Advertisement
২৬ অক্টোবর ২০২৪
Tea Bag for Eyes

চোখের ক্লান্তি কাটাতে পারে ফেলে দেওয়া টি ব্যাগ! কী ভাবে ব্যবহার করতে হয় জানা আছে?

চোখের তলার কালচে দাগছোপ, ফোলা ভাব নিয়ে অনেকেই চিন্তায় থাকেন। নামীদামি প্রসাধনীও মাখেন। হাতের কাছে টি ব্যাগ থাকলে এই সমস্যা অনেকটাই ঠেকিয়ে রাখা যায়।

চোখের ফোলা ভাব, ক্লান্তি দূর হবে ব্যবহৃত টি ব্যাগ দিয়েই।

চোখের ফোলা ভাব, ক্লান্তি দূর হবে ব্যবহৃত টি ব্যাগ দিয়েই। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৬ অক্টোবর ২০২৪ ১৩:০৮
Share: Save:

চা বানানোর পর ব্যবহৃত টি ব্যাগটি সাধারণত ফেলে দেওয়া হয়। কেউ কেউ ওই চা দিয়ে গাছের জন্য সার তৈরি করেন। কিন্তু ঘরোয়া টোটকা হিসাবে রূপচর্চার কাজে লাগানোর কথা চট করে মাথায় আসে না।

চোখের তলার কালচে দাগছোপ, ফোলা ভাব নিয়ে অনেকেই চিন্তায় থাকেন। নামীদামি প্রসাধনীও মাখেন। হাতের কাছে টি ব্যাগ থাকলে এবং ব্যবহারের সঠিক পদ্ধতি জানা থাকলে এই ধরনের সমস্যা অনেকটাই নির্মূল করা যায়। সারা দিন কাজের পর ফিরে এসে চোখের উপর ঠান্ডা টি ব্যাগ রাখলে মুহূর্তের মধ্যে ক্লান্তি দূর হয়ে যায়।

চোখের তলায় ব্যবহৃত টি ব্যাগ রাখলে কী উপকার হয়?

১) টি ব্যাগের মধ্যে যে পরিমাণ ক্যাফিন থাকে, তা চোখের ফোলা ভাব কমাতে সাহায্য করে। ‘জার্নাল অফ কসমেটিক ডার্মাটোলজি’-তে প্রকাশিত একটি গবেষণাপত্রে তেমনটাই বলা হয়েছে। তবে ফুটন্ত জল থেকে তুলে নেওয়ার পরই তা ব্যবহার করা যাবে না।

২) ‘ট্যানিন’ নামক অ্যান্টি-ইনফ্লেমেটরি উপাদান রয়েছে গ্রিন টি-তে। যা সহজেই ত্বকের প্রদাহজনিত সমস্যা দূর করে। চোখের চারপাশের ত্বক অন্যান্য অংশের তুলনায় স্পর্শকাতর এবং শুষ্ক। কোনও রকম অস্বস্তি দূর করতে ঘরোয়া টোটকা হিসেবে এই টি ব্যাগ কিন্তু দারুণ কাজের।

৩) দীর্ঘ ক্ষণ ফোন, ল্যাপটপ, কম্পিউটার দেখলেও চোখের উপর চাপ পড়ে। চোখের পেশি ক্লান্ত হয়ে যায়। সাময়িক হলেও স্নায়ুর অস্বস্তি কমাতে পারে ফ্রিজে রাখা ঠান্ডা টি ব্যাগ। যা গোটা শরীর, মন শান্ত করতেও সাহায্য করে।

কী ভাবে ব্যবহার করবেন টি ব্যাগ?

১) চা তৈরি করে নেওয়ার পর টি ব্যাগ স্বাভাবিক তাপমাত্রায় এলে তা ফ্রিজে রেখে দিন।

২) ঘণ্টাখানেক পর ফ্রিজ থেকে বার করে তা চোখের উপর রেখে দিন মিনিট পনেরো। তার পর ঠান্ডা জল দিয়ে মুখ ধুয়ে ফেলুন।

৩) যদিও টি ব্যাগ ব্যবহারে তেমন কোনও পার্শ্বপ্রতিক্রিয়া নেই। তা সত্ত্বেও সপ্তাহে দু’-তিন বারের বেশি তা ব্যবহার না করাই ভাল।

অন্য বিষয়গুলি:

tea bag Dark Circles Puffy Eyes
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE