Advertisement
০৬ অক্টোবর ২০২৪
world chocolate day 2024

চকোলেট ভালবাসেন? জেনে নিন, কোন কোন শহর চকোলেটের জন্য বিখ্যাত

চকোলেটের নাম শুনলেই মন ভাল হয়ে যায়। এ খাবার খেতে ভালবাসেন না, এমন মানুষ বিরল। বিশ্ব জুড়ে এমন অসংখ্য দেশ ও শহর রয়েছে, যাদের পরিচিতিই চকোলেটের জন্য। রইল তেমন কিছু শহরের হদিস।

ব্রাসেলস শহরটি বিখ্যাত চকোলেটের জন্য।

ব্রাসেলস শহরটি বিখ্যাত চকোলেটের জন্য। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৭ জুলাই ২০২৪ ১৭:৪৫
Share: Save:

চকোলেট, নাম শুনলেই জিভে জল আসে। ছোটরা তো বটেই, বড়রাও চকোলেট খেতে ভালবাসেন। শরীর-মন তরতাজা করতে ডার্ক চকোলেটের জুড়ি মেলা ভার। চকোলেটের ইতিহাসও বেশ প্রাচীন। স্বাদে, গন্ধে, বৈচিত্রে এক একটি দেশের চকোলেটের চরিত্র এক এক রকম। একাধিক দেশে রয়েছে চকোলেটের মিউজ়িয়ামও। জানেন কি, বিশ্বে চকোলেটের জন্য বিখ্যাত কোন কোন শহর? ভারতেই বা কোথায় ভাল চকোলেট মেলে?

ব্রাসেল্‌স, বেলজিয়াম

বেলজিয়াম বললেই চকোলেটপ্রেমীদের মন নেচে ওঠে। এই দেশের ব্রাসেল্‌স শহর পরিচিত বিশ্বের চকোলেটের রাজধানী হিসাবে। শহর জুড়ে অসংখ্য দোকানে বিক্রি হয় হরেক রকমের চকোলেট। হাজার হাজার রকমের চকোলেট বানিয়েছেন বেলজিয়ামের কারিগরেরা। কোনওটির সঙ্গে ফল, কোনওটির সঙ্গে বাদাম। কোনওটি দুধের, কোনওটিতে আবার শুধুই চকোলেট। এখানে দেখা যায় চকোলেটের ‘ঝর্না’। সেই তরল চকোলেটেও বিস্কুট ডুবিয়ে খাওয়া যায়। এই শহরে গেলে চকোলেট খেয়ে দেখার পাশাপাশি চকোলেটের মিউজ়িয়াম দেখতে ভুলবেন না। কী ভাবে চকোলেট বেলজিয়ামে এল, তার ইতিহাস তুলে ধরা হয়েছে সেখানে। এমনকি, চকোলেট তৈরির পদ্ধতিও চাক্ষুষ করতে পারবেন। নয়হাউস, উইটামার, পিয়ের মার্কোলিনি এখানকার নামজাদা চকোলেটের দোকান।

বেলজিয়ান চকোলেটের খ্যাতি বিশ্বজোড়া।

বেলজিয়ান চকোলেটের খ্যাতি বিশ্বজোড়া। ছবি: সংগৃহীত।

প্যারিস, ফ্রান্স

শোনা যায়, রাজা ত্রয়োদশ লুই তাঁর ১৪ বছরের স্ত্রী অ্যান অফ অস্ট্রিয়াকে চকোলেট উপহার দিয়েছিলেন। সেই উপহারের হাত ধরে ফ্রান্সে প্রথম চকোলেটের আবির্ভাব। এখন এই শহরে মিষ্টি থেকে নোনতা, রকমারি স্বাদের চকোলেট মেলে। শুরুতে অবশ্য কোকো বীজ বেটে তরল চকোলেট তৈরি হত। সময়ের বদলে চকোলেট নিয়ে অসংখ্য পরীক্ষা-নিরীক্ষা হয়েছে এখানে। পিয়ের আর্মে, প্যাট্রিক রজার, লা মেজ়োঁ দু শকোলা এখানকার জনপ্রিয় চকোলেটের দোকান।

প্যারিসেরও খ্যাতি রয়েছে ভাল চকোলেটের  জন্য।

প্যারিসেরও খ্যাতি রয়েছে ভাল চকোলেটের জন্য। ছবি: সংগৃহীত।

তুরিন, ইটালি

ইতিহাস বলছে, ১৫৬০ সালে স্যাভয়ের ডিউক ইমানুয়েল তাঁর রাজধানী তুরিনে স্থানান্তরণের আনন্দ অনুষ্ঠানে তরল কোকোর ব্যবস্থা করেছিলেন। পরবর্তী কালে তরল থেকে শক্ত চকোলেটের জন্ম। ইটালির তুরিন শহরও নানা স্বাদের রকমারি চকোলেটের জন্য বিখ্যাত।

কোলোন, জার্মানি

জার্মানির চকোলেটের শহর কোলোন। বিখ্যাত স্টলরেক চকোলেট কোম্পানির ঘর কালোন। প্রতি বছর ১ লক্ষ চকোলেট উৎপাদন করে এই সংস্থা। এখানে রয়েছে চকোলেটের বিখ্যাত মিউজিয়াম। যেখানে চকোলেট তৈরির ইতিহাস তুলে ধরা হয়েছে।

চকোলেটের মিউজ়িয়াম।

চকোলেটের মিউজ়িয়াম। ছবি: সংগৃহীত।

উটি, মুন্নার, ভারত

বিশ্ব জুড়ে অসংখ্য শহর রয়েছে যা চকোলেটের জন্য বিখ্যাত। তবে ভারতেও এমন শহর আছে, যেখানে থরে থরে সাজানো রকমারি চকোলেটের স্বাদ নিতে পারেন আপনি। সেই তালিকায় প্রথমেই নাম আসে তামিলনাড়ুর উটির। এই শৈলশহরে গেলে দেখা যাবে সারিবদ্ধ চকোলেটের দোকান। সেই দোকানগুলিতে বিভিন্ন ট্রে সাজানো রয়েছে বিভিন্ন স্বাদের চকোলেটে। এ ছাড়াও কেরলের মুন্নারে পাবেন রকমারি ডার্ক চকোলেট।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE