Advertisement
১৯ সেপ্টেম্বর ২০২৪
Skincare Tips

শুধু দোষ নয়, অনেক গুণও রয়েছে আলুর! ত্বকের জেল্লা ফেরাতে কী ভাবে মাখবেন এই সব্জিটি?

আলুর মধ্যে রয়েছে নানা রকম ভিটামিন এবং খনিজ। যেগুলি শরীরের তো বটেই, ত্বকের জন্য বিশেষ ভাবে প্রয়োজনীয়। এই সব্জির মধ্যে রয়েছে ভিটামিন সি এবং পটাশিয়াম।

How to use potato water for glowing skin

কী ভাবে আলু মাখলে ত্বক একেবারে জ্বলজ্বল করে উঠবে? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০২ অগস্ট ২০২৪ ১৬:০০
Share: Save:

যত দোষ নাকি আলুর! দেহে মেদের পরিমাণ থেকে রক্তে শর্করা বেড়ে যাওয়া, এ সবের নেপথ্যে আলুর বড় ভূমিকা রয়েছে। তবে আলুর একেবারেই কোনও গুণ নেই, এমনটা কিন্তু বলা যাবে না। এই সব্জিটি ব্যবহারে যে নিষ্প্রাণ ত্বক একেবারে ঝকঝক করে উঠতে পারে, সে কথা হয়তো অনেকেই জানেন না। চোখের তলার কালি, মুখে অবাঞ্ছিত দাগছোপ কিংবা ওপেন পোরসের সমস্যা— সবই দূরে থাকে আলুর গুণে।

কী এমন আছে আলুর মধ্যে?

আলুর মধ্যে রয়েছে নানা রকম ভিটামিন এবং খনিজ। যেগুলি শরীরের তো বটেই, ত্বকের জন্যেও বিশেষ ভাবে প্রয়োজনীয়। এই সব্জির মধ্যে রয়েছে ভিটামিন সি এবং পটাশিয়াম। এই দু’টি উপাদান দাগছোপ দূর করার পাশাপাশি ত্বকের স্বাভাবিক জেল্লা ফিরিয়ে আনতেও সাহায্য করে।

মুখে কী ভাবে মাখতে হবে আলু?

বাজার থেকে কিনে আনা আলুগুলি প্রথমে ভাল করে ধুয়ে নিতে হবে। তার পর খোসা ছাড়িয়ে গ্রেট করে নিতে হবে। এ বার পাতলা সুতির কাপড়ের মধ্যে গ্রেট করা আলু দিয়ে রস বার করে নিতে হবে। না হলে মিক্সিতে আলু বেটেও তা থেকে রস বার করে নেওয়া যেতে পারে।

মুখে কী ভাবে মাখবেন আলুর রস?

আলুর রসে তুলো ভিজিয়ে পুরো মুখে তা মেখে নিন। ওই অবস্থায় আধ ঘণ্টা রাখুন। ঈষদুষ্ণ জল দিয়ে ধুয়ে ফেলুন। নিয়ম করে রোজ এই উপাদান মাখতে পারলে ত্বকের হারানো জেল্লা ফিরে আসবে।

ত্বকের আর্দ্রতা ফিরে পেতে হলে আলুর রস দিয়ে প্যাকও বানিয়ে নেওয়া যেতে পারে। এক টেবিল চামচ আলুর রস, এক চা চামচ মধু এবং এক চা চামচ টক দই মিশিয়ে মুখে মেখে নিন। মিনিট পনেরো পর ঈষদুষ্ণ জলে মুখ ধুয়ে ফেলুন। ত্বক মসৃণ হবে। শুষ্ক ভাবও দূর হবে।

স্প্রে বোতলে সমপরিমাণ আলুর রস এবং গোলাপজল মিশিয়ে ফ্রিজে রেখে দিন। এর মধ্যে কয়েক ফোঁটা এসেনশিয়াল অয়েলও মিশিয়ে দিতে পারেন। বাড়ি ফিরে মুখ ধুয়ে এই টোনার মুখে স্প্রে করে নিন। ত্বকের দাগছোপ তো উধাও হবেই, ওপেন পোরসের সমস্যা থাকলে তা-ও মিটবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Potato Peels Potato Juice Dark Circles Open Pores
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE