Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
Preity zinta Hair Care Tips

চুল ভাল রাখতে ঠাকুমার টোটকাতেই ভরসা রাখেন প্রীতি জিন্টা, নায়িকার কেশচর্চার রহস্য জানতে চান?

নায়িকাদের জীবন-যাপন, রূপচর্চার কৌশল নিয়ে আম-জনতার আগ্রহ সর্বক্ষণ। রয়েছে জল্পনাও। তবে ঠাকুমার বলে দেওয়া পদ্ধতিতে চুলের যত্ন নেন ‘কাল হো না হো’-র নায়িকা। আপনিও তা অনুসরণ করতে পারেন।

প্রীতি জিন্টা কী ভাবে চুলের যত্ন নেন?

প্রীতি জিন্টা কী ভাবে চুলের যত্ন নেন? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১১ জুলাই ২০২৪ ১৯:০৭
Share: Save:

কাটা কাটা চোখ মুখ। সুন্দর এক ঢাল চুল। ত্বক থেকে চুঁইয়ে পড়া জেল্লা। তন্বী শরীরের সুন্দরী নায়িকাদের মতো কে না হতে চান? রুপোলি পর্দার অভিনেত্রীদের জীবন, রূপ নিয়ে চর্চা ও জল্পনাও কম নয়। কিন্তু জানেন কি নায়িকাদের কেউ কেউ এখনও মা-ঠাকুমাদের টোটকা মেনেই রূপচর্চা করেন।

১৭ বছর পর কানের গালিচায় হেঁটেছেন প্রীতি জিন্টা। কাঁধ ছাপানো চুল, মুখে যৎসামান্য রূপটান, নব্বইয়ের দশকের নায়িকার সৌন্দর্যের রহস্য নিয়ে অনেক প্রশ্নই ছিল। তারই উত্তরে প্রীতি এক সাক্ষাৎকারে জানিয়েছিলেন, কেশচর্চায় এখনও ঠাকুরমার কথা মতোই তেল মাসাজে ভরসা রাখেন তিনি। তার কারণও আছে। তেল, চুলের গোড়া মজবুত করে, আর্দ্রতা জোগায়। ডগা ফাটা থেকে রুক্ষ চুলের সমাধান হতে পারে ভাল করে তেল মাসাজেই।

আপনারও কি চুলে সমস্যা আছে? চুল বৃদ্ধি হচ্ছে না বলে অভিযোগ। তা হলে নায়িকার মতো তেল মাসাজেই ভরসা রাখতে পারেন। বর্ষার মরসুমে চুল পড়ার সমস্যা বেড়ে যায়। রুক্ষ হয়ে যায় চুল। মাসাজের ফলে মাথার তালুতে রক্ত সঞ্চালন ভাল হয়। উদ্বেগ কমে। হালকা গরম করে তেল মাসাজ করলে চুল পড়া বন্ধ হবে, ঘন হবে চুল। জেনে নিন কোন কোন তেলে মাসাজ করতে পারেন।

নারকেল তেল

নারেকল তেলে ফ্যাটি অ্যাসিড, অ্যান্টি অক্সিড্যান্ট রয়েছে। রয়েছে ভিটামিন ও খনিজ। চুলের জন্য অত্যন্ত উপকারী।

পেঁয়াজ-তেল

চুল পড়া রোধ করতে পেঁয়াজ তেল খুব উপকারী। পেঁয়াজ থেঁতো করে নারকেল তেলের সঙ্গে গরম করে মাথায় মাখলে চুলের বৃদ্ধি হবে ভাল।

অলিভ অয়েল

এতেও রয়েছে একাধিক পুষ্টিকর উপাদান। চুল ভাল রাখতে অলিভ অয়েল মাসাজ করতে পারেন।

তেল মাসাজের নিয়ম

চিরুনি দিয়ে চুল ভাল করে আঁচড়ে নিয়ে আঙুলের ডগায় ঈষদুষ্ণ তেল নিয়ে তালুতে লাগান। প্রতিটি চুলের গোড়া থেকে আগা পর্যন্ত তেল লাগিয়ে হালকা হাতে মিনিট দশেক মাসাজ করে অন্তত এক ঘণ্টা রেখে স্নান করে নিন। স্নানের সময় মৃদু শ্যাম্পু ব্যবহার করতে পারেন। তবে শুধু তেল মাখলেই চলবে না। প্রীতি কিন্তু নিয়মিত শরীরচর্চাও করেন। চুল ও ত্বক ভাল রাখতে শারীরিক সুস্থতার প্রয়োজন। একইসঙ্গে নায়িকা জোর দেন পর্যাপ্ত ঘুমের উপরও। ঘুম ঠিক না হলে তার প্রভাব চোখে-মুখে পড়তে বাধ্য। চুলও কিন্তু তার প্রভাব থেকে মুক্ত নয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Preity Zinta Hair Care Tips Oil Massage Beauty
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE