Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
Foods for Nail care

দাঁত দিয়ে কাটার অভ্যাস নেই, তবু নখ ভেঙে যাচ্ছে? ৫ খাবারে লুকিয়ে সমাধান

নখের যত্ন নেওয়ার জন্য যে সব সময় পার্লারে যেতে হবে, তার কোনও মানে নেই। কিছু খাবার খেলেই নখ শক্তিশালী হয়ে উঠবে।

নখের যত্ন নিন খাবার খেয়ে।

নখের যত্ন নিন খাবার খেয়ে। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২০ জুলাই ২০২৪ ২০:১৬
Share: Save:

দাঁত দিয়ে নখ খাওয়ার অভ্যাস নেই, তা সত্ত্বেও কিছুতেই নখ বড় হতে পারছে না। একটু বাড়তেই ভেঙে যাচ্ছে। শরীরে আয়রনের অভাব দেখা দিলেই নখের এমন হাল হতে পারে। তাই নখের চাই বাড়তি যত্ন। নখের যত্ন নেওয়ার জন্য যে সব সময় পার্লারে যেতে হবে, তার কোনও মানে নেই। কিছু খাবার খেলেই নখ শক্তিশালী হয়ে উঠবে।

১) ক্যালশিয়াম তো বটেই, এ ছাড়া ভিটামিন বি-১২, আয়রন, বায়োটিন সমৃদ্ধ ডিম নখের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। আর এই সব উপাদান আছে বলেই ডিম খেলে নখ মজবুত ও পুরু হয়।

২) মটরশুঁটিতে থাকে প্রোটিন, বিটা-ক্যারোটিন, ভিটামিন-সি। নখ ভাল রাখতে এই উপাদানগুলি শরীরে থাকা জরুরি। মটরশুঁটিতে পুষ্টিগুণ থাকায় এই ধরনের খাবার অত্যন্ত গুরুত্বপূর্ণ।

৩) ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড ও সালফার বেশি পরিমাণে আছে— এমন মাছ খাদ্যতালিকায় রাখলে তা নখের ডগাকে শক্ত করে, নখ সমৃণ করতেও কাজে আসে তা। ঘন ঘন নখ ভেঙে যাওয়ার সমস্যা থাকলে এই ধরনের মাছ খাওয়া জরুরি।

৪) পুষ্টির মূল আধার এই সবুজ শাকসব্জি। নিত্য খাবারের তালিকায় শাকসব্জির পরিমাণ বৃদ্ধি কথা বলেন চিকিৎসকেরাও। এই ধরনের খাবারে যা পুষ্টিগুণ, তাতে তা নানা অসুখ প্রতিরোধে সাহায্য করে। নখের মজবুতিতেও এই খাবার অত্যন্ত কার্যকর।

৫) জিঙ্ক, ম্যাঙ্গানিজ এ সব খনিজ নখের যত্নের জন্য খুব দরকারি। ওট্‌সে এ সব থাকায় তা নখের গোড়াকে শক্ত করে। সহজে নখ ভাঙে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Nail Care Nail
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE