Advertisement
১৬ সেপ্টেম্বর ২০২৪
Quit Alcohol

পুজো আসতে আর বেশি দেরি নেই! তার আগে মাসখানেক মদ না খেলে কোনও ভাবে মেদ ঝরবে?

চিকিৎসকেরা বলছেন, অ্যালকোহল শরীরকে জলশূন্য করে দেয়। ফলে ডিহাইড্রেশনের সমস্যা বেড়ে যেতে পারে। ত্বকের সংক্রমণ, এমনকি ক্যানসারে আক্রান্ত হওয়ার আশঙ্কাও উড়িয়ে দেওয়া যায় না।

What happens when you go booze free for a month

এক মাস মদ না খেলে কী হবে? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৬ সেপ্টেম্বর ২০২৪ ১৯:৫৮
Share: Save:

নিয়মিত না হলেও সপ্তাহান্তে প্রায়ই মদ্যপান করেন। তাই পেট, কোমরে মেদের বাড়বাড়ন্ত হয়েছে। সামনেই তো পুজো। নতুন পোশাকের মাপ নিয়েও বেশ চিন্তায় পড়েছেন। জিম, ডায়েটের পাশাপাশি নিয়মিত জ়ুম্বাও করছেন। পুষ্টিবিদের কথা মতো মাসখানেকের জন্য মদ খাওয়াও ছেড়েছেন। কিন্তু তাতে কি সত্যিই কোনও লাভ হবে? চিকিৎসকেরা বলছেন, অ্যালকোহল শরীরকে জলশূন্য করে দেয়। ফলে ডিহাইড্রেশনের সমস্যা বেড়ে যেতে পারে। ত্বকের সংক্রমণ, এমনকি ক্যানসারে আক্রান্ত হওয়ার আশঙ্কাও উড়িয়ে দেওয়া যায় না।

মাসখানেক মদ না খেলে কী কী উপকার হতে পারে?

১) অতিরিক্ত মদ খেলে ঘুমের স্বাভাবিক চক্র ব্যাহত হতে পারে। যাঁরা অনিদ্রাজনিত সমস্যায় ভুগছেন, তাঁদের জন্য এই অভ্যাস ক্ষতিকর। মদ খাওয়া ছেড়ে দিলে ঘুম ভাল হয়।

২) পুজোর আগে বাড়তি মেদ ঝরানোর হুজুগে গা ভাসান অনেকে। কিন্তু মদ খাওয়া ছাড়তে না পারলে জিম, ডায়েট কিংবা জ়ুম্বা করেও রোগা হতে পারবেন না। কারণ, মদে ক্যালোরির পরিমাণ বেশি। দিনের পর দিন এই ক্যালোরি-যুক্ত পানীয় মেদের স্তর বাড়িয়ে দেবে।

৩) নিয়মিত মদ খাওয়ার অভ্যাস থাকলে লিভারের ক্ষতি হতে বাধ্য। মাসখানেক মদ না খেলে লিভারের কার্যক্ষমতা বৃদ্ধি পায়। ১৫ থেকে ২০ শতাংশ ক্ষতি রুখে দেওয়া যায়।

৪) মদ খাওয়ার অভ্যাস ত্যাগ করলে মস্তিষ্কের স্নায়ুর বয়সজনিত সমস্যাও রুখে দেওয়া যায়। টানা তিরিশ দিন মদ না খেলে স্মৃতি লোপ পাওয়া, ভুলে যাওয়া কিংবা উদ্বেগের মতো সমস্যাও বশে রাখা যায়।

৫) অতিরিক্ত মদ খেলে অল্প বয়সেই ত্বক বুড়িয়ে যেতে পারে। ত্বকের জন্য গুরুত্বপূর্ণ দু’টি প্রোটিন হল ‘কোলাজেন’ এবং ‘ইলাস্টিন’। এই দু’টি উপাদান ত্বকের গঠন এবং টান টান ভাব বজায় রাখতেও সাহায্য করে। বেশি মদ খেলে এই দু’টি উপাদান নষ্ট হয়। ফলে ত্বকে টান টান ভাব নষ্ট হয়। বয়সজনিত নানা রকম সমস্যা দেখা দেয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Alcohol Skin Problem Digestion Weight Loss
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE