Advertisement
১৯ সেপ্টেম্বর ২০২৪
Skincare Tips

সামান্য ক’টি নিয়ম, রোজ মেনে চললে নিষ্প্রাণ ত্বকে খেলবে তারুণ্যের জেল্লা! তার জন্য কী করবেন?

অনেক সময়ে ইচ্ছা থাকলেও রূপচর্চা সে ভাবে করা হয় না। কিন্তু রাতে ঘুমের আগে সামান্য যত্নও অনেকটা সাহায্য করতে পারে ত্বক কোমল ও মসৃণ রাখতে।

Five skin care tips to follow before going to bed

ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৭ অগস্ট ২০২৪ ২০:২১
Share: Save:

ত্বকের যত্ন না নিলে কিন্তু একের পর এক সমস্যা লেগে থাকে। রোদের তাপ, দূষণ আর অযত্নেই ত্বকের বারোটা বাজে। উজ্জ্বল ও মসৃণ ত্বকের মতো আরাম আর কিসেই বা আছে! কিন্তু কোমল ত্বক পেতে হলে ত্বকের পরিচর্যার জন্য সময় বার করতেই হবে। তা না হলে অকালেই ত্বকে বয়সের ছাপ পড়বে। সারা দিন নানা কাজে ব্যস্ত থাকেন। অনেক সময় ইচ্ছা থাকলেও রূপচর্চা সে ভাবে করা হয় না। কিন্তু রাতে ঘুমের আগে সামান্য যত্নও অনেকটা সাহায্য করতে পারে ত্বক কোমল ও মসৃণ রাখতে। রাতের ত্বক পরিচর্যা মানেই কিন্তু কেবল ক্লিনজ়িং নয়, রয়েছে আরও অনেক ধাপ।

১) মেকআপ করুন আর নাই করুন, রাতে শোয়ার আগে মুখ কিন্তু ধুতেই হবে। ঠোঁটের এবং নাকের দু’পাশে সবচেয়ে বেশি তেল জমা হয়, ওই জায়গাগুলি ভাল করে পরিষ্কার করতে হবে। মেকআপ করা থাকলে মেকআপ রিমুভার দিয়ে মেকআপ তুলে তার পর মুখ ধোয়ার অভ্যাস করুন।

২) মুখ ধোয়ার পর একটি টোনার অবশ্যই ব্যবহার করুন। টোনার ত্বকে সতেজতা আনে, উন্মুক্ত রন্ধ্রগুলির ভিতরের ময়লা পরিষ্কার করে, ওপেন পোর্‌সের মুখগুলি বন্ধ হয়ে যায়।

৩) ত্বককে আর্দ্র রাখা ভীষণ জরুরি। এ ক্ষেত্রে রাতে ঘুমোনোর আগে ফেস সিরাম ব্যবহার করতে ভুলবেন না যেন। ত্বকের দাগছোপ দূর করতেও ফেস সিরাম দারুণ উপকারী।

৪) চোখের তলায় কালো দাগ পড়তে শুরু করেছে? ঘুমোনোর আগে চোখের কোটরে নাইট ক্রিম লাগাতে ভুলবেন না যেন।

৫) পর্যাপ্ত ঘুম না হলে তার প্রভাব শুধু শরীরে নয়, ত্বকেও পড়ে। রাতে কোলাজেন তৈরি করে ত্বক। পর্যাপ্ত পরিমাণ না ঘুমালে ত্বক ক্ষতিগ্রস্ত হতে পারে। চোখের নীচের কালো দাগছোপের কারণও ঘুম না হওয়া। ত্বক ভাল রাখতে কমপক্ষে ৭-৮ ঘণ্টা ঘুমোনো প্রয়োজন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Homemade Toner Homemade Cleansers Moisturiser
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE