Advertisement
১৯ সেপ্টেম্বর ২০২৪
Fashion Hacks

ওয়াইড লেগ, বুটকাট কিংবা স্কিনি, জিন্‌স যেমনই হোক, তার সঙ্গে কেমন জুতো মানানসই হবে?

বিভিন্ন ধরনের জিন্‌সের সঙ্গে মানানসই জুতোও চাই। পুজোয় নতুন জামার সঙ্গে নতুন জুতোও তো কিনতে হবে। তার আগে জেনে নিন, কোনটির সঙ্গে কী ধরনের জুতো পরবেন।

How to choose right shoes for different jeans type

কী ধরনের জিন্‌সের সঙ্গে কেমন জুতো পরবেন? গ্রাফিক: শৌভিক দেবনাথ।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৬ সেপ্টেম্বর ২০২৪ ১৫:০৪
Share: Save:

যাতায়াত করতে সুবিধা হবে, তাই পোশাক হিসাবে জিন্‌স অনেকেরই পছন্দের। অফিস হোক বা কলেজ, বন্ধুর বাড়ি ‘নাইট আউট’ পার্টি হোক কিংবা পাহাড়ে ট্রেকিং— শার্ট, কুর্তি, টপের সঙ্গে ‘সর্বঘটে কাঁঠালি কলা’র মতো জিন্‌স ‘অত্যাবশ্যক’ একটি পোশাক হয়ে দাঁড়িয়েছে বহুকালই। তবে জিনসেরও নানা ধরন রয়েছে। কোনওটি ত্বকের সঙ্গে লেগে থাকা, অর্থাৎ ‘স্কিনি’। কোনওটি আবার ‘ফ্লেয়ার’। কোনওটি ‘হাইরাইজ়’, তো কোনওটি ‘লো’। বিভিন্ন ধরনের জিন্‌সের সঙ্গে মানানসই জুতোও চাই। পুজোয় নতুন জামার সঙ্গে নতুন জুতোও তো কিনতে হবে। তার আগে জেনে নিন, কোনটির সঙ্গে কী ধরনের জুতো পরবেন।

১) ওয়াইড লেগ জিন্‌স:

ক্রপ টপ হোক বা সাধারণ শার্ট— সঙ্গে ওয়াইড লেগ জিন্‌স পরলে মন্দ লাগে না। এই ধরনের জিন্‌স খুব আঁটসাঁট হয় না। তাই গরমে পরেও আরাম লাগে। ঊরু থেকে গোড়ালি পর্যন্ত বেশ খানিকটা চওড়া হয়। যাঁরা ‘রিল্যাক্সড ফিট’ পছন্দ করেন, তাঁদের জন্য এই ধরনের জিন্‌স বেশ ভাল। তবে এর সঙ্গে তো সাধরণ চপ্পল পরলে দেখতে ভাল লাগবে না! ফ্যাশন সচেতনদের মত, ওয়াইড লেগ জিন্‌সের সঙ্গে ‘চাঙ্কি শু’ অর্থাৎ পুরু সোল, উঁচু এবং ভারী জুতো পরলে দেখতে ভাল লাগে। মোটা সোলওয়ালা ‘স্পোর্টস শু’ পরেন অনেকে। সেগুলিও দেখতে ভাল লাগে। পা-বন্ধ জুতো পরতে ইচ্ছে না করলে প্ল্যাটফর্ম হিল বা বুটিজ়-ও পরতে পারেন।

২) স্ট্রেট ফিট জিন্‌স:

এই ধরনের জিনস ‘লো-রাইজ়’ এবং ‘হাই-রাইজ়’, দু’ধরনেরই হতে পারে। অফিসে সপ্তাহান্ত হোক বা বন্ধুর বাড়িতে আড্ডা, স্ট্রেট ফিট জিন্‌সের সঙ্গে স্নিকার্স পরলে দেখতে ভাল লাগে। ‘ক্যাজ়ুয়াল লুক’ চাইলে শর্ট টপ বা শার্টের সঙ্গে এই ধরনের জিন্‌স পরলে দেখতে ভালই লাগে। তবে তার সঙ্গে মানানসই জুতোও চাই। শৌখিন চপ্পল, জুতি, স্নিকার্স পরা যায়। অনেকে আবার ব্যালে, পাম শু পরেন।

৩) বুটকাট জিন্‌স:

ওয়াইড লেগ জিন্‌সের সঙ্গে বুটকাট জিন্‌সের খুব তফাত নেই। তবে ওয়াইড লেগ জিন্‌সে যেমন ঊরুর কাছ থেকেই চওড়া বা ফ্লেয়ার ভাব দেখা দেয়, বুটকাটের ক্ষেত্রে তা শুরু হয় হাঁটু থেকে। ‘ন্যারো’ থেকে তা ক্রমশ চওড়া হতে থাকে। এই ধরনের জিন্‌সের সঙ্গে স্টিলেটো, সুচালো মুখের হিল জুতো, পায়ের আঙুল-খোলা ওয়েজেস পরলেও দেখতে ভাল লাগে।

৪) স্কিনি জিন্‌স:

বাজারে যত প্রকারের জিন্‌সই থাকুক, স্কিনি জিন্‌স সবসময় ফ্যাশনে ‘ইন’। শার্ট হোক বা টপ, সাধারণ কুর্তির সঙ্গে লেগিংস না পরে স্কিনি জিন্‌স পরাই যায়। এই ধরনের জিন্‌সের সঙ্গে স্নিকার্স, ব্যালেরিনা ফ্ল্যাট্‌স, লেস-বাঁধা চপ্পল কিংবা জুতি পরলে দেখতে ভাল লাগে। একান্ত যদি হিল পরতেই হয়, সে ক্ষেত্রে স্ট্র্যাপ বাঁধা হিল জুতো পরা যেতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE