Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
Benefits of Peppermint Oil

চোখের নীচে কালি, ফোলা ভাব দূর হবে অল্প দিনেই, জাদু করবে পেপারমিন্ট তেল, কী ভাবে ব্যবহার করবেন?

বাজারচলতি প্রসাধনী ব্যবহার করলেই যে চোখের কালি উঠে যাবে তা কিন্তু নয়। চোখের ক্লান্তি দূর হতেও অনেক সময় লাগে। তাই কী ব্যবহার করলে তাড়াতাড়ি উপকার পাবেন, জেনে নিন।

How to use peppermint oil to cure Dark circles

একটি তেলেই চোখের কালি, ফোলা ভাব দূর হবে। ছবি: ফ্রিপিক।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২০ জুলাই ২০২৪ ১৭:৪৮
Share: Save:

সেজেগুজে বেরনোর সময় দেখলেন চোখের নীচে পুরু কালি পড়েছে। দু’চোখের ফোলা ভাব প্রসাধনী দিয়েও ঢাকা যাচ্ছে না। তার উপরে ক্লান্তির ছাপ তো আছেই। এখনকার যা জীবনযাপন পদ্ধতি, তাতে চোখ দু’টির পরিশ্রম হচ্ছে সবচেয়ে বেশি। একে তো মোবাইল-ল্যাপটপের দিকে সারাক্ষণই তাকিয়ে বসে আছেন, তার উপরে ঘুম কম, খাওয়াদাওয়ায় অনিয়ম অনিয়ম তো আছেই। সব মিলিয়ে দুই চোখই বড় ক্লান্ত। চোখের নীচের ত্বক সবচেয়ে বেশি নরম ও স্পর্শকাতর। তাই চোখের যদি বিশ্রাম না হয় এবং চোখের রক্তনালিগুলিতে প্রদাহ হয়, তা হলে তার ছাপ ফুটে ওঠে চোখের নীচের ত্বকেই। তখন পুরু কালির প্রলেপ পড়ে যায়, ফুলে যায় চোখ। প্রসাধনী দিয়ে এই সমস্যার সমাধান হবে না। তা হলে উপায় কী?

পেপারমিন্ট অয়েল নামে এক ধরনের এসেনশিয়াল অয়েল আছে, যার প্রয়োগ অনেক। ব্যথাবেদনা সারাতে এই তেল যেমন উপযোগী, তেমনই চোখের ফোলা ভাব দূর করতে, চোখের নীচের কালি তুলতেও এই তেলের জুড়ি মেলা ভার। ‘এনভায়রনমেন্ট অ্যান্ড কেমিক্যাল ইঞ্জিনিয়ারিং’ নামে একটি বিজ্ঞান পত্রিকার প্রতিবেদনে লেখা হয়েছে, পেপারমিন্ট তেল ত্বকের প্রদাহ কমায়, ‘অক্সিডেটিভ স্ট্রেস’ দূর করে। তাই এই তেল ব্যবহার করলে খুব তাড়াতাড়ি ফল পাওয়া যায়।

কী ভাবে ব্যবহার করবেন পেপারমিন্ট তেল?

১) এক চামচ নারকেল তেলে ৫-৭ ফোঁটা পেপারমিন্ট তেল মেশান। ঘুমনোর আগে এই মিশ্রণ দুই চোখের নীচে লাগিয়ে রাখুন। সকালে উঠে উষ্ণ গরম জলে ভাল করে ধুয়ে নেবেন।

২) চোখ যদি বেশি ফুলে যায়, চোখ দিয়ে জল পড়ার সমস্যা দেখা দেয়, তা হলেও পেপারমিন্ট তেল খুব কাজে আসতে পারে। আধ কাপ জলে ৬-৭ ফোঁটা পেপারমিন্ট তেল মিশিয়ে তুলো দিয়ে একটু একটু করে সেই মিশ্রণ চোখের নীচে, চোখের পাতার উপরে ভাল করে লাগিয়ে নিন। দেখবেন, যেন চোখের ভিতরে না ঢোকে। ৫-৭ মিনিট রেখে ধুয়ে নিতে হবে। দেখবেন, চোখে ক্লান্তির ছাপ দূর হবে।

৩) শশা গোল গোল করে কেটে নিন। এ বার চোখের উপর শশার টুকরো রেখে তার উপরে ৩-৪ ফোঁটা পেপারমিন্ট তেল দিয়ে দিন। শশার রসের সঙ্গে পেপারমিন্ট তেল মিশে গিয়ে চোখে শীতল অনুভূতি এনে দেবে। চোখের কালিও উঠে যাবে।

৪) আপনি যে ফেস-মাস্ক ব্যবহার করেন, তাতে ৫-৬ ফোঁটা পেপারমিন্ট তেল মিশিয়ে চোখের নীচে ভাল করে লাগিয়ে রাখুন। ১০-১৫ মিনিট পরে উষ্ণ গরম জলে ধুয়ে নিতে হবে।

এই প্রতিবেদন সচেতনতার উদ্দেশ্যে লেখা। এসেনশিয়াল অয়েলে অনেকেরই অ্যালার্জি থাকতে পারে। তাই চোখের নীচে পেপারমিন্ট তেল লাগাবেন কি না অথবা আপনার জন্য এই তেল উপযোগী কি না, তা জানতে ত্বক চিকিৎসকের পরামর্শ নিন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Skin care Beauty Tips Skin Care Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE