Advertisement
৩০ জুন ২০২৪
Lip Care

বাড়িতেই বানিয়ে নিন লিপবাম! তার ব্যবহারেই ঠোঁট থাকবে মসৃণ, জেনে নিন তৈরির সহজ ৩ পদ্ধতি

নিয়মিত ঠোঁটের যত্ন নেওয়া উচিত। বাজারচলতি পণ্যে নয়, বাড়িতেই বানিয়ে ফেলুন লিপবাম।

How to make a lip balm at home dgtl

বাড়িতেই তৈরি করুন লিপবাম, জেনে নিন পদ্ধতি। প্রতীকী ছবি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৪ জুন ২০২৪ ১৯:১৫
Share: Save:

শরীরের অন্যান্য অংশের মতো ঠোঁটেরও যত্ন নেওয়া প্রয়োজন। যত্নের অভাবে ঠোঁটের বেহাল দশা হয়। অনেকের ক্ষেত্রে চামড়া ফেটে রক্তও পড়ে। ঠোঁট নরম রাখতে তাই বাজারচলতি পণ্য ব্যবহার করি আমরা। লিপবাম হোক বা লিপগ্লস, প্রায় সবই কিনে এনে ব্যবহার করি। এই সব পণ্যের মধ্যে থাকা রাসায়নিক ঠোঁটের আরও বেশি ক্ষতি করে।

আবহাওয়ার খামখেয়ালিপনায় শুধু শীতে নয়, খুব বেশি গরমে, আর্দ্র আবহাওয়াতেও ঠোঁট ফাটে। ঠোঁটের চামড়া শুকিয়ে যায়। তার উপরে লিপস্টিক লাগালে ঠোঁট আরও বেশি ফাটতে শুরু করে। তাই নিয়মিত ঠোঁটের যত্ন নেওয়া উচিত। বাজারচলতি পণ্যে নয়, বাড়িতেই বানিয়ে ফেলুন লিপবাম।

বাড়িতে কী ভাবে লিপবাম বানাবেন জেনে নিন

১. নারকেল তেলের সঙ্গে কিছু প্রাকৃতিক উপাদান মিশিয়ে বাড়িতেই বানিয়ে ফেলতে পারেন ঠোঁটের জন্য লিপবাম। এই বাম ঠোঁটে লাগালে ঠোঁট নরম থাকে। লিপবাম বানাতে দুটি জিনিসের প্রয়োজন।— ১. অর্ধেক চা চামচ নারকেল তেল ২. এক চা চামচ পেট্রোলিয়াম জেলি।

প্রণালী- একটি পাত্রের মধ্যে নারকেল তেল ও পেট্রোলিয়াম জেলি একসঙ্গে নিয়ে গরম করতে হবে। গরম হয়ে গেলে, দু’টি উপাদানই মিশে গিয়ে একই রকম ঘনত্বের হয়ে যাবে। এ বার এই মিশ্রণকে ঠান্ডা হতে দিন। ঠান্ডা হয়ে গেলে ছোট কাচের শিশিতে ভরে রাখুন। এটি প্রতি দিন ঠোঁটে লাগালে ঠোঁট নরম থাকবে। চাইলে এর সঙ্গে আরও কিছু যোগ করতে পারেন, যেমন ভ্যানিলা ফ্লেভার, ভিটামিন ই ক্যাপসুল, ‘এসেনসিয়াল অয়েল’। মধুও যোগ করা যেতে পারে।

২. অর্ধেক কাপ বিট নিয়ে তার রস বার করে নিন। এই রসে এক চা চামচ ঘি মেশান। এই মিশ্রণটি এ বার ফ্রিজে ঢুকিয়ে দিন। মিশ্রণটা জমে গেলে ফ্রিজ থেকে বার করে ঠোঁটে লাগান। ঠোঁটের কালো দাগ দূর করতে এটি খুবই উপকারী।

৩. বাড়িতে স্ট্রবেরি থাকলে, তা দিয়েও বানাতে পারেন লিপবাম। স্ট্রবেরি ছোট টুকরো করে কেটে মিক্সিতে পেস্ট করে নিন। এর পর তিন চা চামচ নারকেল তেল মিশিয়ে মিশ্রণটিকে ফ্রিজে রেখে দিন। জমে গেলে দেখবেন খুব সুন্দর রঙের লিপবাম তৈরি হয়ে গিয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Beauty Tips Lip Care Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE