Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
Bay Leaf

ফোড়ন ছাড়াও তেজপাতার হরেক ব্যবহার, পুরনো পাতা ফেলে না দিয়ে কোন কাজে লাগাবেন?

তেজপাতা পুরনো হয়ে গেলে ফেলে না দিয়ে বরং নানা কাজে ব্যবহার করতে পারেন। কী ভাবে কাজে লাগাতে পারেন তেজপাতা, জেনে নিন।

পুরনো হয়ে যাওয়া তেজপাতা  কোন কাজে লাগাতে পারেন?

পুরনো হয়ে যাওয়া তেজপাতা কোন কাজে লাগাতে পারেন? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৭ জুন ২০২৪ ১৭:১৮
Share: Save:

মাংস হোক কিংবা পায়েস, রান্নায় সুগন্ধ আনতে তেজপাতা লাগবেই। রান্নাঘরে তাই তেজপাতা থাকেই। অথচ জানেনি কি, রান্নায় ব্যবহার করা ছাড়াও এই তেজপাতা থেকে কত ধরনের উপকার পাওয়া যায়?

তেজপাতার হরেক গুণ। ডায়াবিটিস নিয়ন্ত্রণ থেকে হার্টের সমস্যা— বিভিন্ন রোগের ‘দাওয়াই’ হল তেজপাতা। শুধু তাই নয়, তেজপাতা পুড়িয়ে তার ঘ্রাণ নিলে মানসিক চাপ নিয়ন্ত্রণে থাকে। তবে, কোনও না কোনও সময় রান্নাঘরে পড়ে থাকা তেজপাতা অনেক পুরনো হয়ে যায়। গন্ধও কমে যায়। হাত দিলেই ঝুরঝুরে হয়ে ভেঙে পড়ে। সেই তেজপাতা দিয়ে আর রান্নায় ফোড়ন দেওয়া যায় না। পুরনো হয়ে গিয়েছে বলে তখন কি পাতাগুলি ফেলে দেবেন? না, ফেলবন না। তার বদলে পুরনো তেজপাতা ব্যবহার করুন নানা কাজে।

পুরনো তেজপাতা দিয়ে কী করতে পারেন?

১. রান্নার তেলের বোতলে পুরনো হয়ে যাওয়া তেজপাতা ফেলে রাখুন। পুরনো হলে তেজপাতার গন্ধ কমে যায় ঠিকই, তবে একেবারে কমে না। তেজপাতা তেলে ডুবিয়ে রাখলে হালকা গন্ধ যোগ হবে। সেই তেলে রান্না করলে বাড়তি স্বাদ বা গন্ধ আসবে খাবারে।

২. ঘরের মধ্যে মিষ্টি গন্ধ থাকলে কার না ভাল লাগে? রাসায়নিক মিশ্রিত সুগন্ধি ঘরে না ছড়িয়ে বরং প্রাকৃতিক গন্ধের ব্যবস্থা করতে পারেন। এতে ঘরের ভ্যাপসা গন্ধ যেমন কেটে যাবে, তেমনই সুন্দর গন্ধ আপনাকে ভরিয়ে রাখবে। গোলাপের শুকনো পাতার সঙ্গে, পুরনো হয়ে যাওয়া তেজপাতা, দারচিনি, লবঙ্গ একটি পাত্রে রেখে উপর থেকে এসেনসিয়াল অয়েল ছড়িয়ে দিন। গোটা ঘরে সুন্দর গন্ধ ছড়িয়ে পড়বে।

৩. তেজপাতা পেটের জন্য ভাল, হজমে সহায়ক। পুরনো তেজপাতা দিয়ে বানিয়ে নিতে পারেন চা। গরম জলে তেজপাতা ভাল করে ফুটিয়ে নিন। জলটা ছেঁকে মধু দিয়ে খান। এতে পেটের সমস্যা যেমন মিটবে, ঠান্ডা লেগে গলা ব্যথা, কাশি হলেও আরাম মিলবে।

৪. পোকামাকড়ের হাত থেকে মুক্তি পেতে রান্না ঘরের বাসন রাখার জায়গা থেকে জিনিসপত্র রাখার জায়গায়, তেজপাতা ছড়িয়ে রাখুন। সেই গন্ধে আরশোলা, পিঁপড়ে দূরে থাকবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Bay leaf Tea Bay Leaf Tea Health Homes
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE