Advertisement
১৮ সেপ্টেম্বর ২০২৪
Apple Cider Vinegar for Hair

মাথার ত্বক পরিষ্কার রাখা থেকে নতুন চুল গজানো, সবই সম্ভব অ্যাপ্‌ল সাইডার ভিনিগারের গুণে

বাজারে হরেক রকম অ্যাসিড-যুক্ত রাসায়নিক প্রসাধনী রয়েছে, যা ত্বক এবং চুলের জন্য ভাল। কিন্তু, রাসায়নিক রয়েছে বলে চুলের যত্নে অনেকেই সেই ধরনের জিনিস ব্যবহার করতে চান না।

How to use apple cider vinegar to cleanse and promote hair growth

ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৪ সেপ্টেম্বর ২০২৪ ১১:৫৭
Share: Save:

অ্যাসিডধর্মী উপাদান মানেই তা ত্বক কিংবা চুলের জন্য ক্ষতিকর— এই ধারণা এখন অনেকটাই ফিকে হয়ে গিয়েছে। বাজারে হরেক রকম অ্যাসিড-যুক্ত রাসায়নিক প্রসাধনী এসেছে, যা ত্বক এবং চুলের জন্য ভাল বলে ইতিমধ্যেই প্রমাণিত। কিন্তু, রাসায়নিক রয়েছে বলে চুলের যত্নে অনেকেই সেই ধরনের জিনিস ব্যবহার করতে চান না। তবে অ্যাসিডধর্মী প্রাকৃতিক জিনিসও তো রয়েছে। তেমনই একটি উপাদান হল অ্যাপ্‌ল সাইডার ভিনিগার। চুলের যত্নে এই ভিনিগারের যথেষ্ট ভূমিকা রয়েছে।

চুলে ভিনিগার কী ভাবে মাখবেন?

কিছু কেশ বিশেষজ্ঞ মনে করেন, অ্যাপ্‌ল সাইডার ভিনিগার শ্যাম্পুর বদলে দিব্যি ব্যবহার করা যেতে পারে। এতে মাথার তালুতে জমে থাকা সব ধুলোময়লা দূর হয়ে যায় সহজেই। যদি চুল রং করিয়ে থাকেন, তা হলেও অ্যাপ্‌ল সাইডার ভিনিগার ব্যবহার করা যায়। কারণ, সাধারণ শ্যাম্পুর মতো রং হালকা হয়ে যাওয়ার সমস্যা এতে হয় না।

অ্যাপ্‌ল সাইডার ভিনিগারের উপকারিতা কী?

যে কোনও ধরনের চুলের পক্ষে এই ভিনিগার কার্যকর। এতে রয়েছে ভিটামিন বি, ফলিক অ্যাসিড এবং ভিটামিন সি। প্রাণহীন চুলে জেল্লা ফেরানোর জন্য তাই এই ভিনিগার দারুণ কাজ দেয়।

কোনও ক্ষতিকর দিক রয়েছে কি?

অ্যাপ্‌ল সাইডার ভিনিগার চুলের জন্য ভাল হলেও সরাসরি মাথার ত্বকে মাখা উচিত নয়। চুলের পক্ষে একটু বেশি কড়া হয়ে যেতে পারে। তাতে চুল রুক্ষ হয়ে যাওয়ার আশঙ্কা থাকে। তাই ব্যবহার করার সময়ে জল মিশিয়ে নিন। তিন টেবিল চামচ অ্যাপ্‌ল সাইডার ভিনিগারের সঙ্গে অন্তত এক কাপ জল মিশিয়ে নিয়ে তবেই চুলে লাগাবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE