Advertisement
০৯ অক্টোবর ২০২৪
Barbie Diwali Doll

পরনে ঘাগরা-চোলি, কানে লম্বা ঝুমকো! দীপাবলিতে বিদেশিনি ‘বার্বি’র রূপে থাকছে ভারতীয় চমক

আলোর উৎসব দীপাবলির কথা মাথায় রেখে বিদেশিনি ‘বার্বি’কে খাঁটি ভারতীয় করে তুলছে পুতুল প্রস্তুতকারী সংস্থা ‘ম্যাটেল’। বার্বিকে সাজানোর গুরুভার নিয়েছেন ভারতীয় পোশাকশিল্পী অনিতা ডোংরে।

Barbie launches its first ever Diwali doll

দীপাবলিতে বার্বি সাজবে ভারতীয় সাজে। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৯ অক্টোবর ২০২৪ ১৬:১৩
Share: Save:

পরনে গোলাপি পোশাক, একঢাল সোনালি চুলের বিদেশি পুতুল ‘বার্বি’। কিন্তু সে নিজগুণে এ দেশের মেয়ে হয়ে উঠেছে বহু কাল আগেই। শুধু শিশুকন্যাদেরই নয়, বড়দের মধ্যেও এই পুতুল নিয়ে বেশ হুজুগ রয়েছে। বার্বির পোশাক, গয়না, প্রসাধনীর সম্ভারও কম নয়। তবে উৎসবের আবহে এ বছর বার্বি ধরা দেবে নবরূপে। আলোর উৎসব দীপাবলির কথা মাথায় রেখে বিদেশিনি ‘বার্বি’কে খাঁটি ভারতীয় করে তুলছে পুতুল প্রস্তুতকারী সংস্থা ‘ম্যাটেল’। বার্বিকে সাজানোর গুরুভার নিয়েছেন ভারতীয় পোশাকশিল্পী অনিতা ডোংরে। উল্লেখ্য, ভারতীয় পোশাকে এর আগে যে বার্বিকে দেখা যায়নি, তা নয়। তবে বার্বির ‘দীপাবলি অবতার’ এই প্রথম।

‘ম্যাটেল’-এর তরফে জানানো হয়েছে, এই বার্বির পরনে থাকবে জমকালো, ফুলের নকশা করা ঘাগরা-চোলি। শুধু পোশাক নয়, তার সাজেও থাকবে চমক। ভ্যানিটি ব্যাগ, আয়না, চিরুনি কিংবা পেন্ট ব্রাশের বদলে প্রথা ভেঙে বার্বির হাতে থাকবে সোনালি চুড়ি। কানে লম্বা ঝুমকো, ভ্রুর মাঝে ছোট্ট টিপ আর হালকা লিপস্টিক। সোনালি চুলের বদলে থাকবে একঢাল, ঘন কালো চুল।

পোশাকশিল্পী অনিতা ডোংরে এক সাক্ষাৎকারে জানান, “নিজের হাতে আঁকা পোশাক, গয়নায় বার্বিকে সাজাতে পারা একেবারে অন্য রকম অনুভূতি। যদিও আমার মেয়েবেলায় আমি এই পুতুল পাইনি। কারণ, সে সময়ে ভারতে বার্বি পাওয়া যেত না। বার্বি আর আমি ভারতীয় ঐতিহ্য, সংস্কৃতি এবং ফ্যাশন সম্পর্কে গোটা বিশ্বকে উৎসাহিত করতে চাই।”

বিভিন্ন অনলাইন ই-কমার্স সাইটে ইতিমধ্যেই ভারতীয় বার্বির দেখা মিলেছে। এ ছাড়া ‘ম্যাটেল’ সংস্থার নিজস্ব ওয়েবসাইট থেকেও অনিতার সৃষ্ট ‘বার্বি দিওয়ালি ডল’ অর্ডার করা যাচ্ছে।

অন্য বিষয়গুলি:

Barbie barbie doll Diwali 2024 Anita Dongre
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE