Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
Monsoon Footwear Tips

বর্ষার জুতোয় থাকুক স্বাচ্ছন্দ্য ও কায়দার মিশেল! পছন্দের তালিকায় কোনগুলি রাখতে পারেন?

বৃষ্টিতে এমন জুতো পরতে হবে যেটি পরলে বাস ধরতে গিয়ে দৌড়নোর সময়ও পড়ে যাওয়ার আশঙ্কা নেই, আর বৃষ্টিতে জুতো ভিজে গেলেও খুব বেশি ক্ষণ ভেজা থাকবে না। বর্ষায় কী ধরনের জুতো পরলে সমস্যাও মিটবে আর ফ্যাশন হবে, রইল তার হদিস।

Tips to choose the best monsoon footwear

বর্ষার জুতো কিনুন সতর্ক হয়ে। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২১ জুন ২০২৪ ১৭:০২
Share: Save:

বর্ষা মানেই যেন মনের মধ্যে আনন্দের দোলা, তাই না? বর্ষার দিনে ঘরে বসে শুধু বৃষ্টি দেখে কাটিয়ে দিতে পারেন, এমন মানুষও যেমন আছেন, আবার বর্ষার মরসুমে ঘুরতে ভালবাসেন, বর্ষায় প্রকৃতির সান্নিধ্য উপভোগ করতে পাহাড় বা সমুদ্রে যেতে চান, আছেন তেমনও অনেকে। তবে শুধু আবেগে গা ভাসালে তো চলবে না, বর্ষায় ইচ্ছা থাকুক বা না-ই থাকুক, অফিস-কাছারি, কলেজে, টিউশনে তো যেতে হয়ই।

বৃষ্টি স্বস্তি দেওয়ার পাশাপাশি কিছু সমস্যাও ডেকে আনে। সবচেয়ে বেশি সমস্যা হয় কিন্তু জুতো ঘিরে। কাদা, মাটি, জল থইথই রাস্তায় জুতো নিয়ে সমস্যায় পড়তে হয় প্রতি দিন। কাদা লেগে সাধের জুতোখানি নষ্ট হওয়ার একশো ভাগ আশঙ্কা থেকে যায়!

সারা বছর যে জুতো পরে দাপিয়ে বেড়ান, জলকাদায় সেই একই জুতো পরলে সমস্যায় পড়তে হয়। তা ছাড়া, এ সময় রাস্তাঘাটও পিচ্ছিল থাকে। ফলে এমন জুতো পরতে হবে, যেটি পরলে বাস ধরতে গিয়ে দৌড়নোর সময়ও পড়ে যাওয়ার আশঙ্কা নেই, আর বৃষ্টিতে জুতো ভিজে গেলেও খুব বেশি ক্ষণ ভেজা থাকবে না। বর্ষায় কী ধরনের জুতো পরলে সমস্যাও মিটবে আর ফ্যাশন হবে, রইল তার হদিস।

Tips to choose the best monsoon footwear

বর্ষায় ফ্ল্যাট হিল কেনাই ভাল। ছবি: সংগৃহীত।

স্লাইডার: জিন্‌স, টপ হোক কিংবা পালাজ়ো, সালোয়ার সব ধরনের পোশাকের সঙ্গেই কিন্তু স্লাইডার জুতো বেশ মানায়। প্যাস্টেল রঙের কিংবা ন্যুড শেডের, বাজারে এখন স্লাইডার জুতোর বেশ রমরমা। অফিস কিংবা বন্ধুদের সঙ্গে পার্টি পোশাকের সঙ্গে মানানসই রঙের স্লাইডার পরে নিলেই হল। বর্ষার জন্য এই জুতো বেশ ভাল। ভিজে গেলেও কোনও ক্ষতি হবে না সাধের জুতো জোড়ার।

স্যান্ডেল: বর্ষায় স্লিপার কিংবা স্যান্ডেল কিন্তু চাই-ই চাই। তবে খুব বেশি হিল দেওয়া স্যান্ডেল কিনলে, রাস্তায় এই মরসুমে বিপাকে পড়তে পারেন। বর্ষায় ফ্ল্যাট হিল কেনাই ভাল। তবে ফ্ল্যাট হলেও অনেক জুতো বেশ স্লিপারি হয়। পিচ্ছিল রাস্তাঘাটে পড়ে যাওয়ার ঝুঁকি এড়াতে স্লিপার কেনার আগে সচেতন থাকুন।

Tips to choose the best monsoon footwear

বর্ষার সময় জুতোর আলমারিতে একটি পা ঢাকা ক্রক্‌স জুতো রাখতেই পারেন। ছবি: সংগৃহীত।

ক্রক্‌স: বর্ষার সময় জুতোর আলমারিতে একটি পা ঢাকা ক্রক্‌স জুতো রাখতেই পারেন। বর্ষায় জুতো নিয়ে ঝক্কি পোহাতে না চাইলে ক্রক্‌স দিয়েই করতে পারেন মুশকিল আসান। বর্ষায় ভেজা পা নিয়ে দীর্ঘ ক্ষণ চাপা জুতো পরলে পায়ে ছত্রাকের সংক্রমণ হতে পারে। এ ক্ষেত্রে ক্রক্‌স জুতোর নকশায় ছোট ছোট ছিদ্র থাকে, যা তাড়াতাড়ি পা শুকিয়ে দিতে পারে। ক্রক্‌স একটি সংস্থার নাম। তারাই প্রথম এই ধরনের জুতো বাজারে এনেছিল। এখন এই জুতোর রমরমা বিভিন্ন বাজারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Monsoon Tips Monsoon Footwear
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE