Advertisement
১৮ অক্টোবর ২০২৪
Skin Care Tips

পা ভর্তি ব্রণ, ফুস্কুড়ি? জ্বালা-চুলকানিতে অস্থির, ঘরোয়া উপায়েই সারবে

ব্রণ কিন্তু পায়েও হতে পারে? চাপা আঁটসাঁট প্যান্ট পরে থাকলে অথবা ভিজে প্যান্ট দীর্ঘ সময় ধরে পরে থাকলে, পায়েও লালচে র‌্যাশ, ফুস্কুড়ি বার হয়। সারবে কী ভাবে?

Home remedies of Leg Acne

কী ভাবে সারবে পায়ের ব্রণ, জেনে নিন সহজ টোটকা। ছবি: ফ্রিপিক।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৮ অগস্ট ২০২৪ ১৪:০৫
Share: Save:

ব্রণ কেবল মুখে নয়, হাতে-পিঠে, মাথার তালুতে শরীরের বিভিন্ন জায়গায় হতে পারে। ব্রণ খুবই নাছোড়বান্দা। এক বার হলে আর যেতেই চায় না। ছোট ছোট ফুস্কুড়ি, গুটি গুটি দাগ কার ভাল লাগে! জানেন কি, ব্রণ কিন্তু পায়েও হতে পারে। চাপা আঁটসাঁট প্যান্ট পরে থাকলে অথবা ভিজে প্যান্ট দীর্ঘ সময় ধরে পরে থাকলে, পায়েও লালচে র‌্যাশ, ফুস্কুড়ি বার হয়। সেখানে জ্বালা, চুলকানিও হয়। কাপড়ে ঘষা লাগলে তা আরও বেড়ে যায়। মোজা পরে থাকলেও ব্রণের সমস্যা দেখা দেয়। বিশেষ করে, গরমের দিনে এই সমস্যা বেশি দেখা দেয়। যাঁদের ত্বক খুব শুষ্ক, তাঁরা বেশি ভোগেন ব্রণ-ফুস্কুড়ির সমস্যায়।

পায়ে কেন ব্রণ হয় জানেন?

১) খুব বেশি আঁটসাঁট পোশাক, ভিজে পোশাক থেকে হতে পারে। সিন্থেটিক পোশাক দীর্ঘ সময় পরে থাকলে ঘাম জমে তা থেকে ব্রণ হতে পারে।

২) বৃষ্টির দিনে ছত্রাকের সংক্রমণ থেকে ব্রণ, র‌্যাশের সমস্যা ভোগাতে পারে।

৩) ত্বকে অ্যালার্জির সমস্যা থাকে অনেকের। বিশেষ কোনও কাপড় থেকে ত্বকে র‌্যাশ দেখা দিতেই পারে। তা ছাড়া খাওয়াদাওয়ার কারণেও তা হতে পারে।

৪) ওয়াক্সিং ঠিক মতো না হলে অথবা ওয়াক্সিং-এ ব্যবহৃত রাসায়নিক থেকে ব্রণের সমস্যা দেখা দিতে পারে। রোম তোলার জন্য অনেকেই রেজ়ার ব্যবহার করেন। রোম তোলার পরে যদি ঠিকমতো ময়শ্চারাইজ়ার না লাগানো হয়, তা হলেও ত্বকে গুটি গুটি ফুস্কুড়ি বেরোতে পারে।

পায়ের ব্রণ সারবে কী ভাবে?

১) এক চামচ ছোলার ছাতু, এক চামচ দই ও এক চামচ হলুদ মিশিয়ে প্যাক তৈরি করুন। পায়ে লাগিয়ে ১০ থেকে ১৫ মিনিট রাখতে হবে। তার পর জল দিয়ে ধুয়ে ফেলুন।

২) টি ট্রি তেলে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিড্যান্ট থাকে, যা ব্রণের সমস্যা দূর করতে সাহায্য করে। রোমকূপের মুখে ময়লা, ত্বকের মৃত কোষ জমতে জমতে সেখানে ফুস্কুড়ি জন্মায়। ব্যাক্টেরিয়ার সংক্রমণ থেকেও চুলকানি, র‌্যাশ দেখা দিতে পারে। টি ট্রি তেল নিয়মিত লাগালে এই সমস্যা দূর হয়।

৩) ত্বকের যে কোনও সংক্রমণ, প্রদাহজনিত সমস্যা কমাতে সাহায্য করে অ্যালো ভেরা। ত্বকে জ্বালাপোড়া, চুলকানি, র‌্যাশ, ব্রণের সমস্যায় অ্যালো ভেরা ব্যবহার করাই যায়। অ্যালো ভেরা দোকান থেকে কিনতে পারেন অথবা বাড়িতে গাছ থাকলে পাতা থেকে চামচ দিয়ে জেলটুকু তুলে নিন। আক্রান্ত জায়গায় দিনে দু’বার করে লাগাতে হবে।

৪) পায়ের ব্রণ সারাতে গ্রিন টি-ও খুব কার্যকরী হতে পারে। চা বানিয়ে তা তুলো দিয়ে ব্রণর জায়গায় লাগাতে পারেন। গ্রিন টি-তে পলিফেনল সংক্রমণ সারাবে, জ্বালা ভাব দূর করবে।

৫) দু’চামচ মধুর সঙ্গে এক চামচ দারচিনির গুঁড়ো মেশান। এই মিশ্রণ আক্রান্ত জায়গায় লাগিয়ে রাখুন মিনিট পনেরো। তার পর পরিষ্কার জলে ধুয়ে ভাল করে মুছে নিন। কিছু দিন করলেই দেখবেন, সুফল পাচ্ছেন।

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE