Advertisement
১৮ সেপ্টেম্বর ২০২৪
Bottle Gourd vs. Ash Gourd

চালকুমড়ো না কি লাউ, দেহের বাড়তি মেদ ঝরাতে কোন সব্জির রস বেশি কার্যকরী?

পুষ্টিগুণের দিক থেকে দু’টি সব্জিই ভাল। লাউ এবং চালকুমড়ো দু’টির মধ্যেই এমন কিছু খনিজ রয়েছে, যেগুলি শরীরের জন্য উপকারী।

Between ash gourd vs bottle gourd which one is better for weight loss

লাউ না চালকুমড়ো, কোনটি দেহের বাড়তি মেদ ঝরায়? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৩ সেপ্টেম্বর ২০২৪ ১৬:০৩
Share: Save:

পুজো আসতে আর বেশি দেরি নেই। তার আগে দ্রুত মেদ ঝরাতে অনেকেই ইতিমধ্যে নানা পন্থা অবলম্বন করছেন। কেউ রোজ সকালে জিমে ছুটছেন। আবার, কেউ সময়ের অভাবে ডায়েটের উপরেই ভরসা রাখছেন। স্বাস্থ্য সচেতনেরা জানেন, এ সব কিছুর সঙ্গে বিপাকহার বাড়িয়ে তুলতে না পারলে কিছুতেই মেদ গলানো যাবে না। তাই সকালে খালি পেটে নানা রকম ডিটক্স পানীয় কিংবা সব্জির রসও খেয়ে থাকেন। মেদ ঝরাতে চালকুমড়ো কিংবা লাউয়ের রস খান অনেকেই। কিন্তু এ ক্ষেত্রে কোনটি বেশি কার্যকর?

পুষ্টিগুণের দিক থেকে দু’টি সব্জিই ভাল। লাউ এবং চালকুমড়ো, দু’টির মধ্যেই এমন কিছু খনিজ রয়েছে, যেগুলি শরীরের জন্য উপকারী। তবে পুষ্টিবিদ রেশমি মিত্র বলছেন, “মেদ ঝরানোর ক্ষেত্রে দ্রুত কাজ করে লাউয়ের রস। কারণ, এই সব্জিটির মধ্যে ফাইবারের পরিমাণ বেশি। লিভারের কার্যক্ষমতা ভাল না হলে বিপাকহারও উন্নত হবে না। লাউয়ের রস কিন্তু সেই কাজে বিশেষ ভাবে সাহায্য করে। এ ছাড়া, লাউয়ের রস প্রিবায়োটিক হিসাবেও দারুণ কাজ করে। অন্ত্রের স্বাস্থ্যরক্ষায় এবং কোষ্ঠকাঠিন্য নিরাময়ে এই সব্জিটির বিশেষ ভূমিকা রয়েছে।”

তবে মেদ ঝরানোর বিষয়টি যে দু’-তিন দিনের কর্ম নয়, সে কথাও জানিয়েছেন পুষ্টিবিদ। শুধু লাউয়ের রস বা ডিটক্স পানীয় খেলেই যে মেদ গলে ঘাম হয়ে যাবে এমনটা কিন্তু নয়। তাই পুজোর দিন কয়েক আগে থেকে হঠাৎ রোজ এই সব সব্জির রস খেতে শুরু করলেও খুব যে তফাত নজরে পড়বে, সে আশা করাও বৃথা। বরং মাস ছয়েক আগে থেকে নিয়ম করে শরীরচর্চা, ডায়েট শুরু করলে ফল পাওয়া যেতে পারে। সঙ্গে লাউয়ের রস তো রইলই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE