Advertisement
১৯ সেপ্টেম্বর ২০২৪
Skincare Tips

শুধু নামীদামি প্রসাধনী মাখলে হবে না! পুজোর আগে ত্বকের জেল্লা ফেরাতে আর কী কী করবেন?

ক্লান্ত শরীরে ধাপে ধাপে সব প্রসাধনী মাখছেন সুন্দর, দাগছোপহীন, জেল্লাদার ত্বক লাভের আশায়। এ দিকে কাপের পর কাপ কফি খেয়ে যাচ্ছেন। এই অভ্যাস কি ত্বকের জন্য ভাল?

Six nutritional do’s and don’ts for perfect skin

ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৪ সেপ্টেম্বর ২০২৪ ২১:০৭
Share: Save:

সামনেই পুজো। তাই এখন থেকে একটু একটু করে ত্বকের যত্ন নিতে শুরু করেছেন। দেখেশুনে দাম দিয়ে অনলাইনে কোরিয়ান প্রসাধনীও কিনেছেন। অফিস থেকে ফিরতে রাত হলেও ক্লান্ত শরীরে ধাপে ধাপে সেই সব প্রসাধনী যত্ন করে মাখছেন। সবই সুন্দর, দাগছোপহীন, জেল্লাদার ত্বক লাভের আশায়। এ দিকে কাপের পর কাপ কফি খেয়ে যাচ্ছেন। প্রায় দিনই রাঁধতে ইচ্ছে করছে না বলে অনলাইনে খাবার অর্ডার করছেন। এতে যে ভস্মে ঘি ঢালা হচ্ছে তা জানেন কি? রূপচর্চা বিশেষজ্ঞেরা বলছেন, নায়িকাদের মতো ত্বক পেতে হলে বাইরে থেকে যত্ন করলেই হবে না। সঙ্গে কিছু নিয়মও মেনে চলতে হবে।

ত্বক ভাল রাখতে কী কী করবেন?

১) ভাল ত্বকের গোপন রহস্য হল আর্দ্রতা। ত্বকে আর্দ্রতার অভাব হলে নানা রকম সমস্যা দেখা দিতে পারে। অল্প বয়সে ত্বক বুড়িয়ে যেতে পারে। ত্বকে স্বাভাবিক ভাবে রক্ত চলাচল করলে ত্বক নিষ্প্রাণ হয়ে পড়বে। তাই ত্বক ভাল রাখতে হলে দিনে অন্তত পক্ষে ৮ গ্লাস জল খেতেই হবে।

২) ফল এবং সব্জি খেতে হবে বেশি করে। রংবেরঙের ফল এবং সব্জিগুলি ভিটামিন এবং খনিজে সমৃদ্ধ। এ ছাড়া ফল এবং সব্জির মধ্যে অ্যান্টিঅক্সিড্যান্টও রয়েছে। যা ত্বককে অক্সিডেটিভ স্ট্রেসজনিত ক্ষতির হাত থেকে রক্ষা করে। ত্বকের তারুণ্য ধরে রাখতেও সাহায্য করে।

৩) শরীরে প্রোটিনের ঘাটতি থাকলেও ত্বক নিষ্প্রাণ হয়ে পড়তে পারে। তাই বলে চর্বিযুক্ত খাসির মাংস খেলে চলবে না। বদলে উদ্ভিজ্জ প্রোটিন, যেমন বিভিন্ন ধরনের বীজ, বাদাম খাওয়া যেতে পারে। ডালও প্রোটিনের উৎস।

ত্বক ভাল রাখতে কী কী করবেন না?

১) অতিরিক্ত চিনি বা কৃত্রিম মিষ্টি দেওয়া খাবার খাওয়া যাবে না। প্রক্রিয়াজাত খাবারের ক্ষেত্রেও এই বিধিনিষেধ রয়েছে। এই ধরনের খাবার খেলে ত্বকে ব্রণ, বলিরেখা কিংবা মেচেতার মতো সমস্যা দেখা দিতে পারে।

২) অ্যালকোহল জাতীয় পানীয় এবং ধূমপান করাও ত্বকের পক্ষে ক্ষতিকর। এই অভ্যাস ত্বককে অতিরিক্ত শুষ্ক করে দেয়। ফলে শরীরে জমা টক্সিন দূর করাও কঠিন হয়ে পড়ে। চোখের তলায় ফোলা ভাব, কালচে দাগছোপ পড়তে পারে।

৩) ঘন ঘন চা, কফি খাওয়ার অভ্যাস থাকলে তা কমিয়ে ফেলতে হবে। অতিরিক্ত ক্যাফিন ত্বককে শুষ্ক করে তোলে। আর্দ্রতা বজায় রাখতে হলে চা বা কফি কম খাওয়ার পাশাপাশি পর্যাপ্ত পরিমাণে জলও খেতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Skincare Dry Skin Oily Skin Nutrition Protein
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE