Advertisement
১৭ সেপ্টেম্বর ২০২৪
Homemade Coconut Oil Recipe

ত্বক-চুল সুন্দর রাখে নারকেল তেল, খাঁটি তেল বাড়িতেই বানিয়ে নিন, শিখুন সহজ পদ্ধতি

দোকান থেকে যে নারকেল তেল কিনছেন তা যে সবসময়ে খাঁটি হবে তা নয়। এখন তো সবেতেই ভেজাল। তাই বাড়িতেই বানিয়ে নিতে পারেন খাঁটি ও বিশুদ্ধ নারকেল তেল। কী ভাবে জেনে নিন।

How to make coconut oil at home

নারকেল তেল কী ভাবে বাড়িতেই বানিয়ে নেবেন, পদ্ধতি জেনে নিন। ছবি: ফ্রিপিক।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ৩১ জুলাই ২০২৪ ১৯:৪০
Share: Save:

ত্বকের জন্যও যেমন ভাল, তেমনই চুলের জন্য পুষ্টিকর নারকেল তেল। যত নামী, সুগন্ধি তেল বাজারে থাকুক না কেন, নারকেল তেলের বিকল্প কিছু হতে পারে না। নারকেল তেলের মধ্যে রয়েছে ফ্যাটি অ্যাসিড এবং নানা রকমের ভিটামিন। যা চুল, ত্বক দুইয়ের জন্যই ভাল।

ক্ষতিগ্রস্থ চুলকে সঠিক মাত্রায় পুষ্টি দিতে এবং চুলের সমস্ত সমস্যার সমাধানে নারকেল তেলের জুরি মেলা ভার। নারকেল তেলে থাকা ভিটামিন এবং ফ্যাটি অ্যাসিড চুলের গোড়ায় গিয়ে চুলকে গোড়া থেকে সমৃদ্ধ করে তোলে। এর মাধ্যমে চুল পড়া কমে ও চুল হয়ে ওঠে অনেক বেশি মজবুত। বিশেষ করে দূষণ থেকে চুলকে রক্ষা করতে নারকেলই একমাত্র ভরসা। এটি যেমন চুল পড়া থেকে আটকায়, ঠিক তেমনই নির্জীব চুলকে করে তোলে সতেজ ও ঝলমলে। তেমনই ত্বকের স্বাস্থ্য ভাল রাখতেও নারকেল তেল খুবই উপকারী। দোকান থেকে যে নারকেল তেল কিনছেন তা যে সবসময়ে খাঁটি হবে তা নয়। এখন তো সবেতেই ভেজাল। তাই বাড়িতেই বানিয়ে নিতে পারেন খাঁটি ও বিশুদ্ধ নারকেল তেল। কী ভাবে জেনে নিন।

বাড়িতে যদি একটি গোটা নারকেল থাকে তা হলেই হবে। প্রথমে নারকেল কুরিয়ে নিন। তার পর উষ্ণ গরম জল মিশিয়ে কুরিয়ে রাখা নারকেল ভাল করে বেটে বা ব্লেন্ড করে নিন। যে দুধ বেরোবে তা ছেঁকে আলাদা করে রাখুন। ছেঁকে নেওয়া নারকেলের দুধ ৬-৭ ঘণ্টা ভাল করে ঢেকে রেখে দিলে তা জমাট বেঁধে যাবে। এ বার তা অল্প আঁচে ভাল করে ফুটতে দিন। দেখবেন তেল বেরিয়ে আসছে। কিছু ক্ষণ ফোটানোর পর তেল আলাদা হয়ে ভেসে উঠবে। উপরের তেল আলাদা করে নিয়ে শিশিতে ভরে রাখুন। আর নীচে পড়ে থাকা নারকেলের দুধের সঙ্গে এসেনশিয়াল অয়েল মিশিয়ে তা স্ক্রাবার হিসেবে ব্যবহার করতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Beauty Tips Coconut Oil Skin Care Hair Care Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE