Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
Homemade Perfume

নিজের হাতে সুগন্ধি বানিয়ে প্রিয় মানুষকে উপহার দিন, রইল সহজ টিপ্‌স

টাটকা ফুলের নির্যাস থেকে বাড়িতে বানানো সুগন্ধির স্নিগ্ধ গন্ধ টিকবে বহু দিন। বাহারি বোতলে ভরে প্রিয় কোনও মানুষকে উপহার দিয়ে চমকে দিতে পারেন।

How to make Perfume in Home, here are the tips

সুগন্ধি কী ভাবে তৈরি করবেন, রইল টিপ্‌স। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৬ জুন ২০২৪ ১৭:৫১
Share: Save:

সুগন্ধি বললেই মনের মধ্যে কী ভেসে ওঠে? স্নিগ্ধ ফুলের গন্ধ, টাটকা ফলের সুবাস, কিংবা মন মাতানো চন্দনের ঘ্রাণ?

বাজারচলতি সুগন্ধি মানেই তাতে এগুলি ছাড়াও থাকবে গাদা গাদা রাসায়নিক। দিনের পর দিন এ সব চড়া গন্ধের সুগন্ধি ত্বকে লাগলে তার থেকে র‌্যাশও হতে পারে।

সুগন্ধির উগ্র গন্ধে আবার অ্যালার্জিও হয় অনেকের। তাই হাতেনাতে যদি শিখে যান, কেমন করে বাড়িতেই কোনও রাসায়নিক ছাড়া সুগন্ধি বানানো যায়, তা হলে কেমন হয়?

টাটকা ফুলের নির্যাস থেকে বাড়িতে বানানো সুগন্ধির স্নিগ্ধ গন্ধ টিকবে বহু দিন। বাহারি বোতলে ভরে প্রিয় কোনও মানুষকে উপহার দিয়ে চমকেও দিতে পারেন। রইল সুগন্ধি বানানোর কয়েকটি সহজ উপায়।

কী ভাবে বাড়িতে সুগন্ধি বানাবেন?

আপনার প্রিয় গন্ধ বেছে নিন সবার আগে। যদি আপনার গোলাপের গন্ধ পছন্দ হয়, তবে গোলাপ পেস্ট করে তার তেল বের করুন। এ বার দুই টেবিল চামচ ক্যারিয়ার তেলের (অ্যাভোক্যাডোর তেল, নারকেল তেল, জোজোবা তেল) সঙ্গে এক ড্রপ গোলাপের তেল মেশান। দু’টি জিনিস যত সুন্দর ভাবে মিশবে, ততই সুগন্ধি সুন্দর হবে।

শুধু গোলাপ নয়, চন্দন, কমলালেবু, ল্যাভেন্ডার, ভ্যানিলা, জুঁই, বেল ইত্যাদি দিয়েও তৈরি করতে পারেন সুগন্ধি।

যদি হালকা গন্ধ চান, তা হলে ফুল বা ফলের নির্যাস কম মেশান। চড়া গন্ধ চাইলে বেশি মেশান।

এখন ভাবছেন তো, ফুল বা ফলের নির্যাস কী ভাবে বার করবেন। চিন্তা নেই, এখন সে উপায়ও আছে হাতের কাছেই। বিভিন্ন নির্যাস তেল এখন দোকানেই কিনতে পাওয়া যায়। তা ছাড়া অনলাইনে অর্ডার দিয়ে বিভিন্ন ধরনের ‘এসেনশিয়াল অয়েল’ আনিয়ে নিতে পারেন। উপকরণের সঙ্গে আপনার পছন্দের সুবাসটি মিশিয়ে দিলেই ঘণ্টার পর ঘণ্টা টিকবে বাড়িতে বানানো সুগন্ধি।

আর কী কী লাগবে? ‘এসেনশিয়াল অয়েল’-এর সঙ্গে লাগবে জোজোবা বা নারকেলের তেল। আমন্ড তেলও ব্যবহার করা যেতে পারে। লাগবে একটা ড্রপার এবং‌ সুগন্ধি রাখার জন্য ছোট ছোট কাচের পাত্র। সব উপকরণ মেশানোর জন্য লাগবে টেস্টটিউব, ব্লেন্ডিংয়ের জন্য কাচের জার। সব কিছুই পেয়ে যাবেন অনলাইনে।

প্রণালী: ধরুন, ফুলের সুবাসের সুগন্ধি তৈরি করবেন। তখন একটি টেস্টটিউবে ১০ ফোঁটা ‘স্যান্ডলউড অয়েল’, ১৫ ফোঁটা হোয়াইট মাস্ক একসঙ্গে মিশিয়ে ঝাঁকিয়ে নিন। এ বার পছন্দের ফুলের গন্ধ ৮ থেকে ১০ ফোঁটা মিশিয়ে নিন তাতে। মিশ্রণটিকে কাচের জারে ভরে ভাল করে ঝাঁকিয়ে নিতে হবে। এ বার ওই জার অন্ধকার ঘরে ৪৮ ঘণ্টা রেখে দিন। মাঝেমধ্যে বার করে ঝাঁকিয়ে নিন। এই ৪৮ ঘণ্টা সময়টা পেরোলে পরিষ্কার মসলিন কাপড়ে ছেঁকে নিন। সুগন্ধি এ বার কাচের বোতলে ভরে রাখুন। বাড়িতে তৈরি সুগন্ধির গন্ধ টিকবে অনেক দিন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Beauty Tips Perfumes
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE