Advertisement
১৯ সেপ্টেম্বর ২০২৪
Pregnancy Tips

অন্তঃসত্ত্বা অবস্থায় অফিস করছেন? হবু মায়েরা মেনে চলুন কিছু নিয়ম, কী কী করবেন আর কী নয়

সুস্থ ও সবল থাকলে কাজ করতে কোনও সমস্যাই নেই। তবে সন্তানসম্ভবা অবস্থায় কয়েকটি বিষয়ে মাথায় রাখতেই হবে। কিছু নিয়ম মেনে চললে মা ও সন্তান, দু’জনেই সুস্থ থাকবেন।

Here are some do\\\'s and don\\\'ts to stay healthy and productive on the job during pregnancy

হবু মায়েরা কী কী নিয়ম মানবেন। ছবি: ফ্রিপিক।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ৩১ জুলাই ২০২৪ ১৭:৫৬
Share: Save:

অন্তঃসত্ত্বা অবস্থায় যদি কোনও জটিলতা না থাকে, তা হলে অফিস করাই যায়। বরং চিকিৎসকেরা বলেন, সন্তানসম্ভবা অবস্থায় এক জায়গায় সারা ক্ষণ না বসে থেকে কাজেকর্মে যুক্ত থাকতে। খুব বেশি শারীরিক পরিশ্রম হয়, এমন কাজ নয়, কিন্তু হালকা কাজ করা যেতেই পারে। এতে শরীর ও মন দুই-ই ভাল থাকে। অযথা উদ্বেগ, দুশ্চিন্তা কম হয়। সন্তানধারণের পর ৩৮তম সপ্তাহ পর্যন্তও অফিস করেন অনেকে। তবে যদি রক্তচাপের সমস্যা না থাকে, মায়েরা আইভিএফ পদ্ধতির মধ্যে দিয়ে না যান, অথবা অধিক রক্তপাত বা কোনও রকম শারীরিক জটিলতা না থাকে, তা হলেই অফিস করা বা পেশাগত ক্ষেত্রে সক্রিয় থাকা সম্ভব।

অন্তঃসত্ত্বা অবস্থায় যদি অফিস করেন, তা হলে কিছু নিয়ম মানতেই হবে। জেনে নিন, কী কী করবেন আর কী নয়।

১) দাঁড়িয়ে কাজ করা চলবে না। যদি তেমন কাজ হয়, তা হলে করবেন না। বসে কাজ করতে পারেন, তবে একটানা একই ভঙ্গিমায় বসে থাকবেন না। মাঝে মাঝে বিরতি নিন, হাঁটাহাঁটি করুন।

২) অন্তঃসত্ত্বা অবস্থায় পা ফুলে যায় অনেকের। বেশি ক্ষণ পা ঝুলিয়ে রাখা চলবে না। বসে থাকার সময়ে পায়ের কাছে টুল রাখুন। পা তুলে বসার চেষ্টা করুন।

৩) অন্তঃসত্ত্বা অবস্থায় রাতে ৮ ঘণ্টা টানা ঘুম দরকার, দুপুরেও ঘণ্টা দুয়েক বিশ্রাম নিলে ভাল হয়। তাই সময় বুঝে কাজ করুন। প্রয়োজন হলে অফিস থেকে অনুমতি নিয়ে নিন। কাজের ফাঁকে খানিক ক্ষণ বিশ্রাম নিতেই হবে। আর রাত জেগে কাজ করা চলবে না।

৪) অন্তঃসত্ত্বা অবস্থায় ‘মর্নিং সিকনেস’ হবেই। সকালে উঠে গা গুলোনো, বমি ভাব, মাথাব্যথা, মেজাজ বদলে যাওয়া চলতেই থাকবে। তেমন হলে বিশ্রাম নিয়ে তার পর শরীর ভাল লাগলে অফিস যান। তাড়াহুড়োয় বেরিয়ে গেলে বিপত্তি হতে পারে।

৫) বাড়ি থেকে অফিসের দূরত্ব ৩০ মিনিট থেকে ১ ঘণ্টার মধ্যে হয়, তা হলে কর্মস্থলে যেতেই পারেন। তবে খুব ভিড় বাস বা ভিড় ট্রেন, অটো, বাইক এড়িয়ে চলতে হবে।

৬) এই সময়ে বারে বারেই অল্প অল্প করে খাওয়া উচিত। সুষম আহার করতে হবে। খাবারে ভিটামিন, প্রোটিন, খনিজ সঠিক পরিমাণে থাকতে হবে। সকালে বেরোনোর সময়ে অবশ্যই পুষ্টিকর প্রাতরাশ করে যাবেন। টিফিন ব্যাগ ঠিকমতো গুছিয়ে নিতে হবে। সময়ান্তরে খেতে হবে। সেই ভাবেই টিফিন নেবেন। বড় জলের বোতল সঙ্গে রাখুন। সারা দিন পর্যাপ্ত পরিমাণে জল খেতে হবে।

৭) ভাজাভুজি একেবারে চলবে না। অফিসের সকলে খাচ্ছেন বলে আপনিও খেয়ে নিলেন, তা চলবে না। বরং শুকনো খাবার বাড়ি থেকে নিয়ে যান। হেলদি স্ন্যাকস হাতের কাছেই গুছিয়ে রাখুন।

৮) ঢিলেঢালা পোশাক পরা খুব জরুরি। অফিসে সারা দিন থাকতে হলে হালকা সুতির নরম পোশাক কিনে নেবেন। উঁচু হিল দেওয়া জুতো পরবেন না।

৯) অফিসের পরিবেশ পরিষ্কার-পরিচ্ছন্ন থাকা প্রয়োজন। যে শৌচাগারে যাচ্ছেন, তা যেন পরিচ্ছন্ন নয়। দরকারে নিজের কাছে স্যানিটাইজ়ার রেখে দিন।

১০) কাজের জায়গায় চিন্তামুক্ত থাকার চেষ্টা করুন। কাজ নিয়ে বেশি উদ্বেগে ভুগে মানসিক চাপ বাড়িয়ে ফেললে তা মা ও সন্তান, দু’জনের জন্যই ক্ষতিকর হতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Pregnancy Care Pregnant lady
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE