Advertisement
১৭ সেপ্টেম্বর ২০২৪
Chocolate toxicity

আপনার জিভে জল এলেও কুকুরদের জন্য বিষ এই খাবার! আদরের পোষ্যকে ভুলেও খাওয়াবেন না

বাড়িতে আদরের পোষা কুকুরকে অনেক সময়ে অজান্তেই এমন কিছু খাওয়ানো হয় যা তাদের স্বাস্থ্যের জন্য ক্ষতিকর হতে পারে। কোন খাবারটি একেবারেই সারমেয়র জন্য স্বাস্থ্যকর নয়, জেনে নিন।

Is chocolate bad for dogs

কুকুরকে কখনওই এই খাবারটি দেবেন না। ছবি: ফ্রিপিক।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০২ সেপ্টেম্বর ২০২৪ ১৮:৪৩
Share: Save:

পোষ্য কুকুরের জন্য সব খাবার ঠিক নয়। বাড়িতে যা যা রান্না হয় তার সবকিছু মোটেই দেওয়া যায় না কুকুরদের। কোন প্রজাতির কুকুর, তার আকার, ওজন কেমন, সব দেখে তবে পোষ্যের ডায়েট ঠিক করতে হয়। এই কাজে অভিজ্ঞ পশু চিকিৎসকের পরামর্শ নেওয়াই শ্রেয়। বাড়িতে আদরের পোষা কুকুরকে অনেক সময়ে অজান্তেই এমন কিছু খাওয়ানো হয় যা তাদের স্বাস্থ্যের জন্য ক্ষতিকর হতে পারে। তেমনই একটি খাবার হল চকোলেট। সে ডার্ক চকোলেট হোক, ক্যাডবেরি, চকোলেট কেক বা কুকিজ় যা-ই হোক না কেন, কুকুরের পেটে গেলে তা বিষক্রিয়ার কারণও হয়ে উঠতে পারে।

কেন কুকুরের জন্য ক্ষতিকারক চকোলেট?

চকোলেটে থিয়োব্রোমিন এবং ক্যাফিন নামক উপাদান থাকে যা মানুষ হজম করতে পারলেও, কুকুরদের পক্ষে হজম করা কঠিন। এই উপাদান পেটে গেলে কুকুরের পেটের গোলমাল তো হবেই, পাশাপাশি হৃৎস্পন্দনও অনিয়মিত হয়ে যেতে পারে। থিয়োব্রোমিন স্নায়ুর চাপ বাড়িয়ে দিতে পারে। হার্ট, লিভার, কিডনির উপরেও প্রভাব ফেলে।

খুব সামান্য পরিমাণ চকোলেট খেলেও সারমেয়দের যকৃতের রোগ হতে পারে। যদি বেশি পরিমাণে চকোলেট খেয়ে ফেলে তা হলে শরীরের ভিতর রক্তক্ষরণও শুরু হতে পারে। এমনও দেখা গিয়েছে, চকোলেট খেয়ে হৃদ‌্‌রোগে মৃত্যু হয়েছে কুকুরের।

চকোলেটের জ়াইলিটল যৌগ পেটে গেলে সারমেয়দের বমি হতে পারে। হজম প্রক্রিয়ায় গোলমাল শুরু হয়। কোকো পাউডারও কিন্তু কুকুরদের জন্য স্বাস্থ্যকর নয়। পোষ্য খেয়ে ফেললে তার লক্ষণ ৭২ ঘণ্টার মধ্যেই দেখা যায়। বমি, পেটের গন্ডগোল তো বটেই এর পাশাপাশি বেড়ে যেতে পারে মূত্রের পরিমাণও। তাই ভুল করেও যদি পোষ্য চকোলেট খেয়ে ফেলে ও রোগের লক্ষণ দেখা দিতে থাকে, তা হলে দেরি না করে পশু চিকিৎসকের পরামর্শ নিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

pet dog Pet Care Pet Care Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE