Advertisement
১৯ সেপ্টেম্বর ২০২৪
Hair Fall Problem

রাসায়নিক দেওয়া শ্যাম্পু কিংবা কন্ডিশনার নয়, চিরুনির দোষেও চুল পড়তে পারে, জানেন কি?

কেশচর্চা বিশেষজ্ঞেরা বলছেন, অতিরিক্ত চুল পড়ার পিছনে শারীরিক নানা সমস্যা থাকতে পারে। তবে যে দিকে সাধারণত কারও চোখ পড়ে না, সেটি হল চিরুনি।

Five combing mistakes which lead to hair fall

চিরুনির দোষে চুল পড়ছে না তো? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৬ সেপ্টেম্বর ২০২৪ ২০:৪০
Share: Save:

নামীদামি তেল, শ্যাম্পু, সিরাম— সব মেখে ফেলেছেন। ইনস্টাগ্রাম ‘রিল’ দেখে ‘স্ক্যাল্প মাসাজার’ কিনছেন সম্প্রতি। কিন্তু সমস্যা হল, কিছুতেই চুল পড়া কমছে না। চুলে জল না দিলে তবু ঠিক আছে। কিন্তু শ্যাম্পু করলে আর রক্ষা নেই। তবে কেশচর্চা বিশেষজ্ঞেরা বলছেন, অতিরিক্ত চুল পড়ার পিছনে শারীরিক নানা সমস্যা থাকতে পারে। তবে যে দিকে সাধারণত কারও চোখ পড়ে না সেটি হল চিরুনি। চুল আঁচড়ানোর জন্য ব্যবহৃত এই বস্তুটিকে আপাত ভাবে নিরীহ মনে হলেও আদতে তা নয়।

চিরুনি কী ভাবে চুলের ক্ষতি করে?

১) দিনের পর দিন একই চিরুনি দিয়ে চুল আঁচড়ে চলেছেন। অফিস থেকে ফিরে শরীরে ক্লান্তি ঘিরে ধরে। রোজই ভাবেন চিরুনি পরিষ্কার করবেন। কিন্তু অদ্ভুত এক অনীহা কাজ করে। কিন্তু অনেকেই জানেন না, এই নোংরা চিরুনি দিয়ে চুল আঁচড়ালে চুল পড়ার পরিমাণ উল্টে বেড়ে যেতে পারে।

২) গায়ের জোরে চুল আঁচড়ালে চুল ছিঁড়ে পড়ার সমস্যা বেড়ে যেতে পারে। চুল ভিজে থাকলে তো আর কথাই নেই। চুলের গোড়া নরম হলে তা সহজেই উঠে আসে।

৩) অনেকে মনে করেন, মাথার ত্বকে বা গোড়া থেকে চিরুনি চালালে রক্ত চলাচল ভাল হয়। তা আদৌ নয়। চুল জটমুক্ত করতে চাইলে গোড়া নয়, ডগা থেকে আঁচড়ানোই ভাল।

৪) অতিরিক্ত চুল আঁচড়ালেও চুল ঝরে পড়ার পরিমাণ বেড়ে যায়। মাথার ত্বকে সেবাম ক্ষরণের পরিমাণ বেড়ে যেতে পারে। মাথার ত্বকে কোনও রকম সংক্রমণ থাকলে তা আরও বেড়ে যেতে পারে। যার ফল কিন্তু সেই চুল পড়া।

৫) কারও চুল কোঁকড়ানো। কারও চুল ঝরনার জলের মতো সোজা। এক এক জনের চুলের ঘনত্বও এক এক রকম। এই এত ধরনের চুলের জন্য এক রকম চিরুনি হতে পারে না। অনেকেই হয়তো জানেন না, সঠিক চিরুনি ব্যবহার না করলেও চুল পড়ার পরিমাণ বেড়ে যেতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Comb Hair Fall Problem Hair Loss Infection
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE