Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
Microsoft Outage

মাইক্রোসফ্‌ট সমস্যা: ‘প্রযুক্তি নির্ভরতার বিরূপ প্রভাব দেখলাম’, উৎকণ্ঠা প্রকাশ প্রধান বিচারপতির

ভারতীয় বিচার ব্যবস্থায় প্রযুক্তিগত অগ্রগতি শুরু হয়েছে বিচারপতি চন্দ্রচূড়ের জমানায়। শনিবার তাঁর মুখেই শোনা গেল, জীবনে প্রযুক্তি নির্ভরতার সমস্যার কথা।

We have seen adverse effects of technological dependence said CJI DY Chandrachud

প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২০ জুলাই ২০২৪ ১৮:৫৮
Share: Save:

মানুষ এখন প্রযুক্তির ‘দাস’। যত দিন যাচ্ছে, দৈনন্দিন জীবনের সঙ্গে যুক্ত হচ্ছে নানা ধরনের প্রযুক্তি। কিন্তু এই প্রযুক্তি নির্ভরতা কতটা ভয়ঙ্কর হতে পারে, তা বোঝা গিয়েছিল শুক্রবার। মাইক্রোসফ্‌টের সমস্যার কারণে ভারত-সহ গোটা বিশ্বের বিমান পরিষেবায় ব্যাপক প্রভাব পড়েছিল। শুধু বিমান চলাচল নয়, বিভিন্ন ক্ষেত্রেই এই পরিষেবা সংক্রান্ত বিভ্রাট দেখা গিয়েছিল। প্রযুক্তি নির্ভরতার প্রতিকূল প্রভাবের শিকার হয়েছেন বহু মানুষ। সেই তালিকা থেকে বাদ পড়েননি ভারতের প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়ও। শনিবার সেই কথাই স্মরণ করলেন তিনি।

বলা হয়, ভারতীয় বিচার ব্যবস্থায় প্রযুক্তিগত অগ্রগতি শুরু হয়েছে বিচারপতি চন্দ্রচূড়ের জমানাতেই। শনিবার তাঁর মুখেই শোনা গেল, জীবনে প্রযুক্তি নির্ভরতার সমস্যার কথা। সেই কথা বলতে গিয়ে প্রধান বিচারপতি শুক্রবারের মাইক্রোসফ্‌টের সমস্যার বিষয়টি তুলে ধরেছেন। একই সঙ্গে নিজের অভিজ্ঞতার কথাও বলেছেন।

মাদ্রাজ হাই কোর্টের মাদুরাই বেঞ্চের ২০ বছর পূর্তি উপলক্ষে শনিবার বিশষ অনুষ্ঠান ছিল। সেই অনুষ্ঠানেই আমন্ত্রিত ছিলেন প্রধান বিচারপতি। শুক্রবারই মাদুরাই পৌঁছনোর কথা ছিল তাঁর। কিন্তু মাইক্রোসফ্‌টের সমস্যার কারণে বিমান বিভ্রাটের জেরে প্রধান বিচারপতি মাদুরাই যেতে পারেননি। শনিবার মাদুরাই বেঞ্চের অনুষ্ঠানে সেই প্রসঙ্গে তিনি বলেন, ‘‘আমি প্রযুক্তির সুবিধা নেওয়ার ব্যাপারে খুবই বিশ্বাসী। কিন্তু আমরা শুক্রবার আমরা প্রযুক্তি নির্ভরতার বিরূপ প্রভাব দেখেছি।’’

‘ব্লু স্ক্রিন অফ ডেথ’ নামক সমস্যার সম্মুখীন হয়েছিল মাইক্রোসফ্‌ট। শুক্রবার ভারতীয় সময় সকাল সাড়ে ১১টা নাগাদ আচমকাই কম্পিউটারের স্ক্রিন নীল হয়ে যায়। চলতে চলতে হঠাৎই কম্পিউটারের স্ক্রিন নীল হয়ে যাওয়া, তার পর শাট ডাউন, পুনরায় নিজে থেকেই চালু হওয়ার মতো ঘটনা নিয়ে হইচই পড়ে যায়। কেন হল, কী ভাবে হল, কোথায় সমস্যা, এ সব নিয়ে যখন বিশ্ব জুড়ে হইচই চলছে, তখন মাইক্রোসফ্‌ট দাবি করে, ‘ক্রাউডস্ট্রাইক’ আপডেটের জন্য এই সমস্যা হয়েছে। মাইক্রোসফ্‌টের এই সমস্যার জেরে বিশ্ব জুড়ে বিমান ও ব্যাঙ্ক পরিষেবা, এমনকি শেয়ার বাজারেও সমস্যা দেখা দেয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Microsoft CJI DY Chandrachud
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE