Advertisement
২৫ সেপ্টেম্বর ২০২৪
Transparent Mascara

চোখের সাজ মানেই কালো নয়! এ বার পুজোয় নয়নযুগলে আশকারা পাক স্বচ্ছ মাস্কারা

পুজো মানেই সাজগোজ। এ সময়ে চেনা সাজের বাইরে গিয়ে নতুন ধরনের প্রসাধনীর দিকেও মন ঝোঁকে। এ বছর উৎসবে মাতার আগে জেনে নিন রূপটানের কোন সামগ্রী কিনে নিতে পারেন।

clear mascara better than regular mascara

ট্রান্সপারেন্ট বা ক্লিয়ার মাস্কারা পরবেন কেন? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৫ সেপ্টেম্বর ২০২৪ ১৬:০৫
Share: Save:

চোখের গভীরতা বৃদ্ধি করতে কাজল, আইলাইনার ব্যবহার করেন। সেই সাজ আরও সুন্দর হয় চোখের পল্লবে মাস্কারার প্রলেপ পড়লে। যাঁদের চোখের পাতা তেমন ঘন নয়, তাঁদের জন্য এই প্রসাধনীটি একেবারে যথার্থ। কিন্তু আরও এক ধরনের মাস্কারা ধীরে ধীরে জনপ্রিয় হচ্ছে। যা সাধারণ মাস্কারার মতোই চোখের পাতায় লাগাতে হয়। কিন্তু তার রং একেবারে স্বচ্ছ।

নাম হল ‘ট্রান্সপারেন্ট’ বা ‘ক্লিয়ার’ মাস্কারা। অর্থাৎ, এই মাস্কারার কোনও রং নেই। এ বছর পুজোয় নতুন ধরনের মেকআপ সামগ্রী কিনবেন? তার আগে জেনে রাখা প্রয়োজন সেই প্রসাধনীটির কাজ কী। কালো রঙের মাস্কারার চেয়ে এইটি ঠিক কতটা আলাদা?

হলিউড থেকে বলিউড— সর্বত্রই এখন ‘নো মেকআপ’ লুকের চল হয়েছে। ‘নেভার হ্যাভ আই এভার’ সিরিজ়ের ‘দেবী’কে নিশ্চয়ই মনে আছে? ভারতীয় বংশোদ্ভূত , কানাডার অভিনেত্রী মৈত্রেয়ী রামাকৃষ্ণন কিন্তু চোখের পাতায় ক্লিয়ার মাস্কারা পরতেই পছন্দ করেন। আবার, কিয়ারা আডবাণী এবং ভূমি পেডনেকরের মতো বলিউড অভিনেত্রীর রূপটান শিল্পী কবিতা দাসেরও পছন্দের প্রসাধনী হল স্বচ্ছ মাস্কারা।

স্বচ্ছ বা ‘ক্লিয়ার’ মাস্কারার কাজ কী?

সাজগোজ করতে ভালবাসেন বা পেশাদার রূপটান শিল্পী, সকলেই এ কথা একবাক্যে স্বীকার করেছেন যে, ‘ক্লিয়ার’ বা স্বচ্ছ মাস্কারা কিন্তু কালো রঙের মাস্কারার বিকল্প নয়। কালো রঙের মাস্কারা পরলে চোখে যে নাটকীয় গভীর ভাব আসে, সেই একই জিনিস স্বচ্ছ মাস্কারা দিয়ে সম্ভব নয়। তবে কালো মাস্কারা সাধারণত একটু ঘন প্রকৃতির হয়। চোখের পল্লবে সেটি মাখলে একটির সঙ্গে একটি জুড়ে যাওয়ার প্রবণতা দেখা যায়। তেমনটা হলে ‘পটলচেরা’ চোখের জাদু খানিকটা নষ্টই হবে বলে মনে করেন রূপটান শিল্পীরা। সেই আশঙ্কা দূর করতে পারে এই স্বচ্ছ মাস্কারাটি।

পাশাপাশি, চোখের পাতায় চকচকে আভা এনে দিতে পারে। অনেকেই পল্লবে ‘আইল্যাশ কার্লার’ যন্ত্রটি ব্যবহার করতে ভয় পান। তাঁরা এই ‘ক্লিয়ার’ মাস্কারা দিয়ে সহজেই পল্লবে ঢেউখেলানো ভাব আনতে পারেন। মেকআপে ‘স্মোকি আইজ়’ লুক দেওয়ার সময়েও এই মাস্কারাটির প্রয়োজন হয়।

ক্লিয়ার মাস্কারা কী ভাবে পরবেন?

১) প্রথমে মাস্কারার শিশিটি ভাল করে ঝাঁকিয়ে নিতে হবে।

২) চোখের পল্লবে যেন আগে থেকে কোনও রকম প্রসাধনী বা তৈলাক্ত ভাব না থাকে, সে দিকেও নজর দেওয়া প্রয়োজন।

৩) এ বার সাধারণ মাস্কারা পরার মতোই পল্লবের ভিতরের অংশ থেকে ব্রাশ বাইরের দিকে টেনে আনতে হবে।

৪) খেয়াল রাখতে হবে, ব্রাশের গায়ে যেন অতিরিক্ত মাস্কারা লেগে না থাকে।

৫) অনেকেই এক বারের বদলে দু’-তিন বার পল্লবে মাস্কারার পরত দিয়ে থাকেন। রূপটান শিল্পীরা বলছেন, স্বচ্ছ হলেও প্রয়োজনের অতিরিক্ত প্রসাধনী ব্যবহার না করাই ভাল।

কোথায় পাবেন? খরচ কেমন?

অনলাইন এবং অফলাইন— সর্বত্রই ক্লিয়ার মাস্কারা পাওয়া যায়। ‘ওয়েট অ্যান্ড ওয়াইল্ড’, ‘সুইস বিউটি’, ‘ইনসাইট কসমেটিক্স’-এর মতো প্রসাধনী সংস্থাও ‘ট্রান্সপারেন্ট’ বা ‘ক্লিয়ার’ মাস্কারা প্রস্তুত করে। আবার, ‘স্ম্যাশবক্স’, ‘ডায়র’-এর মতো বিলাসবহুল প্রসাধনী সংস্থাও এই ধরনের মাস্কারা বিক্রি করে। দাম ৩০০ টাকা থেকে ৩০০০ টাকার মধ্যে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Puja 2024 Special Beauty Tips Eye Makeup
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE