোয়ার ঘণ্টা দুয়েক আগে দাগের উপর মাখিয়ে রাখুন মিশ্রণটি।

লেবুর রস: পোশাক ধোয়ার আগে সমপরিমাণ লেবুর রস ও জল একসঙ্গে মিশিয়ে দাগের উপর লাগিয়ে একটু ঘষে ধুয়ে নিলেই উঠে যাবে দাগ।

নুন: গরম জলে কিছুটা খাবার লবণ মিশিয়ে নিয়ে দাগের উপর স্পঞ্জ করুন। মিনিট পাঁচেক পর সাবান জলে ধুয়ে নিন পোশাক।

খাবার সোডা: খাবার সোডার সঙ্গে পরিমাণ মতো জল মিশিয়ে একটি পেস্ট তৈরি করুন। পেস্টটি দাগের উপর মাখিয়ে রাখুন ঘণ্টা খানেক। ভাল করে ঘষে ধুয়ে নিলেই উঠে যাবে দাগ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Cleaning Tips Life Hacks
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE