Advertisement
১৭ সেপ্টেম্বর ২০২৪
Skin Care with Sugar

চিনি খেলে ওজন বাড়ে তবে মাখলে পার্লারে যাওয়ার দরকার ফুরোয়, ত্বকে কী কী বদল আসে?

প্রসাধনীর ব্যবহারে ত্বকের হাল ফেরানো সম্ভব না হয়, তা হলে চিনির উপর ভরসা রাখতে পারেন। কী ভাবে ত্বকের যত্ন নেয় চিনি?

চিনি মাখতে পারেন মুখেও।

চিনি মাখতে পারেন মুখেও। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১০ সেপ্টেম্বর ২০২৪ ১৯:৪৩
Share: Save:

ছিপছিপে চেহারা পেতে চিনি খাওয়া বন্ধ করেছেন। মিষ্টির সঙ্গে সম্পর্ক ত্যাগ করেছেন। এমনকি রান্নাতেও চিনি দিতে বারণ করে দিয়েছেন। চিনি খাওয়া বন্ধ না করলে ওজন কমানো কঠিন হয়ে পড়ে ঠিকই। চিনি মাখলে কিন্তু চকচকে ত্বক পাওয়া অনেক সহজ হয়ে যায়। ত্বকের নানা সমস্যা নিয়ে এমনিতেই নাজেহাল সিংহভাগ। প্রসাধনীর ব্যবহারে ত্বকের হাল ফেরানো সম্ভব না হয়, তা হলে চিনির উপর ভরসা রাখতে পারেন। কী ভাবে ত্বকের যত্ন নেয় চিনি?

এক্সফোলিয়েটর হিসাবে

মরা চামড়া চেহারার জেল্লা কমিয়ে দিয়ে রুক্ষ ভাব আনে। এই মরা চামড়া তুলতে ভাল কাজ করে চিনি। এক চা চামচ গরম নারকেল তেলের সঙ্গে দু’চা চামচ চিনি মিশিয়ে মুখে স্ক্রাব করুন। হালকা গরম জলে মুখ ধুয়ে ফেলুন। মড়া চামড়া উঠে গিয়ে ত্বক উজ্জ্বল হবে।

শুষ্ক ত্বকের দাওয়াই

ত্বক শুকিয়ে যাওয়ার সমস্যা যেকোনও ঋতুতেই হতে পারে। ত্বক জল টানতে থাকে। তাই এই সময় চেহারার ঔজ্জ্বল্য ধরে রাখতে ত্বকের আর্দ্রতা প্রয়োজন। তিল তেল, চিনি ও কয়েক ফোঁটা ইউক্যালিপটাস অয়েল মিশিয়ে নিন। এই প্যাক মুখে লাগিয়ে রাখুন ১০ থেকে ১৫ মিনিট। হালকা গরম জলে মুখ ধুয়ে ময়শ্চারাইজার, ক্রিম বা লোশন লাগিয়ে নিন।

ঠোঁট নরম করতে

ফাটা ঠোঁটের সমস্যা বর্ষাকালেও হয়। চিনি ও বিটের রস এক সঙ্গে মিশিয়ে নিন। এই মিশ্রণ ঠোঁটে মালিশ করুন। হালকা গরম জলে ধুয়ে ফেলুন। এতে ফাটা কমে ঠোঁট নরম তো হবেই, লাল রঙও ধরে রাখবে বিটের রস।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Skin Care
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE