Advertisement
২৫ অক্টোবর ২০২৪
Eye Makeup Tips

কনসিলারের পর ফাউন্ডেশন, না কি তার উল্টো? চোখের কালচে ছোপ ঢাকতে কেমন হবে মেকআপ পদ্ধতি?

‘ডার্ক সার্কল’ বা চোখের তলার এই কালচে ছোপ ঢাকতে যে ধরনের প্রসাধনী লাগে, সবই কিনে ফেলেছেন। কিন্তু কার পর কোনটি মাখতে হয়, তা বুঝে উঠতে পারছেন না।

অভিনেত্রী দীপিকা পাড়ুকোন।

অভিনেত্রী দীপিকা পাড়ুকোন। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৫ অক্টোবর ২০২৪ ১৩:২৯
Share: Save:

চোখের কালি এক দিনে যাওয়ার নয়। রাতে নিয়ম করে ‘আন্ডার আই ক্রিম’ মাখলেও রাত জাগা, দীর্ঘ ক্ষণ ফোন, ল্যাপটপের দিকে তাকিয়ে থাকা— কোনও কিছুই তো বাদ দিতে পারেননি! শেষে মেকআপের উপরেই ভরসা করতে হয়েছে।

‘ডার্ক সার্কল’ বা চোখের তলার কালচে ছোপ ঢাকতে যে ধরনের প্রসাধনী লাগে, সবই কিনে ফেলেছেন। কিন্তু কার পর কোনটি মাখতে হয়, তা বুঝে উঠতে পারছেন না। নেটপ্রভাবীদের ‘রিল’ দেখে বেশ কয়েক বার মেকআপ করার চেষ্টাও করেছেন। কিন্তু, প্রতি বারই ফাউন্ডেশন, কনসিলার মিলেজুলে একাকার হয়ে গিয়েছে। তবে মেকআপ করার আগে এ বিষয়ে কয়েকটি জিনিস জানা থাকলে আর কোনও সমস্যা হওয়ার কথা নয়।

শিখে নিন, কার পর কোনটি ব্যবহার করলে চোখের কালচে ছোপ নিখুঁত ভাবে ঢাকা যাবে।

১) প্রথমে চোখের তলায় ফোলা ভাব কমাতে আইস প্যাক বা ঠান্ডা আই জেল দিয়ে কিছু ক্ষণ মাসাজ করে নিতে পারেন। এই পদ্ধতিতে চোখের তলায় জমে থাকা ফ্লুইড সাময়িক হলেও দূর করা যায়।

২) এ বার চোখের চারপাশে মাখতে হবে আই ক্রিম। চোখ এবং চোখের চারপাশের ত্বক খুবই স্পর্শকাতর। তাই মেকআপ করার আগে এই অংশের ত্বকের আর্দ্রতা বজায় রাখা জরুরি।

৩) চোখের তলার কালচে ছোপ না ঢেকে ফাউন্ডেশন ব্যবহার করা যাবে না। তাই এ ক্ষেত্রে ‘কারেক্টর’ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। বাজারে বিভিন্ন রঙের কারেক্টর কিনতে পাওয়া যায়। চোখের তলায় কালচে ছোপের গাঢ়ত্ব কেমন, সেই বুঝে কারেক্টর কিনতে হয়। খুব সামান্য পরিমাণ কারেক্টর নিয়ে দাগছোপ-যুক্ত অংশে স্পঞ্জ বা ব্লেন্ডারের সাহায্যে ধরে ধরে তা মাখতে হয়, তবে তা ঘষলে চলবে না।

৪) এর পর ফাউন্ডেশন মাখার পালা। প্রয়োজন মতো ফাউন্ডেশন মুখে মেখে নিয়ে ভিজে স্পঞ্জ বা ব্লেন্ডারের সাহায্যে তা ত্বকে ভাল ভাবে মিশিয়ে নিতে হবে।

৫) এ বার চোখের ভিতর এবং বাইরের দিকে বিন্দু বিন্দু করে মেখে নিন কনসিলার। কনসিলার সাধারণত ফাউন্ডেশনের রঙের থেকে এক শেড হালকা কিনতে হয়। চোখের চারপাশে যদি খুব বেশি মাত্রায় বলিরেখা পড়ে গিয়ে থাকে, সে ক্ষেত্রে একটু বেশি ঘনত্ব যুক্ত কনসিলার বেছে নিতে হবে। আর খুব বেশি কালচে ছোপ ঢাকতে ক্রিম বেস্‌ড কনসিলার বেছে নেওয়াই শ্রেয়।

৬) হাতের আঙুল বা ব্লেন্ডার দিয়ে চেপে কনসিলার ভাল করে ত্বকের সঙ্গে মিশিয়ে দিতে হবে। সবশেষে চোখের চারপাশে ট্রান্সলুসেন্ট বা সেটিং পাউডার বুলিয়ে নিতে হবে। অতিরিক্ত পাউডার ব্রাশ দিয়ে ঝেড়ে নিলেই প্রাথমিক কাজ শেষ। এর পর প্রয়োজন অনুযায়ী কাজল, মাস্কারা বা আইশ্যাডোর পরত দেওয়া যেতে পারে।

অন্য বিষয়গুলি:

Dark Circle Makeup Conceal Foundation
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE