Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
Fashion Tips

গোলাকার হোক কিংবা চৌকো, মুখের আকৃতি অনুযায়ী কেমন টিপ পরবেন?

সবচেয়ে ভাল হয় যদি মুখের আকৃতি অনুযায়ী টিপ পরতে পারেন।কোন ধরনের মুখের সঙ্গে কেমন টিপ মানাবে?

How to find the right bindi for your face shape

কোন ধরনের মুখের সঙ্গে কেমন টিপ মানাবে? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৯ মে ২০২৪ ১১:৫১
Share: Save:

পরনে শাড়ি থাক কিংবা আঁটসাঁট জিন্‌স-টপ, দুই ভুরুর মাঝখানে একটা ছোট্ট টিপ পরলে, সাজ যেন বদলে যায়। শাড়ি, সালোয়ার কামিজের সঙ্গে টিপ পরার চল তো আছেই। তবে হাঁটুঝুল জামা কিংবা ট্রাউজার্স-টি শার্টের সঙ্গেও অনেকে টিপ পরেন। খুব বেশি সাজতে ভালবাসেন না, এমন অনেকেই পোশাকের সঙ্গে রং মিলিয়ে টিপ পরেই বেরিয়ে যান। কিন্তু টিপ পরলেই তো হল না। নানা আকারের টিপ পাওয়া যায়। আপনার মুখের সঙ্গে কোন টিপটি সবচেয়ে ভাল যাবে, সেটা আগে বুঝতে হবে। সবচেয়ে ভাল হয় যদি মুখের আকৃতি অনুযায়ী টিপ পরতে পারেন।কোন ধরনের মুখের সঙ্গে কেমন টিপ মানাবে?

ডিম্বাকৃতি মুখ

আপনার মুখ যদি ডিম্বাকৃতি হয়, সে ক্ষেত্রে কিন্তু গোল টিপ পরতে পারেন। শাড়ির সঙ্গে তো বটেই, সালোয়ার-কামিজ কিংবা জিন্‌সের সঙ্গেও পরতে পারেন এই ধরনের টিপ। ভাল দেখাবে। তবে ভুলেও লম্বা কোনও টিপ পরবেন না। ডিম্বাকৃতি হলে মুখের গড়ন একটু লম্বা হয়। সে ক্ষেত্রে লম্বা টিপ পরলে দেখতে ভাল লাগবে না। ছোট টিপ পরতে না চাইলে, একটু বড় মাপের টিপ পরতে পারেন।

গোল মুখের জন্য

অনেকেরই মুখের গড়ন গোলাকার। আপনার মুখের আকৃতি যদি এমন হয়ে থাকে, সে ক্ষেত্রে ভুল করেও বড় মাপের কোনও টিপ পরবেন না। বরং একটু লম্বাটে টিপ পরতে পারেন। মুখ সরু দেখাবে। তবে যদি একান্তই গোল টিপ পরতে চান, সে ক্ষেত্রে একেবারে ছোট মাপের গোল টিপ পরতে পারেন। তবে এই রকম মুখের সঙ্গে লম্বাটে টিপ সবচেয়ে ভাল যাবে।

How to find the right bindi for your face shape

আপনার মুখের সঙ্গে কোন টিপটি সবচেয়ে ভাল যাবে? ছবি: সংগৃহীত।

চৌকো মুখের জন্য

মুখের গড়ন যদি হয় চৌকো, তা হলে আবার লম্বাটে নয়, বরং গোল টিপ-ই বেশি ভাল লাগবে। তবে টিপের আকার যেন বড় না হয়। তাতে মুখ আবার বেশি বড় দেখাবে। তবে খুব ছোট যেন না হয়। মাঝারি মাপের টিপ পরুন। এতে দেখতে ভাল লাগবে। আবার মুখের আকৃতিও স্বাভাবিকের তুলনায় বেশি দেখাবে না। দু’দিকই রক্ষা হবে।

পান পাতার মতো মুখ

মুখের আকৃতি পান পাতার মতো হলে ছোট গোল টিপ পরলে দেখতে বেশি ভাল লাগবে। শাড়ির সঙ্গে অনেকেই বড় টিপ পরতে ভালবাসেন। এই আকৃতির মুখের সঙ্গে বড় টিপ কিন্তু একেবারেই যাবে না। এই ধরনের মুখের সঙ্গে বড় টিপ পরলে কপাল খুব বড় লাগে। চাইলে ছোট পাথরের টিপও পরতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Fashion Tips Bindi
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE