Advertisement
১৭ সেপ্টেম্বর ২০২৪
Skin Care Tips

কালচে ছোপে সৌন্দর্য উধাও, সমস্যার সমাধানে ৩ ঘরোয়া টোটকা বেছে নিতে পারেন

ত্বকের কালচে ছোপ দূর করতে ভরসা রাখতে পারেন প্রাকৃতিক উপাদানেই। অ্যালো ভেরা থেকে টম্যাটো কী ভাবে ব্যবহার করলে উজ্জ্বল হয়ে উঠবে মুখ?

ত্বকের কালো ছোপ দূর হবে, ঔজ্জ্বল্য ফিরবে। কী দিয়ে রূপচর্চা করবেন?

ত্বকের কালো ছোপ দূর হবে, ঔজ্জ্বল্য ফিরবে। কী দিয়ে রূপচর্চা করবেন? ছবি: ফ্রিপিক।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১১ সেপ্টেম্বর ২০২৪ ১৯:১৭
Share: Save:

মুখের সৌন্দর্য ম্লান হয়ে যায় কালো দাগছোপের জন্য। সূর্যের ক্ষতিকর রশ্মি, দূষণে ত্বকের নানা রকম ক্ষতি হয়। কারও কারও ত্বক কালচে হয়ে যায় বা কালো ছোট ছোট গোল দাগও তৈরি হয়। শুধু মুখ নয়, গায়ে-হাত-পায়েও এমনটা হতে পারে।

মুখ ও ত্বকের কালো দাগ ও ছোপ কমানোর জন্য বাজারচলতি প্রসাধনী যদি ব্যবহার করতে না চান, তা হলে ভরসা রাখতে পারেন ঘরোয়া টোটকায়। বেছে নিতে পারেন হেঁশেলের উপকরণ। হাতে বাড়তি সময় না থাকলেও অসুবিধা নেই। কাজকর্মের ফাঁকেই টুক করে সেরে নিতে পারেন রূপচর্চা।

টম্যাটোর রস

ত্বকের জৌলুস ফেরাতে ও কালো দাগছোপ তুলতে টম্যাটো খুবই উপকারী। একটি টম্যাটো অর্ধেক কেটে, কাঁটা-চামচ দিয়ে শাঁসের অংশটিতে কয়কেটি ফুটো করে নিতে হবে। এতে রস ভাল ভাবে বার হবে। টম্যাটোটি নিয়ে শাঁসের অংশটি ভাল ভাবে মুখে ঘষে মিনিট পাঁচেক রেখে জল দিয়ে ধুলে নিলেই মুখ পরিষ্কার হয়ে উঠবে। চাইলে শুধু কালো দাগের অংশগুলিতেও টম্যাটোর রস ব্যবহার করতে পারেন। এর সঙ্গে কয়েক ফোঁটা মধু মিশিয়ে নিলে আরও ভাল ফল মিলবে।

কমলালেবুর খোসা

কালো দাগ দূর করতে কমলালেবুর খোসাও বেশ উপকারী। কমলালেুর খোসা রোদে শুকিয়ে মিক্সিতে গুঁড়িয়ে নিতে হবে। ১ চামচ কমলালেবুর খোসার গুঁড়োর সঙ্গে ১ চা চামচ হলুদ গুঁড়ো গোলাপ জল দিয়ে মিশিয়ে মুখে ও হাত-পায়ে ব্যবহার করলে শুধু কালো দাগছোপ দূর হবে না, ত্বকেও ঔজ্জ্বল্য আসবে।

অ্যালো ভেরা

ত্বককে আর্দ্র করতে, দাগ-ছোপ দূর করতে অ্যালো ভেরা বিশেষ কার্যকর। ত্বকের প্রদাহ কমাতেও এটি সাহায্য করে। ২ চা-চামচ অ্যালো ভেরা জেলের সঙ্গে ১ চা-চামচ হলুদ গুঁড়ো মিশিয়ে প্যাক বানিয়ে নিতে পারেন। কালো দাগ তুলতে দু’টি উপকরণ খুবই ভাল।

তবে শুধু এগুলি ব্যবহার করলেই হবে না। কালচে দাগ ছোপের কারণগুলিও খুঁজে বার করা জরুরি। সূর্যের ক্ষতিকর রশ্মির প্রভাবে ত্বকের ক্ষতি আটকাতে বাইরে বেরোনার আগে সানস্ক্রিন মাখা খুব জরুরি।

এ ছাড়া ত্বকের ঔজ্জ্বল্য ধরে রাখতে শরীরকে আর্দ্র রাখা প্রয়োজন। শরীর পর্যাপ্ত পরিমাণে জল না পেলে, ত্বকে তার প্রভাব পড়বেই। পাশাপাশি ভিটামিন ও খনিজের ঘাটতিও ত্বকের সমস্যার কারণ হতে পারে। ত্বক ভাল রাখতে পুষ্টিকর খাবার খাওয়া, পর্যাপ্ত জলপান ও ত্বকের নিয়মিত পরিচর্যা— সবটাই জরুরি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Skin care
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE