Advertisement
১৯ সেপ্টেম্বর ২০২৪
White Shoe Cleaning Tips

শখ করে কেনা সাদা জুতোজোড়া কাদা-জলে নোংরা হয়ে গিয়েছে, জেনে নিন পরিষ্কারের ৩ পদ্ধতি

শখের সাদা জুতো কাদা-জলে নোংরা হয়ে গিয়েছে। খুব সহজে কী ভাবে পরিষ্কার করবেন?

Easy tips to cleaning your white shoe

সাদা জুতোয় কালো ছোপ উঠবে কী ভাবে? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১০ সেপ্টেম্বর ২০২৪ ১৩:৫৯
Share: Save:

রকমারি পোশাকের সঙ্গে ক্যানভাসের সাদা জুতো দেখতে বেশ ভালই লাগে। কিন্তু এক বার পরলেই, সাদা জুতো নোংরা হয়ে হতশ্রী দশা হয়। তার উপর রাস্তার খানাখন্দের জমা জলে পা পরলে তো কথাই নেই। শখের জুতোজোড়া পরিচ্ছন্ন করবেন কী ভাবে?

১. প্রথমে জুতো পরিষ্কার করার ব্রাশ দিতে হালকা ঘষে ধুলো-ময়লা ঝেরে ফেলুন। তার পর উষ্ণ জলে তরল বা গুঁড়ো সাবান মিশিয়ে একটি দাঁত মাজার ব্রাশের সাহায্যে জুতোর ময়লা অংশগুলি হালকা করে ঘষে নিন। এতেই ময়লা উঠে যাবে। তার পর একটি ভিজে কাপড়ের সাহায্যে সাবান জল ও ময়লা মুছে দিন।

২. লেবু জল দিয়েও জুতোর দাগ তোলা যায়। একটি বাটিতে জল নিয়ে তাতে পাতিলেবুর রস মিশিয়ে নিতে হবে। সেই জলে ছোট্ট একটু কাপড় ডুবিয়ে জুতোর দাগ মুছে নিতে পারেন। পাতিলেবুতে অ্যাসিড থাকে। সেই অ্যাসিডের জন্যই দ্রুত ময়লা পরিষ্কার হয়ে যায়।

৩. এক কাপ উষ্ণ জলে ১ চামচ বেকিং সোডা ও ২ চামচ সাদা ভিনিগার মিশিয়ে নিন। মিশ্রণটি দাঁত মাজার ব্রাশের সাহায্যে ময়লা জায়গায় লাগিয়ে কিছু ক্ষণ রেখে ঘষে নিলেও জুতো পরিষ্কার হয়ে যাবে। পুরো জুতোতে জল লাগানোর দরকারও হবে না।

৪. জুতোর ময়লা পরিষ্কার করতে ব্রাশের সাহায্যে মাজনও লাগিয়ে নিতে পারেন। নোংরা জায়গাগুলিতে মাজন লাগিয়ে কিছুক্ষণ রেখে, তার পর পরিষ্কার করে নিলেই জুতো ঝকঝকে হয়ে উঠবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

shoe cleaning Cleaning Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE