Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
Cracked Heels Remedies

গরমেও পা ফাটছে? গোড়ালি ফেটে চৌচির? কী কী করলে উপকার পাবেন?

ভ্যাপসা গরমেও পা ফাটার সমস্যা দেখা অনেকের। গোড়ালিতে ফাটা দাগের কারণে লজ্জায় পরতে হয়। পা ফাটার সমস্যা একবার দেখা দিলে সহজে সারে না। জেনে নিন, কী ভাবে যত্ন নিলে খুব তাড়াতাড়ি উপকার পাবেন।

Tips to Keep Your Heels Crack Free in summer

গোড়ালি ফাটা সারবে কী ভাবে। ছবি: ফ্রিপিক।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৩ জুন ২০২৪ ১৯:০৩
Share: Save:

মরসুম বদলের সময়েই পা ফাটে? শীতে তো বটেই, গরমেও পা ফাটার সমস্যা দেখা যায় অনেকেরই। পায়ের যত্নের অভাব এবং কম পুষ্টির কারণে এই সমস্যা হয়। সুন্দর করে সাজগোজ করলেন, কিন্তু পায়ে কালচে ছোপ বা ফাটা গোড়ালি পুরো সাজটাই মাটি করে দিতে পারে। খালি পায়ে হাঁটতে হলে বা জুতো খুলে বসার সময়ে লজ্জায় পরতে হয়। ত্বক চিকিৎসকেরা বলছেন, গরমে শুষ্কতার কারণে পায়ের গোড়ালি ফাটারও সমস্যা দেখা যায়। অনেক সময় রাসায়নিক দ্রব্য বা অত্যধিক সাবান ব্যবহারের ফলেও কিন্তু হাত বা পায়ের ত্বক শুষ্ক হয়ে যায়। তা ছাড়া কেমন জুতো পরছেন, সেটাও কিন্তু গুরুত্বপূর্ণ।

আমরা মুখের বা চুলের যতটা যত্ন নিই, পায়ের ততটা নিই না। ফলে পা অবহেলিতই থেকে যায়। জেনে নিন, ঘরোয়া উপায়ে পায়ের যত্ন কী ভাবে নেবেন।

১) নিয়মিত স্ক্রাব করুন

গোড়ালি থেকে ময়লা পরিষ্কার করা খুব জরুরি। এর জন্য রোজ স্নানের সময়ে ‘স্ক্রাবার’ দিয়ে গোড়ালি ঘষে পরিষ্কার করুন। এতে গোড়ালি ফাটার সমস্যা কমবে।

২) পেট্রোলিয়াম জেলি খুব কার্যকরী

উষ্ণ গরম জলে পায়ের পাতা ভিজিয়ে রাখুন ২০ মিনিট। তার পরে পা শুকনো করে মুছে ভাল করে পেট্রোলিয়াম জেলি লাগিয়ে নিন। রাতে ঘুমনোর আগে পায়ে পেট্রোলিয়াম জেলি লাগিয়ে নিলে, সকালে দেখবেন পায়ের ত্বক অনেক নরম হয়েছে।

৩) অ্যালো ভেরা জেল

অ্যালো ভেরা জেল ত্বকের জন্য খুবই উপকারী। ফাটা গোড়ালিতে নিয়ম করে অ্যালো ভেরা জেল লাগালে খুব দ্রুত পা ফাটার সমস্যা থেকে রেহাই পাবেন। অ্যালো ভেরা জেল ফ্রিজে রেখে ঠান্ডা করে এর সঙ্গে মধু মিশিয়েও লাগাতে পারেন। তবে তার আগে পা উষ্ণ গরম জলে ধুয়ে, শুকনো করে মুছে নেবেন।

৪) কলার মাস্ক

বাড়িতে পাকা কলা, মধু আর এক চামচ ওট্‌স মিশিয়ে মাস্ক বানিয়েও লাগাতে পারেন। এতে যেমন গোড়ালি কোমল হবে, তেমনই পায়ের ব্যথাও দূর হয়ে যাবে। এই মাস্ক লাগিয়ে ১০ মিনিট ম্যাসাজ করুন। এতে পায়ে রক্ত সঞ্চালন ভাল হবে। তবে এই মাস্ক কিন্তু ১৫ মিনিট রাখার পর ধুয়ে ফেলতে ভুলবেন না।

৫) নারকেল তেল

ঘুমোতে যাওয়ার আগে ভাল করে পায়ের পাতায়, গোড়ালিতে নারকেল তেল ম্যাসাজ করুন। সকালে উঠে দেখবেন পা অনেক নরম হয়েছে।

৬) ভিনিগার

অ্যাপেল সিডার ভিনিগার ত্বকের জন্য খুবই ভাল। হাফ বালতি জলে দু’চামচ অ্যাপেল সিডার ভিনিগার মিশিয়ে, সেই বালতিতে পা ডুবিয়ে রাখুন মিনিট ২০। উপকার পাবেন খুব তাড়াতাড়ি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Foot Care Foot Care Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE