Advertisement
১৬ সেপ্টেম্বর ২০২৪
Beauty Hacks

শুকনো ফুলের পাপড়ি দিয়ে তৈরি করা গোলাপজল ত্বকে মাখা যায় নানা ভাবে! রইল পদ্ধতি

অ্যান্টিসেপটিক, অ্যান্টিব্যাক্টেরিয়াল এবং অ্যান্টি-ইনফ্লেমেটরি উপাদানে ভরপুর গোলাপ জল ত্বকের জন্য উপকারী। এ ছাড়া মুখে গোলাপ জল ছিটিয়ে নিলেও চনমনে লাগে।

Beauty products can create with homemade rose water

ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২১ জুলাই ২০২৪ ১৯:৩১
Share: Save:

ফুলদানিতে সাজানো গোলাপ শুকিয়ে যাওয়ার পরেও ফেলে দেন না। শুকনো ফুলের পাপড়ি দিয়ে বাড়িতে গোলাপ জল তৈরি করেন অনেকেই। অ্যান্টিসেপটিক, অ্যান্টিব্যাক্টেরিয়াল এবং অ্যান্টি-ইনফ্লেমেটরি উপাদানে ভরপুর গোলাপ জল ত্বকের জন্য উপকারী। বাইরে থেকে ঘুরে আসার পর মুখে স্প্রে করে নিলে ত্বকের অস্বস্তি কমে। তবে এই গোলাপ জল কিন্তু ত্বকে নানা ভাবে ব্যবহার করা যায়। জানা থাকলে ত্বকের সমস্যা বুঝে মেখে নিতে পারেন।

১) টোনার

গোলাপ ফুলের শুকনো পাপড়ি দিয়ে বানিয়ে ফেলতে পারেন টোনার। বাজারচলতি প্রসাধনীর চেয়ে অনেক ভাল হবে তা। ত্বকের অতিরিক্ত তেল বা সেবাম ক্ষরণ নিয়ন্ত্রণ করতে পারে এই টোনার। ওপেন পোরসের সমস্যা থাকলেও এই গোলাপের টোনার ব্যবাহরা করা যায়।

২) শিট মাস্ক

মাইল্ড কোনও ফেসওয়াশ দিয়ে মুখ ধুয়ে নিন। তার পর গোলাপজলে ভেজানো তুলো বা ‘চিজ় ক্লথ’ মুখের উপর পেতে রাখুন। ত্বকের প্রদাহজনিত সমস্যা দূর করতে বাড়িতে তৈরি এই শিট মাস্ক বেশ কাজের।

৩) কন্ডিশনার

শ্যাম্পু করার পর কন্ডিশনার মাখতে ভুলে গিয়েছেন? হাতে খুব বেশি সময়ও নেই। কী করবেন? চুলে, মাথার ত্বকে বাড়িতে তৈরি গোলাপজল স্প্রে করে নিতে পারেন। চুল হবে রেশমের মতো। চুলের সুগন্ধি হিসেবেও কাজ করবে গোলাপজল।

৪) ফেস সিরাম

বাড়িতে তৈরি গোলাপজলের মধ্যে দু’টি ভিটামিন ই ক্যাপসুল ভেঙে মিশিয়ে, ভাল করে ঝাঁকিয়ে নিন। ব্যস, সিরাম তৈরি। মাইল্ড কোনও ফেসওয়াশ দিয়ে মুখ ধুয়ে এই সিরাম মেখে ফেলুন।

৫) স্নানের পর

স্নানের পর যে ময়েশ্চারাইজ়ার মাখেন, তার সঙ্গে গোলাপজল মিশিয়ে নেওয়া যেতে পারে। শুষ্ক ত্বকের সমস্যায় দারুণ কাজ দেয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Rose Water Rose Petals Hair Conditioner Serum
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE