Advertisement
১৯ সেপ্টেম্বর ২০২৪
Castor Oil

ঘন প্রকৃতির তেল মাখতে অনীহা? মাথায় ক্যাস্টর অয়েল মাখলে কিন্তু চুলের অনেক সমস্যা মিটবে

ক্যাস্টর অয়েল একটু ঘন প্রকৃতির হয় বলে চট করে এই তেল কেউ মাখতে চান না। কিন্তু রূপচর্চা বিশেষজ্ঞেেরা বলছেন, ক্যাস্টর অয়েলের গুণের শেষ নেই। সঠিক ভাবে মাখতে পারলে উপকারই হবে।

How to use castor oil for hair growth

ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৯ অগস্ট ২০২৪ ১৯:৪০
Share: Save:

চুল পড়া, খুশকি নিরাময়ে ঘরোয়া টোটকা হিসাবে ক্যাস্টর অয়েল মাখার চল একেবারেই নতুন নয়। মাথার ত্বকে প্রদাহজনিত সংক্রমণ দূর করতে দারুণ কাজ করে এই তেল। তবে ক্যাস্টর অয়েল একটু ঘন প্রকৃতির হয় বলে চট করে এই তেল কেউ মাখতে চান না। কিন্তু রূপচর্চা বিশেষজ্ঞেরা বলছেন, ক্যাস্টর অয়েলের গুণের শেষ নেই। সঠিক ভাবে মাখতে পারলে উপকারই হবে।

ক্যাস্টর অয়েলে রয়েছে ওমেগা-৬ ফ্যাটি অ্যাসিড। যা মাথার ত্বকে সহজে সংক্রমণ হতে দেয় না। ফলিকলে প্রদাহজনিত সমস্যাও নিরাময় করে। ফলে রক্ত চলাচল স্বাভাবিক হয়। চুলের গোড়াতে প্রয়োজনীয় পুষ্টি পৌঁছয়। চুলের ঘনত্ব বাড়িয়ে তুলতেও সাহায্য করে এই তেল। তবে ক্যাস্টর অয়েল ঘন ঘন মাখার প্রয়োজন নেই। সপ্তাহে এক দিন মাখলেই কাজ হবে।

কী ভাবে মাখবেন ক্যাস্টর অয়েল?

মাথায় মাখার অন্যান্য তেলের চেয়ে ক্যাস্টর অয়েল সাধারণত একটু ঘন হয়। তাই এক-দু’বার শ্যাম্পু করলেও তেলেতেল ভাব সহজে যেতে চায় না। তাই সরাসরি এই তেল মাথায় না মাখাই ভাল। খুব ভাল হয় যদি নারকেল তেল বা হোহোবা অয়েলের সঙ্গে ক্যাস্টর অয়েল মাখা যায়। তবে কেনার আগে দেখে নিতে হবে ক্যাস্টর অয়েলটি ‘কোল্ড প্রেস’ পদ্ধতিতে নিষ্কাশন করা হয়েছে কি না।

তবে ‌ক্যাস্টর অয়েল সংরক্ষণেরও পদ্ধতি রয়েছে। দীর্ঘ ধরে এই তেলটি যদি ভাল রাখতে হয় তা হলে কাচের বায়ুরোধী পাত্র ব্যবহার করতে হবে। আলো, রোদ কিংবা স্যাঁতসেঁতে পরিবেশে ক্যাস্টর অয়েলের শিশিটি কিন্তু রাখা যাবে না। তা হলে তেলের গুণাগুণ নষ্ট হয়ে যাবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

castor oil Hair Growth hair fall dandruff
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE